কুরবানির ইদ ঘিরে উত্‍সবে মাতোয়ারা রাজ্য

কুরবানির ইদ। সেই উপলক্ষে উত্সবে মেতে উঠেছে গোটা রাজ্য। কলকাতা থেকে শহরতলি, মফস্বল থেকে গ্রাম, সব জায়গাতেই ইদুজ্জোহার উত্‍সবে মাতোয়ারা মানুষ।

Updated By: Nov 6, 2011, 11:27 PM IST

কুরবানির ইদ। সেই উপলক্ষে উত্সবে মেতে উঠেছে গোটা রাজ্য। কলকাতা থেকে শহরতলি, মফস্বল থেকে গ্রাম, সব জায়গাতেই ইদুজ্জোহার উত্‍সবে মাতোয়ারা মানুষ। রাস্তার ধারে থরে থরে সাজানো সিমুই আর লাছার পাহাড়। তার সুগন্ধে ম-ম করছে একের পর এক সরণি। গোটা দেশ তথা রাজ্যের পাশাপাশি ইদের আনন্দে মেতেছে কলকাতার উত্তর থেকে দক্ষিণ।
নদিয়ার পলাশি, কালিগঞ্জ, চাপড়া, করিমপুরে কুরবানির ইদের উত্‍সব চলছে জোর কদমে। অনেক জায়গায় নতুন করে মসজিদ সংস্কার করা হয়েছে। দোকানে দোকানে ক্রেতাদের ভিড়ও চোখে পড়ার মতো।
ইদ উপলক্ষে সেজে উঠেছে বাঁকুড়ার কেঠারডাঙ্গা, ইদগাহ মহল্লা, পুনিশোল, সারেঙ্গা সহ একাধিক জায়গা। সোমবার সকালে তামলিবাঁধে বড় জমায়েত করে নমাজ পাঠ করা হয়।
ইদের আনন্দে সামিল হতে তৈরি বর্ধমানও। কিন্তু বর্ধমানের গ্রামাঞ্চলে উত্সবের আনন্দ কিছুটা হলেও ম্লান। কারণ অনেক কৃষক পরিবার ফসলের উপযুক্ত দাম পায়নি। সেইসঙ্গে রয়েছে মূল্যবৃদ্ধির কোপ। সিমুই, লাছা, সব কিছুরই দাম বেড়ে যাওয়ায়, অনেকেই আগের চেয়ে অল্প পরিমাণে জিনিস কিনতে বাধ্য হয়েছেন। 
দক্ষিণ চব্বিশ পরগনার ঢোলার হাট। রবিবার সকাল থেকে সারাদিনই এই হাটে পশু কেনাবেচার তত্পরতা ছিল দেখার মতো। রাজস্থান থেকে হাটে গোরু ও মোষ আনা হয়েছে। পশু উত্সর্গ করতে ইচ্ছুক ক্রেতারা দিনভর হাটে ভিড় জমান। ঢোলার পাশাপাশি কাটানদিঘি ও নামখানাতেও পশু বিক্রির হাট বসেছিল।
 

.