মঙ্গলযানের '৭ মিনিটের আতঙ্ক' নিয়ে আতঙ্ক কাটল নাসার বিজ্ঞানীদের

'পারসিভারেন্সে'র মধ্যে রয়েছে একটি ৬ চাকার অনুসন্ধানযান।

Updated By: Feb 15, 2021, 04:42 PM IST
 মঙ্গলযানের '৭ মিনিটের আতঙ্ক' নিয়ে আতঙ্ক কাটল নাসার বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: মঙ্গল  নিয়ে সাধারণ মানুষ থেকে বিজ্ঞানী-- সকলেরই কৌতূহল উত্তরোত্তর বেড়েই চলেছে। ইদানীং যেমন নাসা-প্রেরিত মঙ্গলযানের নিরাপদ ল্যান্ডিং নিয়ে উৎকণ্ঠিত ছিলেন সকলে।

তবে সকলকে আশ্বস্ত করে 'seven minutes of terror' পেরিয়ে মঙ্গলের মাটিতে সফল অবতরণ করেছে নাসার মার্স রোভার 'পারসিভারেন্স' (NASA's Mars rover Perseverance)।
এটি একটি robotic astrobiology lab।  সফল এই অবতরণের সঙ্কেত ইতিমধ্যেই এসে পৌঁছেছে লস এঞ্জেলে্সের জেট প্রপালসন ল্যাবরেটরি (Jet Propulsion Laboratory/JPL)-তে। 

আরও পড়ুন: তীব্র ভূকম্পন জাপানে, দশবছর আগের কম্পনের Aftershock

আতঙ্ক কীসের?

জেপিএল-এর বিজ্ঞানীদের আতঙ্ক ছিল-- মঙ্গলের মাটিতে প্রচণ্ড গতিতে আছড়ে পড়ার সময়ে ছ'চাকার যে যানটি আছে তার যাতে কোনও ক্ষতি না হয়, এজন্য যানটিকে একটি ক্যাপসুলের মধ্যে ঢুকিয়ে মঙ্গলযানের সঙ্গে পাঠানো হয়েছিল। ২০৪০ লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে প্রায় ৭ মাসের যাত্রা শেষে মঙ্গলের বায়ুমণ্ডলে পৌঁছেছে 'পারসিভারেন্স'। শেষ ৭ মিনিটের মধ্যে ওই যান-সহ ক্যাপসুলটি ধীরে ধীরে আছড়ে পড়ে এক জায়গায় থেমে যাওয়ার কথা। এই ঘটনাটাই ঠিক ভাবে হবে কিনা, এই নিয়ে উদ্বেগ ছিল বিজ্ঞানীদের। JPL engineers মজা করে আতঙ্কটিকে 'seven minutes of terror' বলেছিলেন।

এখন ল্যান্ডিং হয়ে যাওয়ার পরে প্রাথমিক ভাবে বিজ্ঞানীরা মনে করছেন, কোনও ক্ষতি হয়নি 'পারসিভারেন্সে'র। বিজ্ঞানীরা জানিয়েছেন, খুব শীঘ্রই এটি মঙ্গলের মাটিতে অভিযানও শুরু করে দেবে। ৬ চাকার ওই অনুসন্ধানযান মঙ্গলপৃষ্ঠের ছবি তুলবে, মাটির প্রকৃতি বিশ্লেষণ করবে এবং সেই সব ছবি ও তথ্য পাঠাতে থাকবে।

আরও পড়ুন: মাটির নিচে খোঁজ মিলল পাঁচ হাজার বছরের পুরনো মদের ভাটির, Beer তৈরির কারখানাও

 

.