অগ্নিদগ্ধ মোর্চা সমর্থকের মৃত্যু, প্রকল্পে বাধা দেওয়ায় গ্রেফরাত মোর্চা নেতা

মোর্চার ডাকে আজ থেকে পাহাড়ের তিন মহকুমায় অনির্দিষ্টকালীন বনধ। বনধের সর্বাত্মক প্রভাব পড়ছে পাহাড়জুড়ে। বন্ধ স্কুল, কলেজ, অফিস, কাছারি। পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে জনমুক্তি মোর্চার আন্দোলনে ফের অশান্ত পাহাড়। বনধ মোকাবিলায় কড়া মনোভাব নিয়েছে রাজ্য সরকার। শুক্রবারই পৌঁছেছে পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নারী মোর্চার আন্দোলনের কথা মাথায় রেখে নিয়ে যাওয়া হয়েছে এক কোম্পানি মহিলা সিআরপিএফও।

Updated: Aug 3, 2013, 09:27 AM IST

৯টা ৪৫: মিরিকের পূর্ত দফতরের বাংলোয় আগুন লাগানোর চেষ্টা। অভিযোগ এক মোর্চা সমর্থকের গ্রেফতার। তবে পূর্ত দফতরের কোনও ক্ষতি হয়নি।
৭টা ২০: পাহাড়ে মোর্চার সঙ্গে সরাসরি সংঘাতে গেল রাজ্য সরকার। রিম্বিক এবং লোধামায় জলবিদ্যুত্ প্রকল্প বন্ধ করে দেওয়ার অভিযোগে মোর্চা নেতা প্রকাশ গুরুংকে গ্রেফতার করল পুলিস। সমতল থেকে খাদ্য সরবরাহের দাবিতে দুটি প্রকল্পই বন্ধ করে দেওয়ার ডাক দেওয়া হয় মোর্চার তরফে। এদিকে মোর্চার ডাকা অনির্দিষ্টকাল বনধের সর্বাত্মক প্রভাব পড়েছে পাহাড়ে। বন্ধ স্কুল, কলেজ, অফিস। গতকাল থেকে এখনও পর্যন্ত পাহাড়ে অশান্তি ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে নয় জনকে।
সন্ধে ৭টা: মারা গেলেন অগ্নিদগ্ধ মোর্চা সমর্থক মঙ্গল সিং রাওয়াত। গত মঙ্গলবার পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে কালিম্পংয়ের  দম্বরচকে  গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করেন তিনি। গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় তাঁকে কালিম্পং হাসপাতালে ভর্তি করা হয়। পরে ভর্তি করা হয় শিলিগুড়ির নার্সিংহোমে। আজ সন্ধেয় মৃত্যু হয় মঙ্গল সিং রাওয়াতের।
শনিবার বন‍্ধ-এর পাহাড়ের খবর এক নজরে--
১) রিম্বিক ও লোধামায় জলবিদ্যুত্‍ প্রকল্প বন্ধ করে দিল মোর্চা। সমতল থেকে খাদ্য সরবরাহের দাবিতে কাজ বন্ধ এই দুটি জলবিদ্যুত্য় প্রকল্পে। রিম্বিকের রাম্মাম্ব জলবিদ্যুত্য়  প্রকল্পে কাজ সম্পূর্ণ বন্ধ।
২) সকাল থেকেই ছোট ছোট দলে ভাগ হয়ে দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়ঙে টহল দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। রয়েছে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, রয়েছে ১ কোম্পানি মহিলা সিআরপিএফও।
৩) পাহাড়ের বিভিন্ন জায়গায় চলছে বিক্ষোভ, অবরোধ। মোর্চার ডাকে অনির্দিষ্টকালের বনধের জেরে এখন পর্যটকশূন্য পাহাড়৷ প্রায় সব হোটেলই খালি হয়ে গিয়েছে৷
৪) শুরু হল বন‌্ধ, প্রথম দিনেই অশান্ত পাহাড়
৫) সুকিয়ার পোখরিয়াবং পুলিশ ফাঁড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ জনকে গ্রেফতার করেছে পুলিস
মোর্চার ডাকে আজ থেকে পাহাড়ের তিন মহকুমায় অনির্দিষ্টকালীন বন্‌ধ। বন্‌ধ-এর সর্বাত্মক প্রভাব পড়ছে পাহাড়জুড়ে। বন্ধ স্কুল, কলেজ, অফিস, কাছারি। পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে জনমুক্তি মোর্চার আন্দোলনে ফের অশান্ত পাহাড়। বন্‌ধ মোকাবিলায় কড়া মনোভাব নিয়েছে রাজ্য সরকার। শুক্রবারই পৌঁছেছে পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নারী মোর্চার আন্দোলনের কথা মাথায় রেখে নিয়ে যাওয়া হয়েছে এক কোম্পানি মহিলা সিআরপিএফও।
বৃহস্পতিবার রাতে খুন হয়েছেন যুব মোর্চার নেতা সরোজ তামাং। খুনের অভিযোগে ধৃত, তৃণমূল কংগ্রেস কর্মী বলে দাবি করেছে মোর্চা। গতকাল থেকে এখনও পর্যন্ত পাহাড়ে অশান্তি ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে নয় জনকে।