Lata Mangeshkar Passes Away: সুদীর্ঘ কেরিয়ারে কেন একটি গানও ও. পি. নইয়ারের সুরে গাইলেন না লতা?

দু'শক জুড়ে একটি গানও লতাকে দিয়ে না গাইয়েও ছবির পর ছবিতে অসাধারণ সব হিট দিয়েছেন ও. পি.।

Updated By: Feb 7, 2022, 01:25 PM IST
Lata Mangeshkar Passes Away: সুদীর্ঘ কেরিয়ারে কেন একটি গানও  ও. পি. নইয়ারের সুরে গাইলেন না লতা?

সৌমিত্র সেন

১৯৪২ সালে ১৩ বছরের লতা মঙ্গেশকরের কেরিয়ারের শুরু। প্রায় সাত দশকের কেরিয়ার। এমন কোনও বড় মাপের মিউজিক ডিরেক্টর সে সময়ে ছিলেন না ভারতে যাঁর সঙ্গে কাজ করেননি লতা। আর প্রত্যেকের সঙ্গেই তাঁর অসাধারণ দ্যুতিময় সব গান, প্রত্যেকের সঙ্গেই তাঁর মনে রাখার মতো সব হিটও। 

কিন্তু ব্যতিক্রম একজনই?

তিনি হলেন গ্রেট ও. পি. নইয়ার; যাঁকে বলা হত-- the incomparable O.P. Nayyar।

কেন এহেন অতুলনীয় এক সুরকারের সঙ্গে গাইলেন না অতুলনীয় এক কণ্ঠশিল্পী?

নানা কাহিনি এর পিছনে। বলা হয় রেকর্ডিং রুমে ওপি'র সঙ্গে ঝামেলা হয়েছিল লতার। সে গান রেকর্ডও হয়নি। পুরোটাই ভেস্তে যায়। তার পর থেকে দুজনের সম্পর্ক এত তলানিতে এসে ঠেকে যে, তাঁরা পরবর্তী কালে আর তাঁদের সৃষ্টি-পথে পরস্পরকে কখনও খোঁজেননি, খুঁজতে চাননি। 

ঝামেলাই। তবে সেটা বোধ হয় ঠিক এরকম ভাবে নয়। শোনা যায়, ১৯৫২ সালে মুক্তিপ্রাপ্ত 'আশমান' ছবির জন্য গান তৈরি করছিলেন ওপিজি। তিনি ছবির পার্শ্বনায়িকার একটি গানের জন্য লতাকে নির্বাচন করেছিলেন এবং সেই মতো লতাকে প্রস্তাবও পাঠিয়েছিলেন। কিন্তু তাঁকে 'অফার' করা গানটি মেন লিডের জন্য নয় জেনে লতা ও. পি.'র গানটি গাইতে অস্বীকার করেন। বিষয়টিতে একটু চটেই যান ও. পি.। এবং এরপর থেকেই কোনওদিন তিনি লতার জন্য কোনও গান বাঁধেননি! ফলত, লতারও আর কোনও দিন ও.পি.'র সুরে গাওয়া হল না 

এ তো গেল ঝামেলা-ঝঞ্ঝাট। অন্য একটি কারণও শোনা যায়। কেন তিনি লতাকে দিয়ে গাওয়ান না, এই প্রশ্নের মুখোমুখি হয়ে ও. পি. নাকি একটা ব্যাখ্যাও দিতেন। তিনি বলতেন-- ''লতার গলা খুব পাতলা (thin), খুব তীক্ষ্ণ (shrill); যা আমার কম্পোজিশনের সঙ্গে ঠিক খাপ খায় না। আমার গানে দরকার একটু 'রিচার' একটু 'হেলদিয়ার' ভয়েস। বলতে গেলে অনেকটা শমসদ বেগম, গীতা দত্ত বা আশা ভোঁশলের গলার মতো।''

এসব নানা জানা-অজানা কারণে ভারতীয় ফিল্মসঙ্গীত লতা-ও.পি. জুটি থেকে বঞ্চিতই রইল। ও.পি. নাকি খুব গর্ব ভরে এ কথা বলতেনও যে, তিনিই একমাত্র মিউজিক ডিরেক্টর যিনি লতার কণ্ঠ ছাড়াই সাফল্যের চূড়ায় উঠেছেন!

তা বলতে পারেন বইকি! ১৯৫০-১৯৬০ এই দু'শক জুড়ে একটি গানও লতাকে দিয়ে না গাইয়েও ছবির পর ছবিতে অসাধারণ সব হিট দিয়ে যাওয়ার জন্য আলাদা গাটস লাগে, আলাদা প্রতিভা লাগে, লাগে আলাদা জাতের সঙ্কল্পও। সেসব যে পুরোমাত্রায় ছিল ও.পি.'র সে তো বোঝাই যাচ্ছে! 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Lata Mangeshkar Passes Away: লতাকে সঙ্গে নিয়েই সেদিন উত্তমের ঠোঁট থেকে হেমন্তকে সরিয়ে দিলেন মান্না দে!

.