National Film Award: কাবেরীর হাত ধরে ফের কৌশিকের লক্ষ্যভেদ, অভিনয়ে সেরা 'কান্তারা শেট্টি!

70th National Film Awards: শর্মিলা ঠাকুরের গুলমোহর ছবির সেরা হিন্দি ছবির পুরস্কার জিতেছে। অন্যদিকে জোড়া জাতীয় পুরস্কার এল অনীক দত্ত পরিচালিত ‘অপরাজিত’র ঝুলিতে। 

Updated By: Aug 16, 2024, 06:17 PM IST
National Film Award: কাবেরীর হাত ধরে ফের কৌশিকের লক্ষ্যভেদ, অভিনয়ে সেরা 'কান্তারা শেট্টি!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকাশ্যে এল জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২৪ বিজয়ীদের তালিকা। শুক্রবার ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করল কেন্দ্রীয় তথ্য-সম্প্রচারক মন্ত্রক। সেখানেই সেরার পুরস্কারের দৌড়ে এগিয়ে কান্তারা, গুলমোহর, কাবেরী অন্তর্ধানের মতো ছবিরা। জাতীয় মঞ্চে মনজয় করেছে বাংলার জিয়াগঞ্জের ছেলে গায়ক অরিজিৎ সিং। ব্রহ্মাস্ত্র ছবির জন্য সেরা পার্শ্ব গায়কের পুরস্কার পেয়েছেন অরিজিৎ। 

আরও পড়ুন, RG Kar Incident: '১২ বছর পরেও...!' সরব করিনা থেকে আলিয়া, ঝড় আছড়ে পড়ল বলিউডে...

অন্যদিকে, ৭০ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সেরা বাংলা ছবির শিরোপা জিতে নিল কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘কাবেরী অন্তর্ধান’। অন্যদিকে জোড়া জাতীয় পুরস্কার এল অনীক দত্ত পরিচালিত ‘অপরাজিত’র ঝুলিতে। সেরা প্রোডাকশন ডিজাইন এবং রূপটানের জন্য জাতীয় মঞ্চে জোড়া শিরোপা পেল ‘অপরাজিত’। সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত হলেন ব্লকবাস্টার ছবি 'কান্তারা' অভিনেতা ঋষভ শেট্টি। সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন 'থিরুচিত্রামবালম' ছবির জন্য নিত্যা মেনন ও মানসী পারেখ পেয়েছেন 'কছ এক্সপ্রেস' ছবির জন্য। 

জাতীয় পুরস্কারের মঞ্চে সেরা রূপটান শিল্পী হিসেবে নির্বাচিত হয়েছেন সোমনাথ কুণ্ড। অপরাজিত ছবির জন্য এই সম্মান পেলেন তিনি। পাশাপাশি অনীক দত্তর ছবি অপরাজিত ছবির জন্য সেরা প্রোডাকশন ডিজাইনারের পুরস্কারও জিতেছেন আনন্দ আঢ্য। সেরা হিন্দি ছবির পুরস্কার পেল ‘গুলমোহর’। সেরা সঙ্গীত পরিচালকের শিরোপা পেলেন এআর রহমান এবং প্রীতম। সেরা সিনেমাটোগ্রাফি এবং সেরা সাউন্ড ডিজাইনের জন্য জাতীয় পুরস্কার পেল ‘পোন্নিয়্যান সেলভান- পার্ট ১’।

সলিল চৌধুরী পুত্র সঞ্জয় চৌধুরী মালায়ালি ছবি কাধিকানের জন্য স্পেশ্যাল জুরি মেনশন সম্মান পেয়েছেন। এই বছরে মোট ৩২টি ভাষার ৩০৯টি ফিচার ফিল্ম, ১৭টি ভাষার ১৩০টি নন ফিচার ফিল্মের মনোনয়ন জমা পড়ে। এদিন জানানো হয় যে 'দাদাসাহেব ফালকে পুরস্কার' প্রাপকের নাম ঘোষণা করা হবে পরে। 

আরও পড়ুন, Ritwik Ghatak: আর কোন চিহ্নই রইল না! বাংলাদেশে ভাঙা হল ঋত্বিক ঘটকের বাড়ি....

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.