Nubian Sandstone Aquifer: আশার আলো নাকি বিপর্যয়ের ইঙ্গিত? মরুভুমির নিচে অনন্ত জলের ভাণ্ডার

ভূগর্ভস্থ জলের উৎসকে বলা হয় একুইফার। এটি বেশিরভাগ মরুদ্যানে জল সরবরাহ করে। কিছু ক্ষেত্রে, একটি প্রাকৃতিক ঝর্ণা ভূগর্ভস্থ জলকে ভূপৃষ্ঠে নিয়ে আসে। অন্যান্য মরুদ্যানে, মনুষ্যসৃষ্ট কূপ জলজভূমি থেকে জল টেনে আনে।

Updated By: Sep 14, 2023, 03:04 PM IST
Nubian Sandstone Aquifer: আশার আলো নাকি বিপর্যয়ের ইঙ্গিত? মরুভুমির নিচে অনন্ত জলের ভাণ্ডার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটি মরূদ্যান হল এমন একটি এলাকা যা শুষ্ক মরুভুমি অঞ্চলে মিষ্টি জলের উৎস। মরুদ্যান প্রাকৃতিক ঝর্ণা বা অন্যান্য ভূগর্ভস্থ জলের উৎস ব্যবহসার করে সেচ কাজ করা হয়। এর আকার বিভিন্ন রকমের হয়। একটি কূপ চারপাশে খেজুরের গুচ্ছ থেকে শুরু করে একটি শহর এবং এর সেচযুক্ত ফসলের জমি হতে পারে। খেজুর, তুলো, জলপাই, ডুমুর, সাইট্রাস ফল, গম এবং ভুট্টা সাধারণ মরুদ্যানের ফসল।

ভূগর্ভস্থ জলের উৎসকে বলা হয় একুইফার। এটি বেশিরভাগ মরুদ্যানে জল সরবরাহ করে। কিছু ক্ষেত্রে, একটি প্রাকৃতিক ঝর্ণা ভূগর্ভস্থ জলকে ভূপৃষ্ঠে নিয়ে আসে। অন্যান্য মরুদ্যানে, মনুষ্যসৃষ্ট কূপ জলজভূমি থেকে জল টেনে আনে। কিছু মরুদ্যান বসতিতে, এই কূপগুলি শতাব্দীর পুরানো হতে পারে এবং তাদের জীবনদানকারী জলের অ্যাক্সেস সংরক্ষণের জন্য যত্ন করে রক্ষণাবেক্ষণ করা হয়।

বসতিগুলি ঐতিহাসিকভাবে মরুদ্যানের চারপাশে মরুভূমির বালিকে তাদের ফসল এবং জল নষ্ট করার হাত থেকে রক্ষা করার জন্য পামের মতো শক্তিশালী গাছ রোপণ করে।

আরও পড়ুন: Alien-Like Fossil Revealed: বিপন্ন বিস্ময়! হাজার বছরের পুরনো মমি এলিয়েনের মতো দেখতে কেন? তবে কি...

সাহারা মরুভূমির নীচে ভূগর্ভস্থ জলের বিশ্বের বৃহত্তম সরবরাহ রয়েছে, যা সেখানে প্রায় ৯০টি বড় মরূদ্যানকে জল দেয়। সাহারা পৃথিবীর বৃহত্তম মরুভূমি। যদিও সেখানে অনেক মরূদ্যান রয়েছে, তবে তাদের মধ্যে ভ্রমণ করতে কয়েক দিন সময় লাগতে পারে কারণ মরুভূমি এত বড়।

এই কারণে, সাহারা এবং সারা বিশ্বে মরুদ্যানগুলি বাণিজ্য রুট বরাবর গুরুত্বপূর্ণ স্টপ হয়ে উঠেছে। যেসব ব্যবসায়ী এবং ব্যবসায়ীরা এই রুট দিয়ে ভ্রমণ করেন তাদের অবশ্যই খাদ্য ও পানি সরবরাহের জন্য মরুদ্যানে থামতে হয়। এর মানে হল যারা একটি মরুদ্যান নিয়ন্ত্রণ করে তাঁরা এই রুট বরাবর বাণিজ্যও নিয়ন্ত্রণ করে। মরুদ্যানগুলিকে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক নেতাদের কাছে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: French President Emmanuel Macron: জমিয়ে বাংলা গান শুনলেন ফরাসি প্রেসিডেন্ট! লালনমুগ্ধ ম্যাক্রোঁ হাতে নিলেন একতারাও...

সুদান সহ আফ্রিকার বড় কয়েকটি দেশজুড়ে বিশ্বের সবচেয়ে বড় ভূগর্ভস্থ জলের ভান্ডারকে আধুনিক পদ্ধতি ও প্রযুক্তি কাজে লাগিয়ে ব্যবহারের চেষ্টা চলছে।

মিশর, সুদান থেকে চাদ হয়ে লিবিয়া পর্যন্ত সেই জলাধার বিস্তৃত। গত শতাব্দীর পঞ্চাশের দশকে ‘নিউবিয়ান স্যান্ডস্টোন অ্যাকুইফার’ নাম এই জলের ভান্ডার আবিষ্কার হয়।

জানা গিয়েছে এই অ্যাকুইফারের জল আগামী ২০০ বছর পর্যন্ত থাকার কথা। সুদানের সরকার এই জলের ব্যাবহারের জন্য পদ্ধতি তৈরি করলেও এখনও বিশেহ কাজ এগোয়নি বলেই জানা গিয়েছে। পাশাপাশি জলস্তরও কমেনি বলেই জানা গিয়েছে। জানা গিয়েছে নিল নদের কাছাকাছি অঞ্চলগুলিতে এই জলকে কাজে লাগিয়ে গম উৎপাদন করার কথাও ভাবনায় রয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.