১১তেই কণ্ঠ দিয়ে মুগ্ধ করেছিলেন সুনীধি, জন্মদিনে রইল সেই ভিডিও

সুনীধির পড়াশোনা দশম শ্রেণি পর্যন্তই, তারপর তিনি মিউজিকেই মনোনিবেশ করেন তিনি। 

Updated By: Aug 14, 2018, 07:05 PM IST
১১তেই কণ্ঠ দিয়ে মুগ্ধ করেছিলেন সুনীধি, জন্মদিনে রইল সেই ভিডিও

নিজস্ব প্রতিবেদন : ১৯৮৩ সালে আজকের দিনে অর্থাৎ৪ অগস্ট দিল্লিতে হিন্দু রাজপুত জন্ম হয় বর্তমানের বলিউডের খ্যাতনামা গায়িকা সুনীধি চৌহানের। সুনীধির বাবা দুষ্মন্ত কুমার চৌহানও নিজেও একজন গায়ক ছিলেন। সুনীধির সঙ্গীত শিক্ষার হাতেখড়ি তাঁর হাতেই। মাত্র ৪ বছর বয়সেই বাবা দুষ্মন্ত কুমার চৌহানের কাছে গান শেখেন তিনি। তাঁর বাবাই ছিলেন তাঁর প্রথম শিক্ষাগুরু। সুনীধির পড়াশোনা উত্তর প্রদেশের বলরামপুর স্থিত ব্লুমিং বার্ডস পাবলিক স্কুলে। পরবর্তীকালে সুনীধি দিল্লির একটি স্কুলে ভর্তি হন। দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। সুনীধির পড়াশোনা দশম শ্রেণি পর্যন্তই, তারপর তিনি মিউজিকেই মনোনিবেশ করেন তিনি। 

ছোট থেকেই নানান মন্দির ও ছোটখাটো অনুষ্ঠানে গান গাইতেন নীধি। হ্যাঁ, এটাই তাঁর আসল নাম ছোট্ট মেয়ের গলা মন ছুঁয়ে যেত অনক সঙ্গীত প্রেমীরই। একবার দিল্লিতে গানের একটি শো করতে গিয়েছিলেন সেসময়কার জনপ্রিয় সঞ্জলক তব্বসুম। সেই শোয়ে তব্বসুমের কাছে দেখা করছে আসেন ছোট্ট নীধি। সেসময় তব্বুসুমের কাছেই তাঁকে গান গাওয়ার সুযোগ করে দিতে বলেন নীধি। তব্বসুম তাঁকে বলেছিলেন নিশ্চয় গাওয়াবো, তবে তার আগে তোমার গান শুনবো। তবে বছর ১১ নীধি নাকি ওই শোয়েই তাঁকে গান গাওয়ার সুযোগ করে দেওয়ার জন্য তব্বসুমের কাছে নাছোরবান্দা ছিলেন। শোয়ের বিরতির পর তব্বসুমের হাত ধরে গান শুনিয়ে তাঁকে মুগ্ধ করে দিয়েছিলেন নীধি। তাঁর গানে মুগ্ধ হয়ে সঞ্জলক তব্বসুম তাঁকে ওই শোয়েই গান গাওয়ার সুযোগ না দিয়ে থাকতে পারেননি। সেই পথ চলা শুরু। এরপর নীধির গানে মুগ্ধ তব্বসুম তাঁর বাড়ির লোকজনকে মুম্বই আসতে বলেন। তাঁর কথাতেই সেসময় মুম্বই আসেন নীধি পরিবার।

আরও পড়ুন-'বাথরুমে না ঢুকলে আপত্তি নেই', কীসের ইঙ্গিত দিলেন আলিয়া?

তব্বসুমই নীধিকে সেসময়কার খ্যাতনামা সঙ্গীত শিল্পী, সুরকারদের কাছে নিয়ে যান। সেসময়ের বলিউডের খ্যাতনামা সঙ্গীত পরিচালক কল্যাণজী-আনন্দজীর সঙ্গেও নীধির আলাপ করান তব্বসুম। আর কল্যাণজীই নীধির নামের সঙ্গে সু যুক্ত করে তঁর নাম সুনীধি রাখেন। তাঁর মনে হয়েছিল সু তাঁর নামে যুক্ত হলে কেরিয়ারের পক্ষে শুভ হবে। মুম্বইতে আসার পর সঙ্গীত শিল্পী কল্যাণজী সেসময় 'লিটিল বার্ডস' নামে একটি গানের শো করতেন। সেখানেই প্রধান গায়িকা হিসাবে সুনীধিকে নেওয়া হয়। সেই শোয়ে ইলা অরুণের সামনেই তাঁর গান গেয়ে তাঁকে মুগ্ধ করেছিলেন সুনীধি। আজ জনপ্রিয় গায়িকা সুনীধির ৩৫ বছরের জন্মদিনে  আপনাদের জন্য রইল সেসময়ের ছোট্ট সুনীধির সেই গানের পারফরম্যান্স।

তবে সুনীধি চৌহানে ছোট্ট বয়সের বেশকিছু গানের শোয়ে ভিডিও রইল আপনাদের জন্য। যা শুনলে আপনিও মুগ্ধ না হয়ে পারবেন না... 

মাত্র ১৩ বছর বয়সে দুরদর্শনের 'মেরী আওয়াজ শুনো' শোয়ের বিজেতা ছিলেন সুনীধি চৌহান। সেই শোয়ে খোদ সুর সম্প্রাজ্ঞী লতা মঙ্গেশকর ও সঙ্গীত শিল্পী মান্না দে মুগ্ধ হয় সুনীধি চৌহানের গায়কিতে। সেই ভিডিও রইল আপনাদের জন্য।

এই গানের শোয়ের বিজেতা হওয়ার পর সুনীধিকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। তিনি মাত্র ১৩ বছর বয়স থেকে বলিউডে প্লে ব্যক করার সুযোগ পান। তারপর থেকে আজ বিভিন্ন ভাষায় পর্যন্ত ২০০০-এর বেশি গান তিনি গেয়ে ফেলেছে। আজ জনপ্রিয় এই গায়িকার ৩৫ বছরের জন্মদিনে ২৪ ঘণ্টার তরফে রইল অনেক শুভেচ্ছা।

আরও পড়ুন-দীপিকাকে 'প্রত্যাখান' করেছিলেন প্রভাস!

আরও পড়ুন-আরও পড়ুন-মাত্র ১৮তেই বাড়ির অমতে বিয়ে করে বসেছিলেন সুনীধি!

.