Hijab Row: 'হিজাব পরা ইচ্ছা অনিচ্ছার উপর নির্ভর করে না, ইসলামে এটি বাধ্যতামূলক', হিজাব বিতর্কে বক্তব্য জায়রার

'হিজাব পরা আল্লাহর প্রতি সেই মহিলার বর্হিপ্রকাশ',বলছেন জায়রা

Updated By: Feb 20, 2022, 02:09 PM IST
Hijab Row: 'হিজাব পরা ইচ্ছা অনিচ্ছার উপর নির্ভর করে না, ইসলামে এটি বাধ্যতামূলক', হিজাব বিতর্কে বক্তব্য জায়রার

নিজস্ব প্রতিবেদন: হেমা মালিনী(Hema Malini), জাভেদ আখতার(Javed Akhtar), শাবানা আজমি(Shabana Azmi) থেকে শুরু করে স্বরা ভাস্কর(Swara Bhaskar), সোনম কাপুর(Sonam Kapoor) হিজাব বিতর্কে নিজেদের বক্তব্য পেশ করেছেন বলিউডের(Bollywood) তারকারা। শনিবার সোশ্যাল মিডিয়ায়(Social Media) এই বিতর্কে নিজের বক্তব্য পেশ করলেন দঙ্গল খ্যাত অভিনেতা জায়রা ওয়াসিম(Zaira Wasim)। কর্ণাটকের হিজাব বিতর্কে (Hijab Row) ইতিমধ্যেই স্কুল ও কলেজে হিজাব পরা নিষিদ্ধ করেছে আদালত। তারই বিরুদ্ধ মতামত প্রকাশ করেছেন জায়রা। 

জায়রা ওয়াসিমের মতে ইসলামে হিজাব ঐচ্ছিক নয়, এটি আবশ্যিক। তিনি লেখেন, 'আমি হিজাব পরিধানকারী একজন মহিলা হিসাবে, এই পুরো ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাই যেখানে শুধুমাত্র একটি ধর্মীয় প্রতিশ্রুতি পালনের জন্য মহিলাদেরকে থামানো এবং হয়রানি করা হচ্ছে।' জাইরা তাঁর বক্তব্যে লিখেছেন, "হিজাব উত্তরাধিকারসূত্রে বেছে নেওয়া হয়, এই ধারণা ভুল। এটি প্রায়ই হয় সুবিধার বা অজ্ঞতার থেকে জন্ম নেওয়া একটি বক্তব্য। ইসলামে হিজাব একটি পছন্দ নয় বরং একটি বাধ্যবাধকতা। একইভাবে, একজন মহিলা যিনি হিজাব পরেন তিনি আদতে এউ বাধ্যবাধকতা পূরণ করেন কারণ তিনি তাঁর আল্লাহকে ভালোবাসেন ও নিজেকে তাঁর কাছে সমর্পণ করেছেন।"

হিজাব ও শিক্ষার মধ্যে যেকোনও একটা বেছে নিতে হবে যারা বলছেন তাঁদের বিরুদ্ধেও সোচ্চার হয়েছেন অভিনেতা। তিনি বলেন, 'মুসলিম মহিলাদের বিরুদ্ধে এই পক্ষপাতিত্ব চাপিয়ে দেওয়া এবং এমন ব্যবস্থা স্থাপন করা যেখানে তাদের শিক্ষা এবং হিজাবের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে বা যেকোন একটি ত্যাগ করতে হবে তা সম্পূর্ণ অন্যায়। তাঁদের একটি খুব নির্দিষ্ট পছন্দ করতে বাধ্য করার চেষ্টা করা হচ্ছে যা একধরনের এজেন্ডা এবং তারপরে তাদের সমালোচনা করা যখন তারা আপনাদের তৈরি করা এজেন্ডাতেই বন্দী। তাদের অন্যকিছু বেছে নেওয়ার জন্য উৎসাহিত করার অন্য কোনও বিকল্প নেই। যারা এটির সমর্থনে তারা নিশ্চিতভাবেই পক্ষপাতিত্ব করছেন। সর্বোপরি, মহিলাদের ক্ষমতায়নের নামে যে মুখোশ তৈরি করা হচ্ছে তা ভয়ানক। আসল ঘটনা একদমই তার উল্টো বিষয় যা সত্যিই দুঃখজনক।'

আরও পড়ুন: Vikrant Massey Wedding: সাত বছরের প্রেম থেকে সাত জন্মের বাঁধন,কীভাবে শুরু বিক্রান্ত-শীতলের প্রেম?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.