World Court: ইজরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যা মামলার শুনানির দিন ঘোষণা...

World Court: দেশগুলির স্বাধীনতা আছে, তবে ন্যায়-অন্যায়ের জবাবদিহি করতেই হবে। গাজা উপত্যকায় ইজরায়েলের 'নির্মম গণহত্যা'র অভিযোগ দায়ের করে আন্তর্জাতিক আদালতে একটি মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। এবার তার শুনানি।

Updated By: Jan 4, 2024, 06:16 PM IST
World Court: ইজরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যা মামলার শুনানির দিন ঘোষণা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশগুলির স্বাধীনতা আছে বটে, তবে ন্যায়-অন্যায়ের জবাবদিহি করতেই হবে। এক্ষেত্রে যে আন্তর্জাতিক বিধি রয়েছে তা লঙ্ঘন করতে পারে না দেশগুলি। সেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় থেকেই এই কথা উঠেছে। বক্তব্যটা আরও জোরালো হয়েছে, ইজরায়েলে-প্যালেস্টাইন সংঘাত শুরুর পরে। এবং সেটা যে ফাঁকা নয়, তা এবার বোঝা গেল।

আরও পড়ুন: Finland and Sweden: তাপমাত্রা কমতে-কমতে মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে! মারণ ঠান্ডা...

গাজা উপত্যকায় ইজরায়েলের 'নির্মম গণহত্যা'র অভিযোগ দায়ের করে আন্তর্জাতিক আদালতে (International Court of Justice) একটি মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। সেই মামলার শুনানি শুরুর দিন ঘোষণা করল আন্তর্জাতিক আদালত। গত ৩০ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা মামলাটি দায়ের করেছিল। আন্তর্জাতিক আদালতের ঘোষণা অনুযায়ী, আগামী ১১ এবং ১২ জানুয়ারি এই মামলার শুনানি হবে। 

এই মামলার আবেদন করার সময় আবেদনপত্রের সঙ্গে ৮৪ পাতার একটি নথি সংযুক্ত করেছিল দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে তখন বলা হয়েছিল, গাজায় ইজরায়েলি বাহিনী আন্তর্জাতিক অপরাধ করেছে। কী সেই আন্তর্জাতিক অপরাধ? যেমন-- মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধাপরাধ, গণহত্যা বা এ সম্পর্কিত অপরাধ। এ সংক্রান্ত সব সীমারেখাই ইজরায়েল লঙ্ঘন করেছে বলে তার সমর্থনে তথ্য জুগিয়েছে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা বলেছে, ইজরায়েলের এই আচরণ গণহত্যামূলক। কারণ তারা প্যালেস্টাইনিদের একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস করার উদ্দেশ্য নিয়েই হামলা চালাচ্ছে।

আরও পড়ুন: Bilateral Gynandromorphism: 'অর্ধনারীশ্বর' পাখি? এক দেহেই মেয়েপাখি ও পুরুষপাখির বিরল অস্তিত্ব...

গত ৩০ ডিসেম্বরে আবেদনপত্র জমা দেওয়ার সময়ে দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতেকে দ্রুত এ বিষয়ে শুনানির অনুরোধ জানিয়েছিল। সেই অনুরোধে সাড়া দিয়েই ১১ জানুয়ারি শুনানি শুরুর দিন ধার্য করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে আন্তর্জাতিক আদালত। শুনানিতে উপস্থিত থাকতে ইজরায়েলকে প্রতিনিধি পাঠানোর জন্য সমনও পাঠিয়েছে রাষ্ট্রসংঘের আদালত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.