ধ্বংসের মাঝেই নতুন প্রাণের জন্ম ফিলিপিন্সে

Last Updated: Saturday, October 19, 2013 - 09:15

ধ্বংসের মধ্যেও মাথা তোলে সৃষ্টির সবুজ পাতা। ভূমিকম্প যখন কেড়ে নিচ্ছে একের পর এক প্রাণ, তখনই এক ত্রাণশিবিরে শোনা গিয়েছে সদ্যোজাতের কান্না। ফিলিপিন্সের বোহোল দ্বীপে ভূমিকম্পের দিনেই পুত্রসন্তানের জন্ম দিয়েছেন রোজ কারাবানা।
কিছুদিন বাদেই সন্তানের মুখ দেখবেন। স্বভাবতই দিন গোণা শুরু হয়ে গিয়েছিল রোজ কারাবানার। কিন্তু, মঙ্গলবার সকালটা ওলটপালট করে দিল সবকিছু। হঠাতই দুলে উঠেছিল পায়ের তলার মাটি। কিছু বুঝেই উঠতে পারেননি রোজ। শুধু জানেন, কয়েকজন ধরাধরি করে ওকে নিয়ে গিয়েছিল হাসপাতালের দিকে। কিন্তু, কোথায় হাসপাতাল। ভূমিকম্প যে গুঁড়িয়ে দিয়েছে সেটাকেও। তাই, রোজকে নিয়ে যাওয়া হয় ত্রাণশিবিরে। আর সেখানেই পুত্রসন্তানের জন্ম দিয়েছেন রোজ। তিনি বলেন, "আমি প্রচণ্ড ভয় পেয়েছিলাম। বুকে ব্যথা শুরু হয়ে গিয়েছিল।"
 
সত্যিই আতঙ্ক। চারদিকে তখন শুধুই ধ্বংসের তাণ্ডব। নিরাপদ আশ্রয় খুঁজে বেড়াচ্ছেন মানুষ। তবু, তার মধ্যেই জীবনের সবুজ পাতাটি দেখেছেন এই ত্রাণশিবিরের মানুষ। কাজটা মোটেই সহজ ছিল না। রোজের বয়স আর উচ্চতা নিয়ে রীতিমতো চিন্তায় ছিলেন চিকিত্সকরা। কিন্তু, শেষপর্যন্ত হার মেনেছে প্রতিবন্ধকতা। উনিশ বছরের রোজের কোলেই এখন ফুটে রয়েছে গোলাপের মতো এক শিশু।



First Published: Saturday, October 19, 2013 - 09:15


comments powered by Disqus