Ukraine Attack on Kremlin: পুতিনকে হত্যার জন্য ক্রেমলিনে ড্রোন হামলা ইউক্রেনের...

Ukraine Drone Strike on the Kremlin: পুতিনকে হত্যার জন্য ইউক্রেন ক্রেমলিনে ড্রোন হামলা চালিয়েছে। অন্তত তেমনই অভিযোগ রাশিয়ার। যেহেতু স্ট্রাইক সম্পূর্ণ করার আগেই ড্রোনটিকে নিষ্ক্রিয় করা হয়েছে, তাই ক্ষয়ক্ষতি কিছু হয়নি।

Updated By: May 3, 2023, 06:50 PM IST
Ukraine Attack on Kremlin: পুতিনকে হত্যার জন্য ক্রেমলিনে ড্রোন হামলা ইউক্রেনের...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভ্লাদিমির পুতিনকে হত্যার জন্য ইউক্রেন ক্রেমলিনে ড্রোন হামলা চালিয়েছে। অন্তত তেমনই অভিযোগ রাশিয়ার। রাশিয়া এ-ও জানিয়েছে, রাশিয়ার মিলিটারি বাহিনী পুতিন-হত্যার উদ্দেশ্যে পাঠানো ড্রোনটিকে নিষ্ক্রিয় করে দিয়েছে। রাশিয়া এটিকে ইউক্রেনের টেররিস্ট অ্যাক্ট বলে চিহ্নিত করেছে। তবে, যেহেতু স্ট্রাইক সম্পূর্ণ করার আগেই ড্রোনটিকে নিষ্ক্রিয় করা হয়েছে, তাই ক্ষয়ক্ষতি কিছু হয়নি। রাশিয়ার এই অভিযোগের বিষয়ে অবশ্য এখনও কোনও বক্তব্য রাখেনি ইউক্রেন।
 
 
মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনে গত রাতে দুটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। রাশিয়া বলেছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার উদ্দেশ্যেই ইউক্রেন এই হামলা চালিয়েছে। ক্রেমলিন বলেছে, রুশ প্রতিরক্ষাব্যবস্থা রাডার ওয়ারফেয়ার সিস্টেম ব্যবহার করে ড্রোন দুটিকে দ্রুত নিষ্ক্রিয় করে দিতে পেরেছে। জানা গিয়েছে, ঘটনার সময় অবশ্য প্রেসিডেন্ট ক্রেমলিনে ছিলেন না। এই হামলায় ক্রেমলিন প্রাঙ্গণের কোনো ভবনেরও ক্ষয়ক্ষতি হয়নি।
 
রাশিয়ার সোশ্যাল মিডিয়ায় একটি ফুটেজ ছড়িয়ে পড়ে। ছড়িয়ে-পড়া সেই ফুটেজে দেখা যায়, মস্কোর কেন্দ্রস্থল থেকে ধোঁয়া উড়ছে। তবে ওই ফুটেজ এই ক্রেমলিন-হামলারই কি না, সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি।
 
 
জানা গিয়েছে, ক্রেমলিন এই ঘটনাকে একটা পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবেই চিহ্নিত করছে। শুধু তাই নয়, তারা ঠান্ডা সুরে এই মর্মে হুমকিও দিয়ে রেখেছে যে, সময়মতো এর যথাযথ জবাব তারা ইউক্রেনকে দেবে!
 

এই ঘটনার সূত্রে মস্কোর মেয়র সের্গেই সবিয়ানিন মস্কোয় ড্রোন লঞ্চ ব্যান করার কথা ঘোষণা করলেন। বললেন, নগর কর্তৃপক্ষ যদি প্রয়োজন মনে করে তখন তারা বিশেষ অধিকারবলে ড্রোন লঞ্চ করতে পারে।

 
.