চোদ্দর বলিউডি প্লেটের সেরা ১০

আমিরের ধুম, শাহরুখ এক্সপ্রেস আর দীপিকার লীলায় মাত হয়েছে ২০১৩-র বলিউড বক্সঅফিস। আসছে নতুন বছর। নতুন উদ্যমে তৈরি বলিউড। এর মধ্যেই ছবির নাম ঘোষনাতেই দর্শকদের মধ্যে আশা জাগিয়েছে বেশ কিছু ছবি। দেখা যাক ২০১৩-র বলিউডে দর্শকদের মেনু লিস্টে সেরা দশে কী কী রয়েছে-

Updated By: Dec 27, 2013, 05:43 PM IST

আমিরের ধুম, শাহরুখ এক্সপ্রেস আর দীপিকার লীলায় মাত হয়েছে ২০১৩-র বলিউড বক্সঅফিস। আসছে নতুন বছর। নতুন উদ্যমে তৈরি বলিউড। এর মধ্যেই ছবির নাম ঘোষনাতেই দর্শকদের মধ্যে আশা জাগিয়েছে বেশ কিছু ছবি। দেখা যাক ২০১৩-র বলিউডে দর্শকদের মেনু লিস্টে সেরা দশে কী কী রয়েছে-

১.পিকে
মুক্তি-৬ জুন, ২০১৪

এ বছর বক্সঅফিসে ধুম মচাকে সব রেকর্ড ভেঙে দেওয়ার আগামী বছর মুক্তি পাচ্ছে আমিরের ছবি পিকে। রাজকুমার হিরানির ছবি পিকে। আমির-রাজকুমার জুটি বলিউডে কী করতে পারে তা দর্শক দেখে নিয়েছেন থ্রি ইডিয়টসের সাফল্যেই।

এই বছর একটিই ছবি মুক্তি পেয়েছে অনুষ্কার। মতরু কি বিজলি কা মনডোলা। আগামী বছরে আমিরের সঙ্গে বিগ রিলিজের জন্য তাই বক্সঅফিসের দিকে তাকিয়ে অনুষ্কাও।

ছবির ইউএসপি-ছবিতে আমিরের ঘাঘরা লুক আর আনুষ্কা-আমিরের দীর্ঘতম লিপ লকের দর্শকদের মধ্যে উত্তেজনা তৈরি করেছে এখনই।

২.হ্যাপি নিউ ইয়ার
মুক্তি-অক্টোবর, ২০১৪

চেন্নাই এক্সপ্রেসের দৌড় এখনও থামেনি। তার মধ্যেই সামনের বছর আবার পর্দায় শাহরুখ-দীপিকা জুটি। পরিচালক ফারহা খান। ওম শান্তি ওমের সেই ডেডলি কম্বো ফিরছে আবার। এই বছর চারটি সুপারহিটের পর দীপিকার জনপ্রিয়তা এখন তুঙ্গে। তাই হ্যাপি নিউ ইয়ারে তাঁর থেকে প্রত্যাশা প্রচুর।

ছবির ইউএসপি-ছবিতে বাদশার লিড লেডি কে হবেন? তাই নিয়েই তৈরি হয়েছিল উত্তেজনা। করিনা, ক্যাটরিনা, অনুষ্কা পেরিয়ে নিজের হোম প্রোডাকশনের ছবির দীপিকাকেই বেছে নিয়েছেন শাহরুখ।

৩.জয় হো
মুক্তি-২৪ জানুয়ারি, ২০১৪

এই বছর একটিও ছবি মুক্তি পায়নি সলমনের। ২০১৪-র শুরুতেই তাই ভক্তরা তাকিয়ে রয়েছেন জয় হো-র দিকে। দক্ষিণী ছবি স্ট্যালিনের রিমেক জয় হো। পরিচালক সোহেল খান।

ছবির ইউএসপি-নাম ঠিক ছিল মেন্টাল। সেখান থেকে হঠাত্ কেন জয় হো? একেবারে নতুন মুখ ডেইজি শাহ ও সানা খানকে নিয়ে আসছেন সলমন। দুজনের সঙ্গেই সলমনকে জড়িয়ে শুরু হয়ে গেছে কানাঘুষো।

৪. শুদ্ধি
মুক্তি-২৫ ডিসেম্বর, ২০১৩

আগামী বছর ক্রিসমাস বুক করে নিয়েছেন হৃতিক। করণ জোহর প্রযোজিত ছবি শুদ্ধি। হৃতিকে বিপরীতে কে থাকবেন তাই নিয়ে চলেছে বহু জল্পনা। অবশেষে করিনার নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষনা করেন করণ।

