টিকিট কালেক্টর থেকে ক্রিকেটার

ধোনি। 'নাম তো শুনা হি হোগা'! বিশ্ব এখন তাঁকে মাহি বলেও ডাকে। পুরো নাম মহেন্দ্র সিং ধোনি। পৃথিবীর ইতিহাসে ধোনিই প্রথম 'ক্রিকেট নেতা' যিনি দুই ফরম্যাটের ক্রিকেট বিশ্বকাপে বিশ্ব চ্যাম্পিয়ন দলের ক্যাপ্টেন। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন এবং ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে ফের বিশ্ব চ্যাম্পিয়ন। এই দুইবারই ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। 

Updated By: Aug 12, 2016, 10:13 AM IST
টিকিট কালেক্টর থেকে ক্রিকেটার

ওয়েব ডেস্ক: ধোনি। 'নাম তো শুনা হি হোগা'! বিশ্ব এখন তাঁকে মাহি বলেও ডাকে। পুরো নাম মহেন্দ্র সিং ধোনি। পৃথিবীর ইতিহাসে ধোনিই প্রথম 'ক্রিকেট নেতা' যিনি দুই ফরম্যাটের ক্রিকেট বিশ্বকাপে বিশ্ব চ্যাম্পিয়ন দলের ক্যাপ্টেন। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন এবং ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে ফের বিশ্ব চ্যাম্পিয়ন। এই দুইবারই ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। 

একথা কারোরই আর অজানা নেই, ধোনি প্রথম জীবনে একজন টিকিট কালেক্টর ছিলেন। খড়গপুর স্টেশনের এক অতীব সাধারণ টিকিট কালেক্টর। ছোটবেলায় ছিলেন ফুটবলের গোল কিপার, একটু বড় হয়ে হলেন স্কুলের ক্রিকেট দলের উইকেট কিপার। সাফল্য আসতে শুরু হল। উইকেটের পিছনে দাঁড়ানো ছেলেটা উইকেটের সামনে যে 'তাণ্ডব' শুরু করে দেবে এমনটা প্রথম দিকে বোঝা একটু কঠিন ছিল ঠিকই, তবে ব্যাটটা যখন থেকে হেলিকপ্টারের পাখার মত ঘুরতে শুরু হল তখন আর বুঝতে একটুও অসুবিধা হল না। পাড়ার মাচা ক্রিকেটে ওপেনিং থেকে বর বড় টেনিস টুর্নামেন্ট দলের একটাই মন্ত্র, 'ধোনি আছে তো'। চড়াই উতরাই পেরিয়ে ভারতীয় ক্রিকেট দলে দরজায় কড়া নাড়া, বাকিটা ইতিহাস।

ধোনির জীবন নিয়ে সিনেমা। সিনেমার পরিচালক নীরজ পাণ্ডে। অভিনেতা সুশান্ত সিং রাজপুত। ধোনির ভূমিকায় বড় পর্দায় তাঁকে দেখা যাবে ৩০ সেপ্টেম্বর। ছবি তো অবশ্যই দেখবেন তার আগে ট্রেলর মিস করবেন কেন? দেখুন-

 

.