টলিউডে এপ্রিল ফুল

Updated By: Mar 15, 2016, 06:53 PM IST
টলিউডে এপ্রিল ফুল

শর্মিলা মাইতি

 ২০১৬ বিধানসভা নির্বাচনের জেরেই বেশ কিছু টলিউড প্রযোজক ছবি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এপ্রিলে রিলিজ না করে মে মাসে রিলিজ করবে বেশ কিছু বাংলা ছবি। কেন? সত্যিই কী এপ্রিল বড় অপয়া মাস? একবার দেখে নেওয়া যাক....

টলিউডে এপ্রিল ফুল। কারণ, এপ্রিলে নো হাউসফুল! এমনটাই আশঙ্কা করছেন প্রযোজক-পরিচালক থেকে অভিনেতারা। আগামী এপ্রিলে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই বহু ছবির রিলিজ ডেট পিছোচ্ছে।

এই তালিকায় প্রথমে আছেন শিবপ্রসাদ-নন্দিতা জুটি। গত বছর বেলাশেষে-র ব্লকবাস্টার সাফল্যের পর ১৫ বছর বাদে ফিরিয়ে আনা প্রসেনজিত্‍-ঋতুপর্ণা জুটিকে পয়লা বৈশাখ অর্থাত্‍ ১৫ই এপ্রিল রিলিজ করার লক্ষ্যেই এগিয়েছিলেন তাঁরা। কিন্তু ভোটের কথা ভেবেই পিছিয়ে গেছেন তাঁরা। মে মাসের প্রথম সপ্তাহে রিলিজ করবে প্রাক্তন। গত বছর পয়লা মে-তেই রিলিজ করেছিল বেলাশেষে। সেদিক থেকে মে মাসটা এঁদের পয়া বলেই ধরা যায়।

কৌশিক গাঙ্গুলির জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি সিনেমাওয়ালা-ও রিলিজ করবার কথা ছিল পয়লা বৈশাখ। ভোটের বাজারে ভেঙ্কটেশ ফিল্মস রিলিজ পিছিয়ে দিলেন ২৯ এপ্রিল পর্যন্ত। যদিও কৌশিকের বছরের প্রথম রিলিজ বাস্তুশাপ বেশ ভালই বাজার দিয়েছে, তবু ভরসা পাচ্ছেন না প্রযোজক সংস্থা। কৌশিকের অন্যতম সাড়াজাগানো ছবি শব্দ মুক্তি পেয়েছিল ২০১৩ সালের এপ্রিল মাসেই। ২০১২ সালে নির্মিত ল্যাপটপ ছবিটিও মুক্তি পায় এই এপ্রিলেই। বাণিজ্যিক সাফল্যও পেয়েছিল যথেষ্ট।

অনিকেত চট্টোপাধ্যায়ের 'শঙ্কর মুদি' ছবিতে নামভূমিকায় অভিনয় করেছেন কৌশিক-ই । সে ছবিও পিছিয়ে মে মাসের রিলিজ লিস্টে আছে। রিলিজ করছে না অগ্নিদেব চট্টোপাধ্যায়ের 'ডার্ক চকোলেট'ও। আইনী গোলযোগ মিটে গেলে মে মাসেই রিলিজের মুখ দেখবে এ ছবি।

তবে প্রসেনজিত চট্টোপাধ্যায়ের ইন্দো-বাংলা প্রোডাকশনের ছবি 'শঙ্খচিল' কিন্তু রিলিজ করছে পয়লা বৈশাখেই। পরিচালক গৌতম ঘোষের মতে এই দিনের সঙ্গে জড়িয়ে আছে দুই বাংলার আন্তরিকতা, কাজেই পিছোনোর প্রশ্নই ওঠে না। সুপারস্টার জিত-এর ছবি পাওয়ার -ও মুক্তি পাবে পয়লা বৈশাখেই। ইলেকশন কমার্শিয়াল ছবির বাজারে আঁচড়ও কাটতে পারবে না, বিশ্বাস করেন জিত্‍। রূপা গাঙ্গুলি ও মিঠুন চক্রবর্তী অভিনীত ছবি নারায়ণ রায়ের 'বুদ্ধুরাম ঢোল, দুনিয়া গোল'-ও রিলিজ করছে এপ্রিলেই। কারণ এই ছবি নাকি ইলেকশন টার্গেট রেখেই তৈরি হয়েছে!

সব মিলিয়ে এপ্রিল মাসটা টলিউডকে ভালই 'এপ্রিল ফুল' করবে বলে মনে হচ্ছে। ২০১১ বিধানসভা নির্বাচনের সময় একগুচ্ছ ছবি রিলিজ করেছিল এপ্রিল মাস জুড়ে। স্বপন সাহার পরিচালনায় রাহুল-প্রিয়াঙ্কা জুটির 'রান'। প্রভাত রায়ের পরিচালনায় ঋতুপর্ণা সেনগুপ্ত-রোহিত রায়ের 'ভোরের আলো'। চিরঞ্জিত ও দেবশ্রীর 'জীবন রং-বেরং'। হালে পানি পায়নি কোনও ছবিই।

তাই, ডেট পিছনোর সিদ্ধান্তটা নিঃসন্দেহে বুদ্ধিমানের কাজ। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন এবার দর্শকের দিকেই ছুঁড়ে দিল টলিউড। মে মাসে কতগুলো বাংলা ছবি দেখার সময় বের করবেন আপনারা?

Tags:
.