অ্যান্ড দি অস্কার গোজ টু...

গত বছরের অস্কারে `দ্য কিংস্‌ স্পিচ`-এর দৌলতে যদি ব্রিটিশ ফিল্মের হলিউড জয় হয়, তাহলে ৮৪তম আকাডেমি অ্যাওয়ার্ডসের রাত ছিল হলিউডকে লেখা `দ্য আর্টিস্ট`-এর নির্বাক ফরাসি প্রেমপত্র।

Updated By: Feb 27, 2012, 01:11 PM IST

গত বছরের অস্কারে 'দ্য কিংস্‌ স্পিচ'-এর দৌলতে যদি ব্রিটিশ ফিল্মের হলিউড জয় হয়, তাহলে ৮৪তম আকাডেমি অ্যাওয়ার্ডসের রাত ছিল হলিউডকে লেখা 'দ্য আর্টিস্ট'-এর নির্বাক ফরাসি প্রেমপত্র। এই সন্ধের শেষ এবং গুরুত্বের বিচারে শীর্ষে থাকা সেরা ছবির পুরস্কার দিতে মঞ্চে এলেন টম ক্রুজ। আর সেই সঙ্গেই লেখা হয়ে গেল হলিউডের মূলস্রোতে ফরাসি ছবির অবদানের এক নতুন চ্যাপটার। সেরা ছবির জন্য 'আর্টিস্ট'-এর প্রযোজক টমাস ল্যাংম্যান, পরিচালক মিশেল হ্যাজানিভিকস এবং সেরা অভিনেতার পুরস্কার পেলেন জ্যঁ দুয়ারদঁ। দিলেন গত বছরের সেরা অভিনেত্রী ন্যাটালি পোর্টম্যান। ২০১১-য় কান ফিল্ম ফেস্টিভ্যলে যখন ছবিটির প্রেমিয়র হয়েছিল, তখন সেখানেও সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন দুয়ারদঁ। সব মিলিয়ে ৫টি অস্কার নিয়ে ফ্রান্সে ফিরলেন পরিচালক মিশেল হ্যাজানিভিকস।
গোল্ডেন গ্লোবের পর থেকেই জল্পনা শুরু হয়েছিল মার্টিন স্করসেজির 'হুগো' নিয়ে। এ বছরের অস্কারে 'হুগো'-র শুরুটা হয়েছিল ভালই। বেস্ট সিনেম্যাটোগ্রাফি, আর্ট ডিরেকশন সহ ৫টি বিভাগে অস্কার পেতে খুব বেশি দেরি হয়নি। কিন্তু পুরস্কারের মূল পর্বে যেতেই বাজি মাত করে দিল 'দ্য আর্টিস্ট'।
জীবনের ১৭ নম্বর নমিনেশনে তৃতীয় অস্কারটি ঘরে তুললেন মেরিল স্ট্রিপ। ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের জীবন নিয়ে তৈরি 'দ্য আয়রন লেডি'-তে তাঁর অনবদ্য অভিনয় নিয়ে উচ্ছ্বসিত ছিল প্রায় গোটা চলচ্চিত্র জগত্‍‍। কলিন ফার্থের হাত থেকে তিরিশ বছর পর অস্কার গ্রহণের সময় স্বভাবতই অশ্রুসজল মেরিল।
জল্পনা ছিল উডি অ্যালানের 'মিডনাইট ইন প্যারিস' নিয়েও। শুধু উডি অ্যালানের জন্যই নয়, এই ছবিতে একটি সংক্ষিপ্ত চরিত্রে ফ্রান্সের ফার্স্ট লেডি কার্লা ব্রুনির অভিনয়ও উদ্ভাসিত করে দিয়েছিল পারির মধ্যরাত। সেরা ছবির বিভাগে নমিনেশন পেলেও 'অরিজিনাল স্ক্রিনপ্লে'-র পুরস্কারেই থেমে গেল উডি অ্যালানের এ বছরের অস্কারের দৌড়। 
'দ্য হেল্প' ছবির জন্য অক্টাভিয়া স্পেন্সর পেলেন শ্রেষ্ঠ সহ-অভিনেত্রীর পুরস্কার। 'বিগিনর্‌স'-এর জন্য অশীতিপর ক্রিস্টফর প্লামার সেরা সহ-অভিনেতা। 
বিদেশি ভাষায় সেরা ছবির পুরস্কার পেল ইরানের 'দ্য সেপেরেশন'।
সঙ্গে এ আর রহমানের কম্পোজিশন। বিলি ক্রিস্ট্যালের অনবদ্য স্ট্যান্ড আপ কমেডি। হাসি-কান্না, প্রাপ্তি-অপ্রাপ্তি, বৈভব আর বিলাসের সুরেলা সুবাসে মেখে রইল লস অ্যাঞ্জেলেসের অডিটোরিয়াম। শেষ হল চুরাশিতম অ্যানুয়াল অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস সেরিমনি।

.