নারী দিবসে গুগল ডুডলে Women's Firsts

পথিকৃতের সম্মান প্রাপ্য যে নারীদের তাঁদের শ্রদ্ধা।

Updated By: Mar 8, 2021, 01:15 PM IST
নারী দিবসে গুগল ডুডলে Women's Firsts

নিজস্ব প্রতিবেদন: কতগুলি হাত উপরের দিকে তোলা! এই হাতগুলি যুগে যুগে মেয়েদের জন্য নতুন নতুন সব দরজা খুলে দিয়েছে। মানবসভ্যতার প্রেক্ষিতে চির উদ্ধত ও উদ্যত সেই হাত ও তাদের স্পিরিটকে একটি  ভিডিয়ো ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল গুগল।

সোমবার আন্তর্জাতিক নারীদিবস (International Women's Day)। এই উপলক্ষে রবিবারই গুগল (Google) এই ভিডিয়ো ডুডলটি (video Doodle) প্রকাশ করেছিল। google.com-এর doodle section এর সঙ্গে একটি নোটও প্রকাশ করেছে।

আরও পড়ুন: International Women’s Day 2021: নারী দিবস কি আসলে শ্রম দিবস? কী বলছে ইতিহাস

যে-নোটে তাদের এই ডুডল-ভাবনার দর্শনটা ব্যাখ্যা করে দেওয়া হয়েছে। google.com article-এ পাওয়া যাচ্ছে সেই ভাবনা-লিপি। যেখানে বলা হয়েছে, ডুডলে সেই সব মেয়েদের কথাই বলা হয়েছে, যাঁরা প্রথম কোনও স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করেছেন; যাঁরা প্রথম শিক্ষা (Education), নাগরিক অধিকার (civil rights), বিজ্ঞান (science), শিল্পকলা (arts) ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে পথিকৃতের কাজ করেছেন।

আমরা অনেক সময়েই কথার কথা হিসাবে 'লেডিজ ফার্স্ট' বলে থাকি। কিন্তু আক্ষরিক ভাবে সেটা মানি না। বরং উল্টোটাই করি। পিছিয়ে থাকা দেশগুলিতে পুরুষতন্ত্র বরাবর তো নারীকণ্ঠকে রোধই করে এসেছে। এই সামাজিক প্রেক্ষিতে গুগলের এই 'উইমেন'স ফার্স্ট' কিন্তু খুবই জরুরি ভাবনা, খুব সন্ধানী ভাবনা।

আরও পড়ুন: নারীদিবসে শুধু মহিলাদের জন্যই ডিজিটাল প্ল্যাটফর্ম

.