Russia-Ukraine War: কিয়েভ-অভিমুখী ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর হয়ে উঠতে চলেছে মৃত্যুপুরী! কেন জানেন?

জ্বালানি সরবরাহের সমস্যার কারণে রুশ সেনাবহরটি আটকে গিয়েছে। এদিকে পূর্ব ইউরোপ শিগগিরই প্রচণ্ড ঠান্ডা পড়বে।

Updated By: Mar 10, 2022, 06:04 PM IST
Russia-Ukraine War:  কিয়েভ-অভিমুখী ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর হয়ে উঠতে চলেছে মৃত্যুপুরী! কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার দীর্ঘ সামরিক বহরটি এই মুহূর্তে ইউক্রেনের রাজধানী কিয়েভ অভিমুখে রয়েছে। সামরিক বহরের গতি সাধারণত ধীর হয়। আর ঠিক সেই কারণেই উদ্বেগ তৈরি হয়েছে।

কীসের উদ্বেগ? 

ইউক্রেনে আগামি দিনগুলিতে তাপমাত্রা ভয়ঙ্কর কমে যেতে পারে। এদিকে রাজধানী কিয়েভ অভিমুখী বিস্তৃত রয়েছে ৪০ মাইল দীর্ঘ রাশিয়ার সামরিক বহর। আগামি দিনে ঠান্ডা পড়লে এই সব ট্যাঙ্কে থাকা সেনারা ঠান্ডায় জমে মারা যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন এক প্রতিরক্ষা বিশেষজ্ঞ।

ওই প্রতিরক্ষা বিশেষজ্ঞের নাম গ্লেন গ্রান্ট। তিনি সংবাদমাধ্যমে বলেন, ঠান্ডায় যদি ইঞ্জিন না চলে, তাহলে সামরিক বহরে থাকা ট্যাঙ্কগুলি রুশ বাহিনীর জন্য বড় বড় রেফ্রিজারেটরে পরিণত হবে। গ্লেন আরও বলেন, ঠান্ডায় জমে মৃত্যু এড়াতে রুশ সেনারা ট্যাঙ্ক থেকে বেরিয়ে পড়তে পারেন। শুরু করতে পারেন হাঁটতে। 

একই ধরনের আশঙ্কার কথা প্রকাশ করেছেন এক প্রাক্তন সেনা কর্মকর্তা কেভিন প্রাইস। তাঁর ভাষ্য, তাপমাত্রা নীচে নেমে গেলে রাশিয়ার ট্যাঙ্কগুলি ৪০ টন ফ্রিজারে পরিণত হবে।

জানা গিয়েছে, জ্বালানি সরবরাহের সমস্যার কারণে রুশ সেনাবহরটি আটকে গিয়েছে। পূর্ব ইউরোপ শিগগিরই প্রচণ্ড ঠান্ডা পড়বে। তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে। কিয়েভ ও অন্যান্য এলাকায় ইতিমধ্যেই তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস।

রুশ সামরিক বহরটি বর্তমানে কিয়েভ শহরের কেন্দ্রস্থল থেকে ১৯ মাইল দূরে রয়েছে। বিশাল ওই সেনাবহরে ট্যাঙ্ক ও সাঁজোয়া যান রয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: এখনও পর্যন্ত 'মহাশক্তিধর' রাশিয়ার সঙ্গে যুদ্ধে জিতছে 'দুর্বল' ইউক্রেন-ই! কীভাবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.