Padma Shri Awardee: ৯০ বছরের পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত শিল্পীকে সরকারি আবাসন থেকে উচ্ছেদ, নোটিস ৮ বিশিষ্টকে

এই মাসের শুরুতে, দিল্লি হাইকোর্ট ভারতীয় শাস্ত্রীয় শিল্পী রীতা গঙ্গোপাধ্যায়কে আরও সময় দিতে চায়নি তখন তিনি একক বিচারকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ভিপিন সাংঘি এবং নবীন চাওলার একটি বেঞ্চ বলেছিল যে আর একটি দিনও মঞ্জুর করবে না। 

Updated By: Apr 28, 2022, 03:00 PM IST
Padma Shri Awardee: ৯০ বছরের পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত শিল্পীকে সরকারি আবাসন থেকে উচ্ছেদ, নোটিস ৮ বিশিষ্টকে

নিজস্ব প্রতিবেদন: বুধবার দিল্লিতে ৮ শিল্পীকে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ করা আবাসন ছেড়ে দেওয়ার নির্দেশনামা পাঠানো হয়েছে। বহুবছর আগে সরকারের পক্ষ থেকে দিল্লিতে তাঁদের নামে ফ্ল্যাট বরাদ্দ করেছিল সরকার, যা বাতিল করা হয়েছে ২০১৪ সালে। কিন্তু তারপরও সেই বাড়ি ছাড়েননি অনেকেই। এরই মাঝে সরকারি আবাসন থেকে উচ্ছেদ করা হয় ৯০ বছর বয়সী পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ওড়িশি নৃত্যশিল্পী গুরু মায়াধর রাউতকে।

কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ২৮ জন শিল্পীর মধ্যে এখনও প্রায় আটজন রয়েছেন যাদের একাধিক নোটিস পাঠানো সত্ত্বেও তাঁরা সরকারি আবাসন ছাড়েননি। 'এই আটজন শিল্পী আমাদের আশ্বস্ত করেছেন যে তাঁরা তাঁদের বাংলো খালি করার প্রক্রিয়া শুরু করেছেন এবং আরও কিছু দিন সময় চেয়েছেন। তারা আমাদের লিখিতভাবে একটি প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁরা ২ মে এর মধ্যে আবাসন খালি করবেন এবং আমরা ততক্ষণ পর্যন্ত তাদের সময় দিয়েছি।',একথা জানান আধিকারিক প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া।

গুরু মায়াধর রাউতের উচ্ছেদের বিষয়ে, আধিকারিক বলেন যে উচ্ছেদের প্রক্রিয়া শুরু করার জন্য কর্মকর্তাদের একটি দলকে তাঁর সরকারি বাংলোতে পাঠানো হয়েছে। সোশ্যাল মিডিয়ার ভিডিও এবং ছবিতে দেখা যাচ্ছে বাংলোর বাইরে রাখা তাঁর গৃহস্থালির জিনিসপত্র। সরকারের নীতি অনুসারে, সংস্কৃতি মন্ত্রকের সুপারিশে সাধারণ পুল আবাসিক আবাসনে 40 জন শিল্পী পর্যন্ত একটি বিশেষ কোটার অধীনে আবাসন বরাদ্দ করা যেতে পারে যদি তারা মাসে ২০ হাজারের নীচে আয় করেন।

এই মাসের শুরুতে, দিল্লি হাইকোর্ট ভারতীয় শাস্ত্রীয় শিল্পী রীতা গঙ্গোপাধ্যায়কে আরও সময় দিতে চায়নি তখন তিনি একক বিচারকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ভিপিন সাংঘি এবং নবীন চাওলার একটি বেঞ্চ বলেছিল যে আর একটি দিনও মঞ্জুর করবে না। কেন্দ্রের আবাসন খালি করার জন্য ৩১ ডিসেম্বর ২০২০-র সময়সীমা বেঁধেছিল কিন্তু আবেদনগুলি দায়ের করার পরে হাইকোর্ট নোটিশটি স্থগিত করেছিল। আদালত বলেছিল যে আবেদনকারীরা ফেব্রুয়ারির আদেশ মেনে না নিলে কেন্দ্র উপযুক্ত ব্যবস্থা নিতে পারবে।

একক বিচারক মোহিনিয়াত্তম নৃত্যশিল্পী ভারতী শিবাজি, কুচিপুড়ি নৃত্যশিল্পী গুরু ভি জয়রামা রাও, মায়াধর রাউত, ধ্রুপদ গায়ক ওস্তাদ এফ ওয়াসিফুদ্দিন ডাগর, ভরতনাট্যম নৃত্যশিল্পী রানী শিঙ্গল, কত্থক বিশেষজ্ঞ গীতাঞ্জলি লাল, কেআর সাব শিল্পী সহ অন্যান্যদের আবেদনের উপর রায় দিয়েছেন।কুচিপুড়ি নৃত্যশিল্পী গুরু জয়রামা রাও-এর স্ত্রী বনশ্রী রাও, যিনি ১৯৮৭ সালে একটি বাড়ি পেয়েছিলেন, তিনি জানান যে "আমরা গৃহস্থালির জিনিসপত্র গোছাতে শুরু করেছি। সরকার আমাদের কথা শুনতে প্রস্তুত নয়। আমরা শীঘ্রই বাসস্থান খালি করব'।

আরও পড়ুন: TRP তালিকায় বড় চমক! 'গাঁটছড়া' ও 'মিঠাই'-কে পিছনে ফেলে শীর্ষে কোন ধারাবাহিক?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.