ইউএসপি-বহু বছর পর পর্দায় ফিরছেন হৃতিক-করিনা জুটি। হৃতিককে পাওয়া যাবে একেবারে ভিন্ন অবতারে। হৃতিকের লুক এর মধ্যেই হিট।

৫.গুন্ডে
মুক্তি-১৪ ফেব্রুয়ারি, ২০১৪

ক্রিসমাস যদি হয় হৃতিকের তো ভ্যালেন্টাইনস ডে প্রিয়াঙ্কার। শুটিংয়ের সময়ই হিট গুন্ডে। প্রিয়াঙ্কার বিপরীতে রনবীর সিং ও অর্জুন কপূর।

ইউএসপি-আদিত্য চোপড়া প্রযোজিত ছবিতে একেবারে কলকাতার মাছের বাজারে ঘুরে শুটিং করেছেন প্রিয়াঙ্কা। গোয়ার জেলেনির লুক আর ঢাকাই শাড়ির লুক। দুটোতেই হিট প্রিয়াঙ্কা।

৬.ঢেড় ইশকিয়া
মুক্তি-১০ জানুয়ারি, ২০১৪

মনে করা হচ্ছে বছরের প্রথম হিট ছবি হবে ঢেড় ইশকিয়া। মাধুরী-নাসিরুদ্দিন শাহর অভিনয় দেখতে মুখিয়ে রয়েছেন দর্শক। ইশকিয়ার সিক্যোয়েল ঢেড় ইশকিয়া। বিশাল ভরদ্বাজ ও গুলজারের চিত্রনাট্যে অভিনয় করেছেন আরশাদ ওয়ারসি, হুমা কুরেশিও।

ইউএসপি-মাধুরী, নাসিরুদ্দিন শাহর জুটি নিয়ে এরমধ্যেই বক্সঅফিসের পারদ চড়ছে। ইশকিয়ার সাফল্যের পর ঢেড় ইশকিয়াতেও ম্যাজিকের অপেক্ষায় দর্শক।

৭.ববি জাসুস
মুক্তি-দিন ঠিক হয়নি

গত বছর কাহানির পর এই বছর ঘনচক্করে সেভাবে দাঁড়াতে পারেননি বিদ্যা। তবে মনে করা হচ্ছে নতুন বছরে আবার স্বমহিমায় ফিরবেন বলিউডের লেডি খান। নায়কহীন ছবির ববি জাসুস বিদ্যা।

ইউএসপি-দিয়া মির্জা প্রযোজিত ছবিতে ববি জাসুসের চরিত্রে বিদ্যার প্রথম লুকই হিট। বাকিটা সময় বলবে।

৮.গুলাব গ্যাং
মুক্তি-৭ মার্চ, ২০১৪

নারী দিবসে মুক্তি পাচ্ছে গুলাব গ্যাং। উত্তর প্রদেশের মহিলাদের দল গুলাব গ্যাং নিয়ে ছবি। লজ্জার পর ফের এই ধরনের ছবিতে মাধুরী।

এউএসপি-সমসাময়িক হয়ে সমান্তরাল ভাবে বক্সঅফিসে রাজত্ব করলেও কোনওদিন পর্দায় একসঙ্গে আসেননি মাধুরী-জুহি। এই প্রথম পর্দায় একসঙ্গে আসছেন তাঁরা। ছবি জুড়ে রয়েছে অ্যাকশন। ছবির পোস্টারে মাধুরীর রনমূর্তি এর মধ্যেই হিট।

৯.বম্বে ভেলভেট
মুক্তি-২৫ ডিসেম্বর, ২০১৪

ক্রিসমাসে শুদ্ধিকে কঠিন ফাইট দিতে তৈরি বম্বে ভেলভেট। রনবীর-অনুষ্কা প্রথমবার পর্দায় একসঙ্গে। পরিচালক অনুরাগ কাশ্যাপ।

ইউএসপি-রনবীর কপূর-অনুষ্কা শর্মার নতুন জুটি নিয়ে এরমধ্যেই চড়েছে উত্তেজনার পারদ। ছবিতে অভিনয় করেছেন করণ জোহর।

১০.ব্যাং ব্যাং
মুক্তি-২ অক্টোবর, ২০১৮

ধুম মচাকে ক্যাট তৈরি ব্যাং করতে। সঙ্গে হৃতিক। জিন্দেগি না মিলেগি দোবারার পর ফের একসঙ্গে হৃতিক-ক্যাটরিনা।

ইউএসপি-শুটিং-এর সময় হৃতিকের চোট লাগার পর থেকেই ব্যাং ব্যাং-এর অপেক্ষায় দর্শক।

.