Russia Ukraine War: বাইডেন বিপজ্জনক পরিস্থিতিকে আরও বিপজ্জনক করে তুলছেন, মত রাজনৈতিক মহলের

যুক্তরাষ্ট্র আগে থেকেই বলে আসছে, মার্কিন সেনারা ইউক্রেনে গিয়ে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে জড়াবেন না।

Updated By: Mar 30, 2022, 04:20 PM IST
Russia Ukraine War: বাইডেন বিপজ্জনক পরিস্থিতিকে আরও বিপজ্জনক করে তুলছেন, মত রাজনৈতিক মহলের

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন রাশিয়া যুদ্ধ নিয়ে একাধিক মন্তব্য করেছেন। আর তাঁর এসব মন্তব্য যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যকার সম্পর্কের উত্তাপকে তীব্র করে তুলেছে।

গত শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশ'তে ইউক্রেনের শরণার্থীশিবির ঘুরে দেখার পর এক সমাবেশে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিয়ে এক বিস্ফোরক মন্তব্য করেন বাইডেন। বাইডেন বলেন-- ঈশ্বরের দোহাই, এই ব্যক্তি (পুতিন) আর ক্ষমতায় থাকতে পারেন না!

সঙ্গে সঙ্গে সারা বিশ্বে বিতর্ক শুরু হয়ে যায়। বাইডেনের এ মন্তব্যকে পুতিনকে ক্ষমতা থেকে অপসারণের আহ্বান বলে মনে করা হয়। বাইডেনের মন্তব্যটিকে অত্যন্ত বিপজ্জনক বলেও মনে করা হয়। 

কিন্তু কেন?

বিশ্বের যুদ্ধ বিশারদদের মতে, বাইডেনের মন্তব্য পরিস্থিতিকে কঠিন করে তুলেছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমি সামরিক জোট ন্যাটোর সদস্যদেশগুলির প্রতি ইঞ্চি রক্ষার অঙ্গীকার করেন বাইডেন। তিনি ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দেন। তবে তিনি উল্লেখ করেন, ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে সংঘাতে জড়িত হবে না যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্র অবশ্য আগে থেকেই বলে আসছে, মার্কিন সেনারা ইউক্রেনে গিয়ে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে জড়াবেন না।

মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের জবাবে ক্রেমলিন বলে, রাশিয়ার ক্ষমতায় পুতিন থাকবেন কি না, সে সিদ্ধান্ত বাইডেন নেবেন না। রুশ জনগণ পুতিনকে প্রেসিডেন্ট নির্বাচন করেছেন। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বাইডেনের রাশিয়া-সম্পর্কিত বক্তব্য বিস্ময়কর। তিনি বোঝেন না যে, বিশ্ব শুধু যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যেই সীমাবদ্ধ নয়।

বাইডেনের বক্তব্যের পর দ্রুত হোয়াইট হাউসের পক্ষ থেকে ব্যাখ্যা দেওয়া হয়। হোয়াইট হাউসের ব্যাখ্যায় বলা হয়, রাশিয়ায় পুতিনের ক্ষমতা বা শাসনক্ষমতা পরিবর্তনের কথা বলেননি বাইডেন। বরং বাইডেন বলতে চেয়েছেন, পুতিনকে তাঁর প্রতিবেশী দেশ বা অঞ্চলের উপর ক্ষমতা প্রয়োগ করতে দেওয়া যাবে না।

বাইডেনের বক্তব্য তাঁর নিজ দেশেই সমালোচনার জন্ম দিয়েছে। দেশটির এক প্রবীণ কূটনীতিক বলেছেন, বাইডেনের মন্তব্য একটি কঠিন পরিস্থিতিকে আরও কঠিন করে তুলেছে, একটি বিপজ্জনক পরিস্থিতিকে আরও বিপজ্জনক করে তুলেছে।

আরও পড়ুন: ১২০ বছরেরও বেশি সময়, প্রায় ২০০ ব্যর্থ প্রচেষ্টা, অবশেষে আমেরিকায় ফেডারেল হেট ক্রাইম লিঞ্চিং

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.