French President Emmanuel Macron: জমিয়ে বাংলা গান শুনলেন ফরাসি প্রেসিডেন্ট! লালনমুগ্ধ ম্যাক্রোঁ হাতে নিলেন একতারাও...

French President Emmanuel Macron: গান শুনলেন, সুরে মজলেন, উপহারও দিলেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। দিল্লির জি২০ থেকে রবিবার রাতেই ঢাকায় পৌঁছন তিনি। সেখানেই ইলিশে নৈশভোজ আর তার পরে ভরপুর বাংলাগান।

Updated By: Sep 13, 2023, 05:19 PM IST
French President Emmanuel Macron: জমিয়ে বাংলা গান শুনলেন ফরাসি প্রেসিডেন্ট! লালনমুগ্ধ ম্যাক্রোঁ হাতে নিলেন একতারাও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গান শুনলেন, সুরে মজলেন, উপহারও দিলেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। দিল্লি থেকে ঢাকায় যান তিনি। সেখানে বাংলাদেশের বিখ্যাত শিল্পী 'জলের গান' ব্যান্ডের রাহুল আনন্দের গলায় শুনলেন লালন থেকে আব্বাসউদ্দিন। ঢাকার ধানমন্ডিতে রাহুলের বাড়িতে বাংলা গানে বুঁদ হলেন ম্যাক্রোঁ। মুগ্ধ হয়ে শিল্পীকে উপহার দিলেন পেন। অনুরোধ করলেন, রাহুল যেন এই পেনে গান রচনা করেন! 

আরও পড়ুন: Joe Biden Impeachment: জো বাইডেনকে ইমপিচ! মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে কী কী অভিযোগ?

দিল্লির জি২০ থেকে রবিবার রাতেই ঢাকায় পৌঁছন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রবিবারই নৈশভোজে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ফরাসি প্রেসিডেন্টকে আপ্যায়ন করেন। ইলিশ তো ছিলই, হরেক পদের সঙ্গে ছিল বাংলার মিষ্টিও। সোমবার সকালে ধানমন্ডি রোডে শেখ মুজিবর রহমানের বাসভবনে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইমানুয়েল ম্যাক্রোঁ। পরে হাসিনার সঙ্গে বৈঠকে বসেন তিনি। বঙ্গবন্ধু-২ কৃত্রিম উপগ্রহের প্রযুক্তি-সহযোগিতায় ফ্রান্স ও বাংলাদেশের সংস্থার মধ্যে একটি চুক্তি ছাড়াও বাংলাদেশের পরিকাঠামো উন্নয়নে ১৮ কোটি ৪০ লক্ষ ইউরো ঋণ সহায়তার বিষয়েও আলোচনা ও প্রয়োজনীয় চুক্তি হয় দুদেশের মধ্যে। 

কিন্তু প্রথাসম্মত বিদেশ সফর, তার সঙ্গে জড়িত দ্বিপাক্ষিক বৈঠক, প্রোটোকল মেনে ঘোরাফেরার চেনা ছকের মধ্যে এই একটুকরো অচেনা ম্যাক্রোঁকে নিয়েই বেশি আলোচনা হচ্ছে। ম্যাক্রোঁ এমনিতে সঙ্গীতপ্রেমী। নিজে তিনি পিয়ানো বাজান। বাংলার লোকসঙ্গীতে তাঁর টানের কথাও অজানা নয়। সঙ্গীতে ফরাসি প্রেসিডেন্টের আগ্রহের কথা জেনেই তাঁর গান শোনার আয়োজন করেছিল ঢাকার ফরাসি দূতাবাস। বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ প্রেসিডেন্টকে নিয়ে যান সেখানে।

সেখানে বাংলার লোকগান শুনে গভীর ভাবে তৃপ্ত হলেন ম্যাক্রোঁ। শুধু তাই নয়, স্বয়ং হাতে তুলেন একটি একতারা। যন্ত্রটির খুঁটিনাটি দেখেন। রাহুল আনন্দ ফরাসি প্রেসিডেন্টকে একটি একতারা উপহার দেন। আবার ম্যাক্রোঁ একটি পেন উপহার দেন রাহুলকে এবং অনুরোধ করেন শিল্পী যেন সেটি ব্যবহার করে গান লেখেন!

আরও পড়ুন: Libya: ৫০০০ মৃত্যু, দশ হাজার নিখোঁজ! সমুদ্র ধুয়ে-মুছে দিল লিবিয়াকে, ঘাতকের নাম 'ড্যানিয়েল'...

বাংলাদেশে ফরাসি প্রেসিডেন্টের এই দুদিনের সফর আক্ষরিক অর্থেই ঐতিহাসিক কেননা, শেষবার বাংলাদেশে কোনও ফরাসি প্রেসিডেন্টের সফর ছিল তিন দশকেরও বেশি আগে, ১৯৯০ সালে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.