কেপলার টেলিস্কোপে নতুন পৃথিবীর খোঁজ পেল নাসা

Updated By: Jul 24, 2015, 11:25 AM IST
কেপলার টেলিস্কোপে নতুন পৃথিবীর খোঁজ পেল নাসা

নতুন গ্রহের খোঁজ পেল নাসার কেপলার টেলিস্কোপ। পৃথিবী থেকে চোদ্দশো আলোকবর্ষ দূরে রয়েছে ওই গ্রহ। নাম দেওয়া হয়েছে কেপলার 452B।

কেপলার স্পেস টেলিস্কোপে ধরা পড়ল মহাকাশের আরেকটি বিস্ময়। চোদ্দোশো আলোকবর্ষ দূরে রয়েছে পৃথিবীরই মতো আরেকটি গ্রহ। সেটি রয়েছে আরেক সৌরজগতে। গ্রহের নাম দেওয়া হয়েছে কেপলার 452B। সূর্যের মতোই একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে ওই গ্রহ। যদিও সেই নক্ষত্রের বয়স সূর্যের থেকে প্রায় দেড়শো কোটি বছর বেশি। সূর্যের থেকে আয়তনে চার শতাংশ বড় সেই নক্ষত্র। দশ শতাংশ বেশি উজ্জ্বল। টেলিস্কোপের লেন্সবন্দি ছবির বিশ্লেষণে ধরা পড়েছে সেই গ্রহের রাসায়নির গঠন। গ্রহটি পাথুরে পদার্থে তৈরি।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী যে দূরত্বে সূর্যকে প্রদক্ষিণ করে, ওই গ্রহটিও সেই দূরত্বে নিজের নক্ষত্রকে প্রদক্ষিণ করে। এই দূরত্বের সুবিধা হল, এতে গ্রহের তাপমাত্রা কখনই খুব বেশি বা খুব কম হয় না। এই ধরনের পরিস্থিতি জলবায়ু তৈরি ও প্রাণসৃষ্টির পক্ষে একেবারে আদর্শ। তার থেকে অনুমান একসময় হয়তো সেই গ্রহেও প্রাণের অস্তিত্ব ছিল। কিন্তু, ক্রমশ শেষ হয়ে যাওয়া নক্ষত্রের অতিরিক্ত তাপে হয়তো নদী, ঝিল ও সমুদ্র বাষ্পীভূত হয়ে গ্রহটি পাথুরে পদার্থে পরিণত হয়েছে। কেপলার 452B এর মধ্যেই পৃথিবীরও ভবিষ্যত্‍ দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, ওই গ্রহে গ্রিনহাউস এফেক্ট বা উষ্মায়ন শেষের মুখে। পৃথিবীতে প্রকৃতির সেই ধ্বংসাত্মক কর্মসূচি সবে শুরু হয়েছে। আজ থেকে একশো কোটি বছর পরে পৃথিবীও হয়তো ওই গ্রহের মতোই একটি পাথুরে পিন্ডে পরিণত হবে।

 

.