Sulochana Latkar: প্রয়াত অমিতাভ বচ্চনের পর্দার মা, জনপ্রিয় অভিনেত্রী ‘পদ্মশ্রী’ সুলোচনা লাটকর...

Sulochana Latkar Death: বিগত কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন ৯৪ বছর বয়সী অভিনেত্রী সুলোচনা লাটকর। জানা গিয়েছে, বার্ধক্যজনিত কারণেই প্রয়াত হয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী। চল্লিশের দশকে পা রাখেন অভিনয় জগতে, এরপর দশকের পর দশক, একের পর এক জনপ্রিয় ছবিতে দেখা যায় তাঁকে। তাঁর মৃত্যুতে মনখারাপ বলিউডের।

Updated By: Jun 4, 2023, 09:38 PM IST
Sulochana Latkar: প্রয়াত অমিতাভ বচ্চনের পর্দার মা, জনপ্রিয় অভিনেত্রী ‘পদ্মশ্রী’ সুলোচনা লাটকর...

Sulochana Latkar Death, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার প্রয়াত হন মারাঠি ও বলিউড(Bollywood) অভিনেত্রী সুলোচনা লাটকর। মুম্বইয়ের সুশ্রূষা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সুলোচনা। বিগত কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন ৯৪ বছর বয়সী অভিনেত্রী। জানা গিয়েছে, বার্ধক্যজনিত কারণেই প্রয়াত হয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী। সোমবার মুম্বইয়ের দাদর শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে সুলোচনা লাটকরের। মায়ের চরিত্রেই বেশি দেখা যেত তাঁকে। চল্লিশের দশকে পা রাখেন অভিনয় জগতে, এরপর দশকের পর দশক, একের পর এক জনপ্রিয় ছবিতে তাঁকে কখনও তাঁকে দেখা যায় দেব আনন্দের(Dev Anand) সঙ্গে, কখনও দিলীপ কুমারের(Dilip Kumar) সঙ্গে, কখনও রাজেশ খান্না(Rajesh Khanna), সুনীল দত্ত(sunil Dutt), কখনও আবার অমিতাভের(Amitabh Bachchan) সঙ্গে।  

আরও পড়ুন- Naseeruddin Shah: ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড দিয়ে বাথরুমের দরজার হ্যান্ডেল বানিয়েছি’ বিস্ফোরক নাসিরুদ্দীন শাহ...

মৃত্যুর কয়েক ঘণ্টা আগে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সুলোচনার মেয়ে কাঞ্চন ঘানেকর জানিয়েছিলেন, শ্বাসকষ্ট এবং বার্ধক্যজনিত অন্যান্য কারণে অভিনেত্রীকে ভর্তি করা হয়েছে। কাঞ্চন আরও জানান, তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। সূত্রের খবর, শনিবার থেকে অভিনেত্রীর শারীরিক অবস্থার আরও অবনতি হয় এবং তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়। শারীরিক অবস্থার অবনতির পর তাঁকে লাগাতার অক্সিজেন দেওয়া হচ্ছিল।

মার্চ মাসে সুলোচনার শারীরিক অবস্থা গুরুতর হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন অভিনেত্রী। অভিনেত্রীর ৩ সপ্তাহ ধরে চিকিৎসা হয়েছিল এবং সেই সময় সুস্থ হওয়ার পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছিল।

সুলোচনার কেরিয়ারের কথা বলতে গেলে, বর্ষীয়ান এই অভিনেত্রী ৫০ টিরও বেশি মারাঠি ছবিতে মুখ্য নায়িকা থেকে শুরু করে চরিত্রাভিনেত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। অন্যদিকে, তিনি ২৫০ টিরও বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছেন। সুলোচনা ৪০ এর দশকে মারাঠি চলচ্চিত্র দিয়ে তার কর্মজীবন শুরু করেন এবং একাধিক মারাঠি হিট চলচ্চিত্রে অভিনয়ের পর তিনি বলিউডে কাজ শুরু করেন।

সুলোচনার কয়েকটি জনপ্রিয় ছবির মধ্যে রয়েছে 'সতী অনুসূয়া', সাধি মানসে, সাংতে আইকা, মারাঠা তিতুকা মেলভাভা, মীথ ভাকর, বাহ্নিচয়া বাঙ্দ্য, ঢাকি যাও, অব দিল্লি দুর নেহি, সুজাতা, আয়ে দিন বাহার কে, দেবার, বন্দিনী থেকে শুরু করে মুকদ্দর কা সিকন্দর, মজবুর, রেশমা ও শেরা, দিল দেকে দেখো, আশা, মজবুর, নাই রোশনী, আয় মিলন কি বেলা, গোরা অউর কালা সহ অসংখ্য ছবিতে।

আরও পড়ুন- Razz on Pori Moni: পরীমণির সঙ্গে সংসার ভাঙার কারণ ‘তৃতীয় পক্ষ’, অভিযোগ শরিফুল রাজের...

সুলোচনা মনোজ কুমার, দেব আনন্দ এবং মেহমুদের মতো প্রায় সকল অভিনেতার মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন। ২০১৫ সালে অমিতাভ বচ্চন তাঁর ৮৬তম জন্মদিনে তাঁকে দেখতে যান। তিনি তাঁর ব্লগে লিখেছিলেন,  ‘সুলোচনাজিকে ৮৬তম জন্মদিনের শুভেচ্ছা। একাধিক চলচ্চিত্রে আমার মায়ের চরিত্রে অভিনয় করেছেন! তাঁর বাড়িতে গিয়ে তাঁকে শুভেচ্ছা জানালাম! সুলোচনাজি, চলচ্চিত্রে অনেক নেতৃস্থানীয় ব্যক্তিদের মা- ভদ্র, নরম স্বভাবের- জন্মদিনের শুভেচ্ছা’। 'ফরার', 'রোটি কাপড় ও মাকান', 'ইয়ারানা'র মতো ছবিতে একসঙ্গে দেখা গিয়েছে তাঁদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.