উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় ভারতীয় কোস্ট গার্ডে চাকরি, জেনে নিন বিস্তারিত

অনলাইন আবেদন করা যাবে আগামী ২৬ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত। 

Updated By: Aug 10, 2019, 01:54 PM IST
উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় ভারতীয় কোস্ট গার্ডে চাকরি, জেনে নিন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় কোস্ট গার্ডে ১০+২ এন্ট্রি স্কিমে ০১/২০২০ ব্যাচে ট্রেনিং দিয়ে কিছু নাবিক (জেনারেল ডিউটি ) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতায় যেকোনও ভারতীয় পুরুষরা আবেদনের যোগ্য। 

শিক্ষাগত যোগ্য়তা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ ম্যাথমেটিক্স ও ফিজিক্স নিয়ে উচ্চমাধ্যমিক (১০+২) বা সমতুল পাশ। তপশিলি প্রার্থীরা এবং জাতীয় ও আন্তঃরাজ্য স্তরের প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী খেলোয়াড়রা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। 

বয়স: ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং বয়সের ঊর্ধ্বসীমা ২২ বছর। জন্মতারিখ ১ ফেব্রুয়ারি ১৯৯৮ থেকে ৩১ জানুয়ারি ২০০২-এর মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমায় তপশিলিরা ৫ বছর ও ওবিসিরা ৩ বছর ছাড় পাবেন। 

দৈহিক মাপজোক: এই সম্পর্কে বিস্তারিত জানুন www.joinindiancoastguard.gov.in থেকে। 

বেতমক্রম: পে লেভেল ৩ অনুযায়ী শুরুর বেসিক পে ২১৭০০ টাকা সঙ্গে অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তের মূল্যায়নের ভিত্তিতে সেন্টারওয়াড়ি প্রার্থী বাছআই করা হবে। এরপর লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় সফল হলে ফিজিক্যাল ফিটনেস টেস্ট নেওয়া হবে। সবশেষে মেডিক্যাল টেস্ট করা হবে।  শরীরে স্থায়ী ট্যাটু থাকলে সে ব্যপারে কিছু বিধিনিষেধ রয়েছে। সে ব্যপারে ওয়েবসাইট থেকে জানা যাবে। 

আবেদনের পদ্ধতি: https://www.joinindiancoastguard.gov.in/ ওয়েসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। ওপরের ওয়েবসাইটে গিয়ে Opportunities লেখা জায়গায় ক্লিক করতে হবে। ওয়েবসাইটে দেওয়া নির্দেশমতো ফর্ম পূরণ করে Agree লেখা জায়গায় ক্লিক করার পর সাবমিট করতে হবে। আবেদন পত্রটি পূরণ করার সময় নিজের বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর দিতে হবে। অনলাইনে আবেদন করার আগে নিজের একটি পাসপোর্ট মাপের ছবি ও সাক্ষর জেপেগ ফর্ম্যাটে স্ক্যান করে নেবেন। ছবির মাপ হতে হবে ১০ থেকে ৪০ কেবির মধ্যে। এবং সাক্ষরের মাপ হতে হবে ১০ থেকে ৩০ কেবির মধ্যে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৬ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত। 

বিস্তারিত তথ্য জানতে ওপরে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

.