Bangladesh Quota Movement: ১৫০ লাশে লাল পদ্মার জল, প্রতিবাদে রক্তিম তারাদের মুখ-মন...

Red for Justice: প্রসঙ্গত, সোমবার রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষ থেকে এক বিবৃতিতে রাষ্ট্রীয় বাহিনীর নির্যাতনের বিচার না করে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে প্রতিদিন নির্মম উপহাসের প্রতিবাদে এবং শিক্ষার্থীদের দাবি আদায়ের লক্ষ্যে রাষ্ট্রীয় শোককে প্রত্যাখ্যান করে মঙ্গলবার লাল কাপড় মুখে ও চোখে বেঁধে ছবি তোলা এবং অনলাইনে ব্যাপক প্রচার কর্মসূচির অনুরোধ জানানো হয়। যে ডাকে সাড়া দিতে দেখা যায় বাংলাদেশের সব শ্রেণী-পেশার বহু মানুষকে। তালিকায় রয়েছেন তারকারাও। 

Updated By: Jul 31, 2024, 06:41 PM IST
Bangladesh Quota Movement: ১৫০ লাশে লাল পদ্মার জল, প্রতিবাদে রক্তিম তারাদের মুখ-মন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোটা সংস্কার আন্দোলনে (Bangladesh Quota Movement) নিহতদের স্মরণে ও ছাত্রমৃত্যুর প্রতিবাদে সোমবার ফেসবুকের প্রোফাইল লাল রঙের ফ্রেমে (Red for Justice) রাঙিয়েছেন বাংলাদেশের (Bangladesh) একাধিক তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ। এর মধ্যে রয়েছেন বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক, সংস্কৃতিকর্মী, সাংবাদিক, লেখক, শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার মানুষ। এ ছাড়া ছাত্রসংগঠনগুলোর মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদল, ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ফেসবুক পেজে লাল ফ্রেম দেখা গেছে। মুখে লাল কাপড় বেঁধে মৌন মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। লাল রঙে বদলে গেছে তারকাদের প্রোফাইলও। 

আরও পড়ুন- Arjun-Sreeja: 'মেয়ের জন্যই...', অর্জুনের সঙ্গে বিচ্ছেদের গুঞ্জনের মাঝেই সৃজার কথায় নয়া জল্পনা!

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে মঙ্গলবার দেশে (৩০ জুলাই)  রাষ্ট্রীয় শোক পালিত হয়। তবে রাষ্ট্রীয় এ শোকের দিন রং কালোর পরিবর্তে প্রোফাইল পিকচার লাল রঙে পরিবর্তন করেন শিক্ষার্থীরা। তবে শুধু ছাত্র ছাত্রীরাই নয়। সে ডাকে সাড়া দিয়ে দেশের সব প্রায় মানুষই লাল রঙে পরিবর্তন করেন তাঁদের ফেসবুক প্রোফাইল পিকচার, গ্রুপ ও পেজের ছবি। এ পথে হাঁটেন তারকারাও।
 
কোটা সংস্কার আন্দোলনে নিহতদের পক্ষে জনপ্রিয় নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী তার ফেসবুক প্রোফাইল পিকচার লালে পরিবর্তন করে প্রশ্ন ছুঁড়ে লিখেছেন, ফুলগুলো সব লাল হলো কেন? বাংলাদেশের বিশিষ্ট পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, গীতিকার প্রিন্স মাহমুদ তাদের ফেসবুক প্রোফাইল পিকচার পরিবর্তন করেন লাল রঙের দেশের মানচিত্রে।

প্রোফাইল পিকচার বদলে ফেলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রাশিদ মিথিলা। অভিনেত্রী অপি করিম লাল রঙের মাঝে লেখেন, শুধু কোটা নয়, গোটা দেশের সংস্কার প্রয়োজন।‘মহানগর’ খ্যাত নির্মাতা আশফাক নিপুণ লাল রঙের প্রোফাইল পিকচারে লেখেন, ন্যায়বিচার বিলম্ব মানে ন্যায়বিচারকে অস্বীকার করা। একইরকমভাবে প্রোফাইল পিকচার লাল করে দেন অভিনেতা নিরব। প্রোফাইল সহ কভার ফটোও লাল করে দিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। 

আরও পড়ুন- Mamata Banerjee on Tollywood: 'ভবিষ্যতে ইন্ডাস্ট্রিতে আর কাউকে ব্যান করা যাবে না' কড়া বার্তা মুখ্যমন্ত্রীর...

শিক্ষার্থীদের হয়রানি করা প্রসঙ্গে ফারুকী লেখেন, ‘এখন শুনছি লুঙ্গি খুলে ধর্ম চেক করার মতো ছেলেমেয়েদের মোবাইল চেক করা হচ্ছে রাস্তাঘাটে! রাতের বেলা বাচ্চাদের ধরে নিয়ে যাওয়া হচ্ছে! এটা কি কোনো অধিকৃত ভূমি? নাকি স্বাধীন দেশ? কয় প্রজন্মের মন বিষিয়ে তুলছেন এটা কি বুঝতে পারছেন? মানুষ কখন টিপিং পয়েন্টে পৌঁছে যায় জানেন তো?’

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.