Chidananda Birth Centenary:ফিল্ম সোসাইটি আন্দোলনের পুরোধাকে স্মরণ, তাঁর নামে অ্যাওয়ার্ড ঘোষণা

চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট আয়োজন করেছে চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল অ্যাওয়ার্ড।

Updated By: Aug 12, 2021, 10:30 AM IST
Chidananda Birth Centenary:ফিল্ম সোসাইটি আন্দোলনের পুরোধাকে স্মরণ, তাঁর নামে অ্যাওয়ার্ড ঘোষণা

নিজস্ব প্রতিবেদন: এবছর ২০শে নভেম্বর বিখ্যাত সাংবাদিক, চিত্র সমালোচক ও পরিচালক চিদানন্দ দাশগুপ্তের ১০০ তম জন্মদিন। তাই গতবছর থেকেই শুরু হয়েছে তাঁর জন্মশতবার্ষিকীর সেলিব্রেশন। সেই উপলক্ষে চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট আয়োজন করেছে চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল অ্যাওয়ার্ড। সেরা ডেবিউ ফিল্ম, সেরা চিত্রনাট্য এবং কস্টিইউম ডিজাইনার বিভাগে প্রদান করা হবে এই অ্যাওয়ার্ড। এই পুরস্কারে জুরি মেম্বার হলেন পরিচালক গৌতম ঘোষ, অভিনেত্রী শাবানা আজমি ও চিদানন্দ দাশগুপ্তের মেয়ে পরিচালক অভিনেত্রী অপর্ণা সেন। 

চিদানন্দ দাশগুপ্ত ছিলেন ফিল্ম সোসাইটি মুভমেন্টের অন্যতম পুরোধা। তাঁর জন্মশতবর্ষে চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল লেকচার পরিবেশন করবেন অরুণা বাসুদেব। অপর্ণা সেনের মতে, বাবা না থাকলে তিনি ফিল্ম মেকারই হতে পারতেন না। সিনেমার প্রতি তাঁর ভালবাসা তৈরি করেছেন তাঁর বাবাই। পৃথিবী জুড়ে তাঁর বাবার এত বন্ধু যে মাঝে মাঝে চমকে যান অপর্ণা সেন। পৃথিবীর বিভিন্ন প্রান্তের লোক তাঁর সঙ্গে দেখা করে তাঁকে জানায় যে, চিদানন্দ দাশগুপ্তের দ্বারা কতটা অনুপ্রাণিত। 

আরও পড়ুন: পুজোয় web series-এ আসছে Anjan Dutt-র নতুন ডিটেকটিভ সুব্রত শর্মা

পাশাপাশি এই অ্যাওয়ার্ড শোয়ের জুরি মেম্বার সাবানা আজমী বলেন, এই অ্যাওয়ার্ডে জুরির সম্মান পাওয়াতে তিনি গর্বিত। ব্যক্তিগতভাবেও চিদানন্দ দাশগুপ্তকে চিনতেন অভিনেত্রী। তিনি জানান, যতবারই চিদানন্দ দাশগুপ্তের সঙ্গে তাঁর দেখা হয়েছে ততবারই তিনি অবাক হয়েছেন যে একজন বিদ্বজন হওয়া সত্ত্বেও কোনওরকম অহংকার ছিল না তাঁর। এই অ্যাওয়ার্ডের আরেকজন জুড়ি গৌতম ঘোষের মতে, চিদানন্দের দাশগুপ্তের মতো ওয়েস্টার্ন সিনেমার থিয়োরিতে এতো পান্ডিত্য তিনি আর কারোর মধ্যে দেখেননি। তিনি ভাগ্যবান যে একটা সময় তিনি চিদানন্দ দাশগুপ্তের সঙ্গে বসে সিনেমা নিয়ে আলোচনার সুযোগ পেয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.