Sudan Crisis: অনুমান ৮ লাখ মানুষ দেশ ছাড়তে পারেন! ৩ সপ্তাহেই চলে গিয়েছেন লক্ষ লোক...

Sudan Crisis: এর মধ্যে মাত্র ৩ সপ্তাহেই চলে গিয়েছে প্রায় ১ লক্ষ সুদানবাসী। মোট ৮ লাখ মানুষ দেশ ছাড়তে পারে বলে অনুমান রাষ্ট্রসংঘের! প্রাণ বাঁচাতে দফায় দফায় মানুষ দেশ ছাড়ছে বলে খবর।

Updated By: May 3, 2023, 05:09 PM IST
Sudan Crisis: অনুমান ৮ লাখ মানুষ দেশ ছাড়তে পারেন! ৩ সপ্তাহেই চলে গিয়েছেন লক্ষ লোক...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত সুদান (Sudan)। সেখানে মোট ৮ লাখ মানুষ দেশ ছাড়তে পারে বলে অনুমান! এর মধ্যে মাত্র ৩ সপ্তাহেই চলে গিয়েছে প্রায় ১ লক্ষ সুদানবাসী। যুদ্ধবিধ্বস্ত সুদানের পরিস্থিতি দিন দিন আরও ভয়াবহ হয়ে উঠছে। সুদানের রাজধানী খার্তুম থেকে দফায় দফায় ভেসে আসছে বিস্ফোরণের শব্দ। যুদ্ধের ভয়াবহতা থেকে নিজেদের প্রাণ বাঁচাতে এই ভাবে লক্ষ লক্ষ মানুষ দেশ ছাড়ছে বলে খবর। এমনই পর্যবেক্ষণ রাষ্ট্রসংঘের (United Nation)।

 আরও পড়ুন: Uganda: বাসভবনেই দেহরক্ষীর গুলিতে নিহত মন্ত্রী! জেগে উঠল ইন্দিরা-হত্যার স্মৃতি...

রাষ্ট্রসংঘের তথ্য অনুযায়ী, যুদ্ধের মধ্যেই প্রায় এক লক্ষ মানুষ সুদান ছেড়ে চলে গিয়েছেন। এছাড়া দেশের মধ্যেই এক জায়গা থেকে অন্য জায়গায় পাড়ি দিয়েছেন প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ-- ধরতে গেলে সংখ্যাটা ৩ লক্ষ ৩০ হাজার! এখনও অনেকেই দেশ ছাড়ার অপেক্ষায়। আর এই ভাবে শেষ পর্যন্ত ৮ লাখ মানুষ সুদান ছাড়তে পারেন বলে অনুমান করছে রাষ্ট্রসংঘ।
 
সুদানের অর্থনৈতিক অবস্থা তেমন ভালো নয়।  দেশটির দুই-তৃতীয়াংশ মানুষ এমনিতেই বিদেশি সহায়তার উপর নির্ভরশীল। আর এরই মধ্যে যুদ্ধ! যুদ্ধের কারণে সেখানে এই সহায়তামূলক পণ্যপরিষেবায় বাধা পড়ছে। যদিও এই সংকটে ত্রাণ-সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে রাষ্ট্রসংঘই। যুদ্ধের জন্য কিছুদিন সহায়তা সাময়িক বন্ধ হলেও ফের কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে রাষ্ট্রসংঘের তরফে।
 
 
কিন্তু সামগ্রিক এই পরিস্থিতিতে সুদানের প্রতিবেশী দেশগুলি খুবই চিন্তিত। কেন?

আসলে সুদান ছেড়ে-যাওয়া এই সব মানুষ প্রতিবেশী দেশগুলির জন্য একটা অন্যরকম সংকট ডেকে আনতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। কারণ যাঁরা দেশ ছাড়ছেন তাঁরা প্রথমে মূলত প্রতিবেশী দেশগুলিতেই যাবেন। এদিকে এই সব দেশের অর্থনৈতিক অবস্থাও তেমন ভালো নয়। ফলে সেখানেও সংকট বাড়তে পারে। আর এভাবে পরিধি বাড়তে-বাড়তে সে-সংকট তখন শুধু আর সুদানের থাকবে না, সন্নিহিত গোটা অঞ্চলটারই হয়ে উঠবে। ফলে এ বিষয়ে শঙ্কিত প্রতিবেশী দেশগুলি।

.