মোশন পিকচারে উঠে এল সৃজিতের 'এক যে ছিল রাজা'র গল্প

তিনি সন্ন্যাসী, মাথায় জট পাকানো চুল, গায়ে মাখা ছাই ভষ্ম। দেখে কোনওভাবেই যেন মানা সম্ভব নয়, যে তিনি এই ভাওয়ালের রাজা! 

Updated By: Oct 2, 2018, 05:57 PM IST
মোশন পিকচারে উঠে এল সৃজিতের 'এক যে ছিল রাজা'র গল্প

নিজস্ব প্রতিবেদন: রাজা কি আবারও ফিরে এলেন? নাকি অন্য কোনও ব্যক্তি বিক্রমপুরের মেজ রাজকুমারের বেশ ধরেছেন? সংশয় রয়েছেই। কারণ, রাজা যখন ফিরলেন তখন দীর্ঘ সময় কেটে গেছে, তাঁর বেশ বদলেছে। একসময়কার ভাওয়ালের রাজবাড়ির ভোগবিলাসী রাজা যখন ফিরলেন তখন তিনি সন্ন্যাসী, মাথায় জট পাকানো চুল, গায়ে মাখা ছাই ভষ্ম। দেখে কোনওভাবেই যেন মানা সম্ভব নয়, যে তিনি এই ভাওয়ালের রাজা! 

শোনা যায় ভাওয়ালের রাজা মৃত বলে ঘোষণা হয় ১৯০৯ সালে। ১৯২১ সালে তিনি আবারও ফিরে আসেন সন্ন্যাসীর বেশে। যে সন্ন্যাসীর সঙ্গে ভাওয়ালের রাজার চালচলনের কোনও মিলই নেই। অনেক খোঁজ খবর, তদন্তের পর বের হল তিনিই আদপে বহু বছর আগে মৃত বলে ঘোষিত ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায় রায়। তবে একটা খিচ যেন রয়েই গেল। শুরু হল মামলা। যে মামলা চলেছিল দীর্ঘ ১৬ বছর। এমনকি তাঁর মৃত্যু ১২ বছর পরও মামলা চলেছিল। সেই মামলা 'ভাওয়াল মামলা' বলেই খ্যাত। ১৯২১ সালে সেই বিখ্যাত ভাওয়াল মামলা ও সেই ভাওয়াল রাজার গল্প নিয়েই সিনেমা বানাচ্ছেন পরিচালক সৃজিত মখোপাধ্যায়। ছবির নাম রেখেছেন 'এক যে ছিল রাজা'। ইতিমধ্যেই মুক্তি পেয়েছে ছবির ট্রেলার। যাতে ছবির গল্পের ইঙ্গিত মিলেছে।

আরও পড়ুন- কৃষ্ণা রাজ কাপুরের শেষকৃত্য: আমেরিকায় বসে আলিয়ার ভিডিও কলে ঠাকুমার শেষকৃত্য দেখলেন রণবীর! কেঁদে ভাসালেন করিনা, ঋদ্ধিমা

ট্রেলারটি 'এক যে ছিল রাজা'র গল্প নিয়ে আগ্রহ আরও কিছুটা বাড়িয়ে দিয়েছে। তাই ছবির গল্প নিয়ে সিনেমাপ্রেমীদের জন্য সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে মোশন পিকচার প্রকাশ করেছে SVF। যেখানে গল্প নিয়ে আরও কিছুটা আভাস মিলেছে...

একসময় 'সন্ন্যাসী রাজা' বলে একটি ছবিতে অভিনয় করেছিলেন উত্তম কুমার। যদিও সৃজিত মুখোপাধ্যায়ের এই 'এক যে ছিল রাজা'র গল্প সন্ন্যাসী রাজার মতো ঠিক নয়, এটিকে অনেকটাই বদলে নিজের মতো করে নিয়েছেন পরিচালক। ছবিতে ভাওয়াল রাজার ভূমিকায় দেখা গেছে যীশু সেনগুপ্তকে। অন্যান্য গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন জয়া এহসান, রূদ্রনীল ঘোষ, অনির্বাণ ভট্টাচার্য,  আইনজীবীর ভূমিকায় রয়েছেন অঞ্জন দত্ত, অপর্ণা সেনার মতো অভিনেতা অভিনেত্রীও। ছবিতে ব্যবহার করা হয়েছে বেশ সুন্দরভাবে  রবীন্দ্রনাথ ঠাকুরের 'মহারাজ এ কী সাজে' গানটি। ১২ অক্টোবর মুক্তি পেতে চলেছে এই ছবি। তবে সবশেষে একটা কথা বলতেই হয় ট্রেলারে ভাওয়াল রাজার বেশে বেশ মুগ্ধ করলেন যীশু। তবে বাকিটা জানার জন্য ছবি মুক্তির অপেক্ষায় রইলাম।

.