Rare Head of Roman God Mercury: দেবতার কাটা মাথা বেরিয়ে এল মাটি থেকে! কী বলছে হাজার বছরের পুরনো এ মুণ্ড?

Rare Head of Roman God Mercury: রোমানরা তাঁদের রোজকার জীবনে মারকিউরিকে প্রভূত জায়গা ছেড়ে দিয়েছিল। মারকিউরি শিল্পকলা, ব্যবসা-বাণিজ্য ও আর্থিক সমৃদ্ধির দেবতা। উপাসনালয়ের পাশাপাশি বাড়ি বা অন্যান্য স্থানেও এই দেবতার মূর্তি রাখা হত।

Updated By: Mar 6, 2024, 02:08 PM IST
Rare Head of Roman God Mercury: দেবতার কাটা মাথা বেরিয়ে এল মাটি থেকে! কী বলছে হাজার বছরের পুরনো এ মুণ্ড?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাটির নীচ থেকে বেরিয়ে এল দেবতার মাথা! আশ্চর্য! তা-ও কি সম্ভব? সম্ভব আবার কী? ঘটল তো। ব্রিটেনের একটি জায়গা থেকে মিলেছে রোমান দেবতার মাথা, কয়েক হাজার বছরের পুরনো। ব্রিটেনে এই দুর্লভ পুরাকীর্তির সন্ধান পেয়ে প্রত্নতাত্ত্বিকেরা আপ্লুত। বলা হচ্ছে, এটি রোমান দেবতা মারকিউরির খণ্ডিত মস্তক। মূর্তিটি সাদা চিনেমাটি দিয়ে তৈরি। মূর্তির বয়স দু'হাজার বছর তো হবেই।

আরও পড়ুন: Mark Zuckerberg: প্রি-ওয়েডিংয়ে মুকেশপুত্রের হাতঘড়ি দেখে হাঁ স্বয়ং জাকারবার্গ! দাম কত অনন্ত আম্বানির ঘড়ির?

দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের একটি কাউন্টি হল কেন্ট। এই কেন্ট কাউন্টির প্রত্নতাত্ত্বিক স্থান স্মলহাইথ প্যালেস। এটি ১৫ শতকের শেষের দিকে নির্মিত বলে মনে করা হয়। সেই প্রাসাদ থেকেই অন্যান্য জিনিসের সঙ্গে এটিও আবিষ্কৃত হয়। প্রত্নতাত্ত্বিকেরা এ নিয়ে উল্লসিত। তাঁরা খুশির সুরে বলছেন, এটি আবিষ্কারের মধ্য দিয়ে জানা গেল, এ অঞ্চলেও এক সময় রোমানদের বসতি ছিল। তবে ঠিক কোন সময়টায় এখানে থাকতেন রোমানরা? বলা হচ্ছে, মোটামুটি এক থেকে তৃতীয় শতক-- এই সময়কালের মধ্যেই এখানে বসবাস করতেন রোমানরা।

বলা হয়েছে, বিশেষ ধরনের সাদা চিনেমাটির তৈরি মারকিউরির এই খণ্ডিত মূর্তি খুবই বিরল গোত্রের। এ নিয়ে এখনও পর্যন্ত এ ধরনের ১০টিরও কম পুরাকীর্তির সন্ধান মিলেছে। প্রত্নতাত্ত্বিকেরা বলছেন, যে ধরনের চিনেমাটি দিয়ে এই মূর্তিটি তৈরি, তা দিয়ে সাধারণত তামাকের পাইপ বানানো হত।

রোমান মূর্তিবিশেষজ্ঞ ড. ম্যাথিউ ফিটক বলেছেন, ব্রিটেনে পাওয়া চিনেমাটির প্রাচীন এই মূর্তির সন্ধানের মাধ্যমে রোমান আমলে সেখানকার সাধারণ মানুষের ধর্মবিশ্বাসের বিষয়ে অনেকটা জানার সুযোগ ঘটেছে।

আরও পড়ুন: Snowfall in Pakistan: মার্চে এত তুষারপাত? আকস্মিক এই আবহাওয়াবদলে মৃত ৩৫, বরফধসের নীচে দেহ...

রোমানরা তাঁদের দৈনন্দিন জীবনে মারকিউরিকে শিল্পকলা, ব্যবসাবাণিজ্য ও আর্থিক সমৃদ্ধির দেবতা হিসেবে দেখতেন। উপাসনালয়ের পাশাপাশি তাঁরা এই মূর্তি তাঁদের বাড়ি এবং অন্য স্থানেও রাখতেন। রোমানদের মধ্যে এই দেবতার এতই কদর ছিল যে, সাধারণ মানুষ তো বটেই, অভিজাতশ্রেণির রোমানরাও মারকিউরির আরাধনা করতেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.