পর পর জঙ্গিহামলা কাবুলে

একের পর এক বিস্ফোরণ ও রকেট হামলায় কেঁপে উঠল আফগানিস্থানের রাজধানী কাবুল। হামলা হয়েছে আফগান পার্লামেন্ট ও বেশ কয়েকটি দূতাবাসে। আট জায়গায় হামলা হয়েছে বলে এখনও পর্যন্ত খবর মিলেছে। ন্যাটো ও আফগান বাহিনীর সঙ্গে জঙ্গিদের তুমুল গুলির লড়াই চলছে।

Updated By: Apr 15, 2012, 04:03 PM IST

একের পর এক বিস্ফোরণ ও রকেট হামলায় কেঁপে উঠল আফগানিস্থানের রাজধানী কাবুল। হামলা হয়েছে আফগান পার্লামেন্ট ও বেশ কয়েকটি দূতাবাসে। আট জায়গায় হামলা হয়েছে বলে এখনও পর্যন্ত খবর মিলেছে। ন্যাটো ও আফগান বাহিনীর সঙ্গে জঙ্গিদের তুমুল গুলির লড়াই চলছে। মার্কিন ও ব্রিটিস দূতাবাসের কাছেও হামলা হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়েটার্স। জার্মান দূতাবাস থেকে ধোঁয়া বেরোতে দেখা গিয়েছে। কাবুল শহরের পশ্চিমে, আফগান পার্লামেন্টেও রকেট হামলা চালিয়েছে জঙ্গিরা। সেদেশের প্রেসিডেন্টের আবাস লাগোয়া স্টার হোটেল লক্ষ্য করেও রকেট ছুঁড়েছে জঙ্গিরা। তবে ভারতীয় দূতাবাস সুরক্ষিত আছে বলেই জানা গিয়েছে। হামলার দায় স্বীকার করেছে তালিবান জঙ্গিরা।
এর আগে গত ২৪ ঘণ্টায় আফগানিস্থানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে প্রায় ১০০ জন জঙ্গিকে খতম করা হয়েছে বলে জানিয়েছিল ন্যাটো ও আফগানবাহিনী। রবিবারের হামলা তার পাল্টা হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
আফগানিস্থানের রাজধানী কাবুলের নিরাপত্তার দায়িত্ব আগেই সেদেশের নিরাপত্তাবাহিনীর হাতে তুলে দিয়েছে ন্যাটো। তার পর শহরের সব থেকে সুরক্ষিত এলাকায় পর পর হামলায় বাহিনীর সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠছে। প্রশ্ন উঠছে ২০১৪ সালের মধ্যে আফগানিস্থান থেকে ন্যাটো সেনা প্রত্যাহারের বাস্তবতা নিয়েও।   

.