কৃষক আন্দোলন নিয়ে মুখ খোলায় ধর্ষণের হুমকি, অভিযোগ ব্রিটিশ অভিনেত্রী Jameela-র

 কৃষক আন্দোলন নিয়ে কথা বলায়, কেন তাঁকে বার বার ধর্ষণ এবং খুনের হুমকি দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন ব্রিটিশ অভিনেত্রী জামিলা জামিল।

Updated By: Feb 6, 2021, 06:04 PM IST
কৃষক আন্দোলন নিয়ে মুখ খোলায় ধর্ষণের হুমকি, অভিযোগ ব্রিটিশ অভিনেত্রী Jameela-র
জামিলা জামিল

নিজস্ব প্রতিবেদন: কৃষক আন্দোলন নিয়ে কথা বলায় ধর্ষণ এবং খুনের হুমকি দেওয়া হচ্ছে তাঁকে। একবার নয়, বার বার তাঁর সঙ্গে ওই ধরনের ঘটনা ঘটেছে। কৃষক আন্দোলন নিয়ে কথা বলায়, কেন তাঁকে বার বার ধর্ষণ এবং খুনের হুমকি দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন ব্রিটিশ অভিনেত্রী জামিলা জামিল।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

 

জামিলা বলেন, তিনি একজন মানুষ। তাঁরও সহ্যের সীমা রয়েছে। ভারতবর্ষের কৃষকরা যেভাবে নিজেদের জন্য লড়াই করছেন, সে বিষয়েই কথা বলেন তিনি। নিজেদের অধিকারের জন্য কৃষকরা যেভাবে লড়াই শুরু করেছেন, তাকে সমর্থন জানিয়েই তিনি মত প্রকাশ করেন। কৃষকদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন কিন্তু প্রত্যেকবারই তাঁকে আক্রমণের মুখে পড়তে হয়। হুমকি দেওয়া হয় বলে অভিযোগ করেন জামিলা। বেশ কয়েক মাস ধরে ভারতে যে কৃষক আন্দোলন চলছে, সেদিকে তাঁর নজর রয়েছে। আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়াতে গিয়েই তাঁকে বার বার ধর্ষণ এবং খুনের হুমকি দেওয়া হয় বলে জানান জামিলা। এসবের পাশাপাশি জামিলা দাবি করেন, ভারতে যা হচ্ছে, সে বিষয়ে তিনি অনেকদিন ধরেই কথা বলছেন কিন্তু কেউ তাঁর কথা কানে তোলেননি। এবার সময় এসেছে, কৃষক আন্দোলন নিয়ে ভাবনা চিন্তা করার। এমনও মন্তব্য করতে শোনা যায় জামিলাকে। ব্রিটিশ মডেল, অভিনেত্রী এবং সমাজকর্মী জামিলার ওই মন্তব্য ঘিরে শোরগোল শুরু হয়েছে বিভিন্ন মহলে। 

আরও পড়ুন : Farmers' Protest : Greta-কে নিয়ে গান, 'অশিক্ষিত' বলে আক্রমণ রণবীরের

সম্প্রতি কৃষক আন্দোলন নিয়ে টুইট করেন মার্কিন পপ তারকা রিহানা। আন্তর্জাতিক পপ তারকার টুইট নিয়ে জোর কদমে আলোচনা শুরু হলে, বলিউডের একাধিক অভিনেতা রিহানার পাশে দাঁড়ান। রিহানাকে সমর্থন করে গান বেঁধে ফেলেন দিলজিৎ। এমনকী, অন্যায়, অবিচারের বিরুদ্ধে রিহানা মুখ খুলেছেন। এটুকু করার অধিকার যদি কারও না থাকে, তাহলে দেশের বাইরে ঘটে যাওয়া কোনও বিষয়ে কেউ মন্তব্য করতে পারবেন না বলেও মত প্রকাশ করেন স্বরা।

আরও পড়ুন : Farmers' Protest : 'মোটা ভাইয়ের লেখা ছেপে দিয়েছেন', সমালোচনায় বিদ্ধ Lata Mangeshkar

প্রসঙ্গত ভারতের নিজস্ব বিষয় নিয়ে রিহানা কেন মন্তব্য করছেন, প্রতিবাদ করছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন লতা মঙ্গেশকর, অক্ষয় কুমাররা। এমনকী, কৃষক আন্দোলন নিয়ে যেভাবে বিদেশিরা মুখ খুলছেন, তার বিরুদ্ধে প্রতিবাদ করে ঐক্যবদ্ধ ভারত গড়ার ডাক দেন অজয় দেবগণ, বিরাট কোহলি, সচিন তেন্ডুলকররা। যে টুইট প্রকাশ্যে আসতেই নেট জনতার পালটা তোপের মুখে পড়েন লতা মঙ্গেশকর, সচিনরা। ভারতের কৃষকদের পাশে না দাঁড়িয়ে সচিন, লতার মতো আইকনরা কেন কেন্দ্রীয় সরকারকে সমর্থন করে মুখ খুলছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। 

.