মহাভারতে দ্রৌপদীর হচ্ছেন দীপিকা

মহাভারতের কাহিনীর প্রধান নারীচরিত্রের ভাবনা, দৃষ্টিভঙ্গি ও কাহিনীকে কেন্দ্র করেই এবার মহাভারত বানাতে চলেছেন তিনি।

Updated By: Oct 27, 2019, 04:30 PM IST
মহাভারতে দ্রৌপদীর হচ্ছেন দীপিকা

নিজস্ব প্রতিবেদন : দ্রৌপদী দীপিকা। সবাইকে চমকে দেওয়ার জন্য মনে হয় এটুকু বলাই যথেষ্ঠ। হেঁয়ালি নয়, মহাভারতের দৌপ্রদীর ভূমিকায় অভিনয় করতে চলেছেন দীপিকা পাড়ুকোন। শুধু তাই নয়, অন্যান্য মহাভারতের তুলনায় এটি হবে অনেকটাই আলাদা। এই ছবিতে মহাকাব্যকে সম্পূর্ণ এক নতুন দৃষ্টিভঙ্গিতে তুলে ধরবেন প্রযোজকরা। সেখানে দীপিকা, অর্থাৎ দ্রৌপদীর দৃষ্টিভঙ্গিতে উঠে আসবে মহাভারতের কাহিনী। 

এত দিন বিভিন্ন টিভি সিরিজ বা বড় পর্দায় মহাভারতের মতো 'এপিক' নিয়ে কাজ করেছেন অনেক নির্মাতাই। কিন্তু প্রতিটি ক্ষেত্রেই 'স্টোরিটেলিং' থেকেছে পুরুষকেন্দ্রিক। মহাভারতের পুরুষ চরিত্রগুলিকে কেন্দ্র করেই যেন এগিয়েছে ছবি। সেখানে দ্রৌপদীর চরিত্র যেন কেবলই নিমিত্ত মাত্র। অথচ মহাভারতের কাহিনীর ভিত্তিপ্রস্তরের বেশিরভাগটাই দ্রৌপদীর চরিত্রের মধ্যে লুকিয়ে। কিন্তু সেই ভাবে চিত্রনাট্যে কখনই স্থান পায়নি দ্রৌপদীর দৃষ্টিভঙ্গি। সেই ভাবনাই এবার চুরমার করে দিতে চাইছেন প্রযোজক মধু মন্তেনা। মহাভারতের কাহিনীর প্রধান নারীচরিত্রের ভাবনা, দৃষ্টিভঙ্গি ও কাহিনীকে কেন্দ্র করেই এবার মহাভারত বানাতে চলেছেন তিনি।

এর মধ্যেই প্রযোজনা সংস্থার সঙ্গে সমস্ত আলোচনা সেরে ফেলেছেন দীপিকা। সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে দীপিকা বলেন, "মহাভারত থেকে জীবনের অনেক শিক্ষা পাওয়া যায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই মহাকাব্যের পুরুষ চরিত্রগুলিকে কেন্দ্র করেই রচিত হয় চিত্রনাট্য।" সেই প্রচলিত ধারাই ভাঙতে চলেছেন বলে জানান দীপিকা। তাঁর মতে এই নতুন দৃষ্টিভঙ্গি একই সঙ্গে ব্যাতিক্রমী ও তাৎপর্যপূর্ণ হবে। 

আরও পড়ুন : সিঁথিতে সিঁদুর সেজেগুজে দীপাবলি সেলিব্রেট করিনার, সঙ্গী সারা, ইব্রাহিম ও তৈমুর

সূত্রের খবর, একাধিক পার্টে, ফ্র্যাঞ্চাইজির আকারে বড় পর্দায় আসবে মহাভারত। আর বিভিন্ন সিক্যুয়েলের মাধ্যমেই নতুন রূপে সাজানো হবে মহাকাব্যের চিত্রনাট্য। 

এর আগে মহাভারত নিয়ে আমির খানের ওয়েব সিরিজের কথা শোনা গিয়েছিল বি টাউনে। তাই নিয়ে আলোচনা করতেও দেখা যায় শাহরুখ খানকে। এক সাক্ষাত্কারে কিং খান জানান, আমির খান কৃষ্ণের ভূমিকায় অভিনয় করবেন বলে জানা গিয়েছে। নয়তো তিনি নিজেই কৃষ্ণের ভূমিকায় অভিনয় করতে ইচ্ছুক ছিলেন বলেও জানান শাহরুখ। 

আপাতত 'ছপাক' আর 'এইট্টিথ্রি' নিয়ে ব্যস্ত দীপিকা। চলতি কাজগুলি শেষ করেই মহাভারতের শুটিং শুরু করবেন তিনি। তবে, মহাভারতের শুটিংয়ের আগে বেশ কিছু রিসার্চ ও ওয়ার্কশপ করা হবে বলে জানা গিয়েছে। আগামী ২০২১ সালের দীপাবলিতে প্রেক্ষাগৃহে আসতে চলেছে দীপিকা অভিনীত মহাভারত।

আরও পড়ুন-দীপাবলির পার্টিতে সানি, শাহিদ, স্বরা, রাজকুমার, সলমনরা

.