International Women’s Day 2021: নারী দিবস কি আসলে শ্রম দিবস? কী বলছে ইতিহাস

Mar 07, 2021, 12:57 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: নারী শ্রমিকের অধিকার আদায়ের লড়াই ইতিহাস বুনেছে ৮ মার্চের। আন্তর্জাতিক নারী দিবসকে বেশ কিছু জায়গায় শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়।   

2/6

  International Women’s Day 2021 Date: সালটা ১৮৫৭। মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক এবং অস্বাস্থ্যকর পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতো কারখানার নারী শ্রমিকেরা। সেই প্রতিবাদ আন্তর্জাতিক স্তরে পৌঁছে যায়। 

3/6

History and significance : নারীদের সেই প্রতিবাদে চলে লাঠিচার্জ। প্রশাসনের তরফে তাদের দমন করার চেষ্টা করা হয়।  

4/6

১৯১১ থেকে নারীদের সম অধিকার দিবস হিসেবে ৮ মার্চ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। বলাই বাহুল্য, এই দিনটি উদযাপনের জন্য এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রীরা। ১৯১৪ সাল থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল নিয়মিত। ১৯৭৫ সালে রাষ্ট্রপুঞ্জ মার্চ মাসের এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

5/6

পৃথিবীর অনেক দেশে আন্তর্জাতিক নারী দিবস আনুষ্ঠানিক ভাবে সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়। তার মধ্যে রয়েছে – আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, বুরকিনা ফাসো, কম্বোডিয়া, কিউবা, জর্জিয়া, গিনি বিসাউ, এরিট্রিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, লাওস, মলদোভা, মঙ্গোলিয়া, মন্টেনিগ্রো, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভিয়েতনাম এবং জাম্বিয়া। এ ছাড়া, চিন, ম্যাসিডোনিয়া, মাদাগাস্কার, নেপালে এই দিনটিতে শুধুমাত্র নারীরাই সরকারি ছুটি পেয়ে থাকেন।

6/6

International Women’s Day Theme : ২০২১-এর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল #ChooseToChallenge।