Finland and Sweden: তাপমাত্রা কমতে-কমতে মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে! মারণ ঠান্ডা...

Finland and Sweden: গত ২৫ বছরের মধ্যে রাতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হল সুইডেনে। গতকাল বুধবার সেখানে তাপমাত্রা মাইনাস ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াসে নামল!১৯৯৯ সালের পর সুইডেনে জানুয়ারিতে এটিই সর্বনিম্ন তাপমাত্রা। ঠান্ডার চোটে সুইডেনে অনেক জায়গায় বাস পরিষেবা বন্ধ, কোথাও বাতিল ট্রেন।

Updated By: Jan 4, 2024, 02:24 PM IST
Finland and Sweden: তাপমাত্রা কমতে-কমতে মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে! মারণ ঠান্ডা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাস বন্ধ, ট্রেন বাতিল। গত ২৫ বছরের মধ্যে এমন পরিস্থিতি হয়নি। ঠান্ডায়, তুষারে অচল গোটা দেশ। এ-ছবি সুইডেন-ফিনল্যান্ডের। সুইডেনে ডিসেম্বর-জানুয়ারি মাসে তীব্র শীত নতুন নয়। তবে এবারের শীত সেখানকার সাম্প্রতিক সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে। সেখানে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি শীত পড়েছে গতকাল বুধবার। তাপমাত্রা কমতে কমতে মাইনাস ৪৩ ডিগ্রি সেলসিয়াসেরও নীচে নেমে যায়! গতকাল সুইডেনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে মাইনাস ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস! ১৯৯৯ সালের পরে জানুয়ারিতে এটিই সেদেশে সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড!

আরও পড়ুন: Bilateral Gynandromorphism: 'অর্ধনারীশ্বর' পাখি? এক দেহেই মেয়েপাখি ও পুরুষপাখির বিরল অস্তিত্ব...

২৫ বছর আগে, ১৯৯৯ সালের জানুয়ারিতে সুইডেনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল মাইনাস ৪৯ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫১ সালের পরে এটিই ছিল সবচেয়ে কম তাপমাত্রা। এবার আবার নতুন করে ঠান্ডার রেকর্ড গড়ল সেখানকার আবহাওয়া।

জানা গিয়েছে, বুধবার সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সুইডেনের উত্তরাঞ্চলের কিভিককজক আরেনজারকা স্টেশনে। ১৯৮৮ সাল থেকে এই জায়গার তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এবারই এখানে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে। উত্তরাঞ্চলের আরও কয়েকটি স্টেশনে গতকাল মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে ছিল তাপমাত্রা। তীব্র শীত ও তুষারপাতের কারণে ওই অঞ্চলে বাস চলাচল বন্ধ। ট্রেন চলাচলও বাতিল করা হয়েছে।

ট্রেন চলাচল ব্যাহত হয়েছে সুইডেনের পাশের দেশ ফিনল্যান্ডেও। ফিনল্যান্ডের উত্তরাঞ্চলের লাপল্যান্ড অঞ্চলে মঙ্গলবার সন্ধ্যায় মাইনাস ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন: Palestine-Israel Conflict: 'গাজা ছেড়ে প্যালেস্টাইনিদের অন্য দেশে চলে যাওয়া উচিত'! কে বললেন এ কথা?

সপ্তাহের শেষে তীব্র শীত পড়তে পারে নরওয়েতে।  অসলোর তাপমাত্রা মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ইতিমধ্যেই ঘন তুষারের আস্তরণে ছেয়েছে বহু জায়গা। তুষারপাতের কারণে স্কুল বন্ধ। বাতিল হয়েছে বিমান চলাচলও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.