Bilateral Gynandromorphism: 'অর্ধনারীশ্বর' পাখি? এক দেহেই মেয়েপাখি ও পুরুষপাখির বিরল অস্তিত্ব...

Half-female Half-male Bird: একই দেহে পুরুষপাখি ও নারীপাখির অস্তিত্ব! রীতিমতো বিরল ব্যাপার। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যামেরায় ধরা পড়েছে এ পাখির ছবি।

Updated By: Jan 3, 2024, 07:07 PM IST
Bilateral Gynandromorphism: 'অর্ধনারীশ্বর' পাখি? এক দেহেই মেয়েপাখি ও পুরুষপাখির বিরল অস্তিত্ব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় ভাবনায় অর্ধনারীশ্বরের অস্তিস্ব রয়েছে। একই দেহে নারী ও পুরুষের অবস্থান। হরপার্বতীর মূর্তিতেও এই অর্ধনারীশ্বর ভাবনা মূর্ত হয়। জীবনানন্দের কবিতায় রয়েছে অর্ধনারীশ্বরের উল্লেখ। কিন্তু অর্ধনারীশ্বর পাখি! মানে, একই দেহে পুরুষপাখি ও নারীপাখির অস্তিত্ব! রীতিমতো বিরল এক ব্যাপার। সম্প্রতি ক্যামেরায় ধরা পড়েছে এই পাখির ছবি। আমেরিকার কলম্বিয়ায় মিলেছে এই পাখির খোঁজ।

আরও পড়ুন: Palestine-Israel Conflict: 'গাজা ছেড়ে প্যালেস্টাইনিদের অন্য দেশে চলে যাওয়া উচিত'! কে বললেন এ কথা?

না, ঠিক সেই অর্থে মেয়ে-পাখি ছেলেপাখির মিলিত কোনও ধরন নয় এটা। বিরল ওই পাখিটির গায়ে রয়েছে দুরকম পালক। এর একদিকের পালকে মেল কালারস, অন্যদিকের পালকে ফিমেল প্লিউমেজ বা মেয়েপাখির মতো পালকসজ্জা লক্ষ্য করা গিয়েছে। তাই-বা কম কী? প্রাণীবিজ্ঞানে এই ধরনের ঘটনাকে 'বাইল্যাটারাল গাইনানড্রোমরফিজম' বলে উল্লেখ করা হয়। 

শখের অর্নিথোলজিস্ট জন মুরিলো এই রিসার্চের সঙ্গে জড়িত। দুধরনের পালক সমন্বিত এই পাখিটিকে হানিক্রিপার হিসেবে চিহ্নিত করা গিয়েছে। প্রফেসর হামিশ স্পেনসার ওটাগো বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ। পাখিটির একদিকে অ্যাকোয়া-ব্লু পালক রয়েছে, আর একদিকে রয়েছে হলুদ-সবুজ পালক। 

আরও পড়ুন: Japan: দুই বিমানের সংঘর্ষে মৃত ৫! আতঙ্কের আবহ এয়ারপোর্টে...

এই হানিক্রিপারের যে ছেলে ও মেয়ে-পাখি দেখা যায়, তাদের দেহবৈশিষ্ট্যের কিছু নির্দিষ্ট ধরন আছে। তবে প্রাপ্ত পাখিটির ছবি সেই ধারণা ভেঙেচুরে দিয়েছে। এই পাখির শরীরে দুধরনের বৈশিষ্ট্য বিদ্যমান। পক্ষীপ্রেমী ও পক্ষী বিশারদেরা বলছেন, অনেকেই সারাজীবন ধরে পাখি দেখেও এই ধরনের পাখির খোঁজ পান না। এতই বিরল এই 'বাইল্যাটারাল গাইনানড্রোমরফিজম'-বৈশিষ্ট্যসহ পাখির দর্শন যে, তা প্রায় ১০০ বছরে একবারও দেখা যায় না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.