মাটির নিচে খোঁজ মিলল পাঁচ হাজার বছরের পুরনো মদের ভাটির, Beer তৈরির কারখানাও

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি পৃথিবীর সব থেকে প্রাচীন বিয়ার তৈরির কারখানা হতে পারে।

Updated By: Feb 15, 2021, 03:22 PM IST
মাটির নিচে খোঁজ মিলল পাঁচ হাজার বছরের পুরনো মদের ভাটির, Beer তৈরির কারখানাও

নিজস্ব প্রতিবেদন- রাতারাতি ধ্বংস হয়েছে কত সভ্যতা (Civilisations) কালের গর্ভে বিলীন হয়েছে। কয়েকশো বা কয়েক হাজার বছর পর আবার হয়তো সেই সভ্যতার ধ্বংসাবশেষ উঠে এসেছে কালের গর্ভ থেকে। খনন কার্য চালানোর সময় খোঁজ মিলেছে আস্ত কোনও সভ্যতার। তার পর সেই সভ্যতার সম্পর্কে বিস্তারিত তথ্য জানা গিয়েছে। এবারও ঠিক তেমনই হল। ইজিপ্টের (Egypt) পুরাতত্ত্ব বিভাগ খনন কাজের সময় পাঁচ হাজার বছরের পুরনো মদের ভাটির খোঁজ পেয়েছে। এমনকী একটি Beer তৈরির কারখানারও খোঁজ পেয়েছেন পুরাতত্ত্ববিদরা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি পৃথিবীর সব থেকে প্রাচীন বিয়ার তৈরির কারখানা (World's Oldest Beer Factory) হতে পারে। পুরনো ইজিপ্টের Abydos শহরে খনন কাজ চালানোর সময় এই মদের ভাটি ও বিয়ার কারখানার হদিশ পেয়েছেন পুরাতত্ত্ববিদরা। বিশেষজ্ঞরা মনে করছেন, এই কারখানার সেই সময়কার রাজপরিবারের জন্য মদ ও বিয়ার প্রস্তুত করা হত। তবে এটিই দুনিয়ার সব থেকে পুরনো বিয়ার তৈরির কারখানা কি না, সেটা নিশ্চিত করতে আরও কিছুদিন গবেষণা চালাতে হবে বলে মনে করছেন পুরাতত্ত্ববিদরা। তাঁরা মনে করছেন, এই কারখানা 3100 BC সময়ের হতে পারে।

আরও পড়ুন-  নির্জন দ্বীপে তিনজন, তেত্রিশ দিন শুধু নারকেলেই ক্ষুণ্ণিবৃত্তি

পুরাতত্ত্ববিদরা অনুমান করছেন, একসময় সেই কারখানায় ২২ হাজার ৪০০ লিটার মন তৈরি হত। ওই কারখানা থেকে ৩২০টি মাটির ঘড়া পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, ওই মাটির ঘড়াগুলোতেই মদ রাখা থাকত। রাজা নরমেরের সময়ের এই কারখানা। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। পাঁচ হাজার বছর আগে ইজিপ্টের Sohag Governorate এলাকায় রাজা নরমেরের সাম্রাজ্য ছিল। গম ও জল দিয়েই সেই সময় বিয়ার প্রস্তুত হত বলে মনে করা হচ্ছে।  

.