Amitabh Bachchan: ছাত্রজীবনেই 'মদ খেতে' শুরু করে দিয়েছিলেন বিগ বি! নেশা ছাড়লেন কীভাবে?

Amitabh Bachchan: 'প্রোজেক্ট কে'র শ্যুটিংয়ে সময় গুরুতর  চোট পেয়েছিলেন অমিতাভ বচ্চান। সম্প্রতি, তাঁর ব্লগে তিনি লিখেছেন, ‘যখন ধূমপান করছেন, তখন জ্বলন্ত সিগারেটা ঠোঁটের কোণ থেকে ফেলে দিয়ে সেটাকে বিদায় দিন। যে অভ্যাস মানুষকে ক্যানসারের দিকে ঠেলে দেয়, তাকে ছেড়ে দেওয়াই উচিত।’ কেনও এমন কথা লিখলেন 'ডন' অভিনেতা, অমিতাভ বচ্চন? জেনে নিন...

Updated By: May 2, 2023, 12:47 PM IST
Amitabh Bachchan: ছাত্রজীবনেই 'মদ খেতে' শুরু করে দিয়েছিলেন বিগ বি! নেশা ছাড়লেন কীভাবে?

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অমিতাভ বচ্চনকে ঘিরে এখন উদ্বেগ তুঙ্গে। 'প্রজেক্ট কে'র শ্যুটিংয়ে গুরুতর চোট পেয়েছেন তিনি। আহত হওয়ায় দিনের পর দিন বাড়িতেই সময় কাটছে তাঁর। তাই আপাতত ঘরবন্দি জীবন। তবে এই অবস্থায় মাঝেমাঝেই ব্লগ লিখছেন তিনি। আর এই লেখালেখির মাধ্যমেই যোগাযোগ রাখছেন ভক্তদের সঙ্গে। বিভিন্ন বিষয়ে লিখতে পেরে বেজায় খুশি অমিতাভ। আর তাঁকে লিখতে দেখে তাঁর ফ্যানরাও বেশ উৎসাহী। তাঁরাও নজর রেখে চলেছেন তাঁদের প্রিয় বিগ বি-র ব্লগে। 

কখনও তাঁর ব্লগের বিষয় হয়ে উঠছে তাঁর শারীরিক অসুস্থতা, কখনও তাঁর লেখার বিষয় হয়ে দাঁড়াচ্ছে তাঁর জীবনের অতীতের কোনও ঘটনা। যেমন, এবারের ব্লগে অমিতাভ তাঁর ধূমপানের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন। জানিয়েছেন একসময় মদ্যপান ও ধূমপানে তাঁর আসক্তির কথাও। যদিও বহু বছর হয়ে গিয়েছে মদ কিংবা সিগারেট কোনওটাই আর ছুঁয়ে দেখেন না তিনি। কী ভাবে ছাড়লেন এই সব নেশা? নিজের ব্লগে সেকথাই জানালেন 'শাহেনশা'।

আরও পড়ুন: Nonte Fonte: অবিশ্বাস্য! গরমের ছুটিতে দুষ্টুমিতে হল কাঁপাতে আসছে নন্টে-ফন্টে...

লিখতে গিয়ে স্কুল এবং কলেজজীবনের স্মৃতিতে ফিরে গিয়েছেন অমিতাভ। তিনি লিখেছেন, কেমিস্ট্রির প্র্যাকটিক্যাল ক্লাসে ল্যাবে বিভিন্ন উপাদান মিশিয়ে কীভাবে পরীক্ষানিরীক্ষা চলত আর তাঁরা সেসব দিব্য উপভোগও করতেন। তাঁর মনে আছে, একদিন পরীক্ষা শেষ হওয়ার আনন্দ উদযাপন করতে গিয়ে তাঁর কিছু বন্ধুবান্ধব কেমিস্ট্রি ল্যাবের পিওর অ্যালকোহল মদ হিসেবে পান করে ফেলছিল! খেয়ে তারা অত্যন্ত অসুস্থও হয়ে পড়েছিল। এই ঘটনা থেকে মদ্যপানের ক্ষতি সম্পর্কে একটা বড় শিক্ষা বিগ বি সেদিনই পেয়ে গিয়েছিলেন। তিনি লিখেছেন, অনেক ক্ষেত্রেই তিনি দেখেছেন, এই নেশাসক্তির কারণে স্কুল-কলেজের বহু ছাত্রের অপূরণীয় ক্ষতি হয়। 

আরও পড়ুন: Salman Khan Death Threat: ‘৩০ এপ্রিলে মারা হবে’, লরেন্স বিষ্ণোইয়ের পর এবার নয়া খুনের হুমকি সলমানকে...

বিগ বি লিখেছেন, পড়াশোনা শেষ করে চাকরি নিয়ে কলকাতায় আসেন তিনি। কলকাতায় থাকাকালীন কর্মসূত্রেই বিভিন্ন পার্টিতে বা কখনও-সখনও সামাজিক অনুষ্ঠানেও মদ্যপান করতেন তিনি। এবং এই করতে-করতে ধীরে ধীরে মদে তিনি একরকম আসক্তই হয়ে পড়লেন। যদিও অমিতজি জানিয়েছেন, সেই আসক্তিকে বেশি দূর বাড়তে দেননি তিনি-- ‘বহুবছর আগেই মদ্যপান ছেড়ে দিয়েছি।' তবে তাঁর আক্ষেপ 'আরও আগে সেটা ছাড়লে হয়ত ভালো হত।’ মদ্য়পানের পাশাপাশি ধূমপানের নেশাও একসময় তাঁকে পেয়ে বসেছিল। তবে পরবর্তী সময়ে সেটাও ছেড়ে দেন তিনি। লিখেছেন--  ‘যখন ধূমপান করছেন, তখনই জ্বলন্ত সিগারেটটা ঠোঁটের কোণ থেকে টেনে নিয়ে ফেলে সেটাকে বিদায় দিন। যে কুঅভ্যাস মানুষকে ক্যানসারের দিকে ঠেলে দেয়, তা ছেড়ে দেওয়াই উচিত।’

আপাতত পাঁজরে চোট পাওয়ার পর বাড়িতেই জীবন কাটাচ্ছেন অমিতাভ বচ্চন। তাঁর সুস্থ হতে এখনও বেশ কিছুদিন সময় লাগতে পারে। তবে, আর ক্যামেরা থেকে দূরে থাকতে পারছেন না অমিতাভ। শীঘ্রই কাজে ফিরতে চান। 'প্রোজেক্ট কে'র পর রিভু দাশগুপ্তর ছবি 'সেকশন ৮৪' থ্রিলারটিতেও বিগ বি মুখ্য ভূমিকায় অভিনয় করবেন বলে জানা গিয়েছে। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.