ত্রিশঙ্কু আসনে জোটে যাবে না কংগ্রেস

Last Updated: Saturday, August 3, 2013 - 20:51

ত্রিশঙ্কু আসনে বোর্ড গঠনের ক্ষেত্রে তৃণমূল এবং বামেদের থেকে সমদূরত্ব বজায় রাখার সিদ্ধান্ত নিল কংগ্রেস। যদিও মালদার ক্ষেত্রে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারল না দল। অন্যদিকে, বাম নেতারাও জানিয়ে দিয়েছেন, কোনও অবস্থাতেই তৃণমূল বা অন্য কোনও দলের সঙ্গে জোট গড়বেন না তাঁরা।
পঞ্চায়েত নির্বাচনে একক শক্তিতে লড়াই করে  মাত্র ৭ হাজার আসন পেয়েছে কংগ্রেস। ভোটের হার ১০ শতাংশ। কেন এই বিপর্যয়? শনিবার আলোচনায় বসেছিলেন প্রদেশ কংগ্রেস শীর্ষ নেতারা। সিদ্ধান্ত হয়েছে, গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিতে যে সমস্ত আসন ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে সেখানে তৃণমূল এবং বামেদের সঙ্গে সমদূরত্ব বজায় রাখবে কংগ্রেস।
 
জটিলতা মূলত দুটি জেলাকে কেন্দ্র করে। উত্তর দিনাজপুর এবং মালদা। উত্তর দিনাজপুরের ক্ষেত্রে কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে বিরোধী আসনে বসার। তবে মালদাকে ঘিরে জটিলতা বেড়েই চলেছে। তৃণমূলের সমর্থন নেওয়ার প্রশ্নে মালদা জেলায় কংগ্রেস কার্যত দ্বিধাবিভক্ত। জেলা সভাপতি আবু হাসেম খান চৌধুরীও কখনও জোটের পক্ষে, আবার কখনও বিপক্ষে। মালদা নিয়ে শনিবারও কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারলেন না প্রদেশ নেতারা।  
 
সিপিআইএম নেতৃত্ব অবশ্য স্পষ্টই জানিয়ে দিয়েছে, মালদার ক্ষেত্রে তাঁরা কোনও দলের সঙ্গেই জোট গড়বেন না। বামেরা তাঁদের সিদ্ধান্ত জানালেও মালদা নিয়ে দোটানায় কংগ্রেস।



First Published: Saturday, August 3, 2013 - 20:51


comments powered by Disqus