ফেলুদা ৫০, প্রিয়াতে চলছে সপ্তাহব্যাপী ফিল্ম ফেস্টিভ্যাল

Updated By: Aug 3, 2015, 04:25 PM IST
ফেলুদা ৫০, প্রিয়াতে চলছে সপ্তাহব্যাপী ফিল্ম ফেস্টিভ্যাল

সালটা ১৯৬৫। ফেলুদার সঙ্গে প্রথম পরিচয় পাঠকের। সন্দেশে প্রকাশিত প্রথম ফেলুদা কাহিনি পাকাপাকি জায়গা করে নিয়েছিল পাঠক হৃদয়ে। দেখতে দেখতে পঞ্চাশে পা ফেলুদার। সেই উপলক্ষ্যেই আয়োজিত হল ফিল্ম ফেস্টিভ্যাল ও চিত্রপ্রদর্শনী।

সত্যজিত্‍ রায় সৃষ্ট ফেলুমিত্তিরের ৫০ বছর উপলক্ষ্যে সন্দীপ রায়ের সংগ্রহশালার থেকে বাছাই করা ছবি নিয়ে আয়োজন করা হল এক চিত্রপ্রদর্শনীর। আর এই প্রদর্শনীতেই একই সঙ্গে ফ্রেমবন্দি হলেন তিন প্রজন্মের ফেলুদা। সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী এবং আবির চট্টোপাধ্যায়। একদিকে যেমন চিত্রপ্রদর্শনী চলছে। ফেলুদার ৫০ বছর উপলক্ষ্যে প্রিয়া সিনেমায় সপ্তাহব্যাপী চলছে ফেস্টিভ্যালও। প্রথমদিন সোনারকেল্লা দেখতে হাজির সন্দীপ রায় ও তোপসে সিদ্ধার্থ চ্যাটার্জি। এই চলচ্চিত্র উত্‍সবে সত্যাজিত্‍ রায়ের ফেলুদার সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথের পাশাপাশি দেখানো হবে সন্দীপ রায় পরিচালিত গোরস্থানে সাবধান, টিনটোরেটোর যীশু, রয়্যাল বেঙ্গল রহস্য, বাদশাহি আংটির মতো ছবি। উদ্বোধনে উপস্থিত ছিলেন সন্দীপ রায়। হাজির ছিলেন তোপসে - সিদ্ধার্থ চ্যাটার্জি। বড় পর্দায় আবার ফেলুদাকে দেখে উচ্ছ্বসিত তিনি। আগামী ৬ই অগাস্ট পর্যন্ত চলবে এই  ফেস্টিভ্যাল।

অন্যদিকে গিরিশ মঞ্চের রায় উত্‍সব। দুদিন ব্যাপী এই চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেছিলেন শ্রী সৌমিত্র চট্টোপাধ্যায়সহ শ্রী সন্দীপ রায়, সব্যসাচী চক্রবর্তী এবং আবির চট্টোপাধ্যায়। ছবি দেখতে দেখতে নস্টালজিক হয়ে পড়েন সৌমিত্র।