Mithun Chakraborty As Kabuliwala: টলিউডের নয়া ‘কাবুলিওয়ালা’ মিঠুন, প্রকাশ্যে ফার্স্টলুক...

Kabuliwala First Look: প্রায় ১৩১ বছর আগে ১৮৯২ সালে রবীন্দ্র নাথ ঠাকুর লিখেছিলেন ছোটগল্প 'কাবুলিওয়ালা'। সেই গল্পকেই এবার ১৯৬৫ সালের প্রেক্ষাপটে ফেলেছেন পরিচালক সুমন ঘোষ। মঙ্গলবার থেকে শুরু হল শ্যুটিং। এবার কাবুলিওয়ালার চরিত্রে দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে।

Updated By: Aug 1, 2023, 08:56 PM IST
Mithun Chakraborty As Kabuliwala: টলিউডের নয়া ‘কাবুলিওয়ালা’ মিঠুন, প্রকাশ্যে ফার্স্টলুক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিঠুন চক্রবর্তীকে(Mithun Chakraborty) নিয়ে ‘কাবুলিওয়ালা’(Kabuliwala) বানাচ্ছেন পরিচালক সুমন ঘোষ(Suman Ghosh)। সম্প্রতি প্রকাশ্যে আসে সেই খবর। মঙ্গলবার থেকে শুরু হল শ্যুটিং। প্রযোজনা সংস্থার তরফ থেকে শেয়ার করা হয়েছে ছবিতে মিঠুন চক্রবর্তীর লুক ও অন্যতম  প্রযোজক মহেন্দ্র সোনি ট্যুইট করেছেন এই ছবির টিজার(Teaser)।কাবুলিওয়ালার লুকে বেশ মানিয়েছে মিঠুনকে, এমনটাই মনে করছে নেটপাড়া।

আরও পড়ুন- Trina Saha Vs Sohini Sarkar: ‘দুই নারী হাতে তরবারি’! সোহিনী-তৃণার দ্বন্দ্বে অনিশ্চিত নয়া সিরিজের শ্যুটিং...

রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম জনপ্রিয় ছোটগল্প ‘কাবুলিওয়ালা’। এমনকী এই ছোটগল্প সিনেমার পরিচালকদেরও অন্যতম পছন্দ। তাই তো বারংবার এই ছোটগল্প নিয়ে সিনেমা তৈরির পরিকল্পনা করেন পরিচালকেরা। বাংলাতে কিংবদন্তি ছবি বিশ্বাস এবং হিন্দিতে আইকনিক বলরাজ সাহানিকে বহু বছর আগে দেখা গিয়েছিল কাবুলিওয়ালার চরিত্রে। এরপর এই ক্লাসিক চরিত্রে দেখা গিয়েছিল ড্যানি ডেনজংপাকেও। আর এবার রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম কালজয়ী ছোটগল্প কাবুলিওয়ালার চরিত্রে মিঠুন চক্রবর্তী। তবে গল্পে রয়েছে টুইস্ট।

১৯৬৫ সালের প্রেক্ষাপটে এই ছবির গল্প কাবুলিওয়ালার থেকে খানিক আলাদা। ছবিতে মিনির মা বাবার চরিত্রে দেখা যাবে সোহিনী সরকার এবং আবির চট্টোপাধ্যায়কে। কেন ১৯৬৫ সাল? সে ব্যাপারে অবশ্য মুখ খোলেননি পরিচালক। এমনকী কে হচ্ছে মিনি, তাও জানা যায়নি। সুমনের কথায়, 'আমার কাছে কাবুলিওয়ালা একটা প্রেমের গল্প। আর এই সময়ের জন্য তো ভীষণই প্রাসঙ্গিক। ধর্ম, জাতি, ভাষা সব কিছুকে ছাপিয়ে গিয়ে রহমত আর মিনির মধ্যে যে বন্ধুত্ব তৈরি হয়েছিল তার মধ্যে একটা মানবিকতার বার্তা আছে। পৃথিবীর এখন যা অবস্থা তাতে এই গল্পটা আবার মনে করিয়ে দেওয়ার প্রয়োজন আছে।'

তপন সিনহার বাংলার অন্যতম ক্লাসিকে ছবি বিশ্বাসকে দেখা গিয়েছিল কাবুলিওয়ালার চরিত্রে। অন্যদিকে  হিন্দিতে ১৯৬১ সালে বলরাজ সাহনি এবং হেমেন গুপ্তার ছবিতে দেখা যায় ড্যানি ডেনজংপাকে। এবার সেই ছবি তৈরি করছেন পরিচালক সুমন ঘোষ। এবার  পরিচালক সুমন ঘোষের আগামী ছবিতে কাবুলিওয়ালার চরিত্রে দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে। ২০১২ সালে 'নোবেল চোর' ছবিতে একসঙ্গে কাজ করেন এই পরিচালক-অভিনেতা জুটি। সম্প্রতি দেব অভিনীত ও প্রযোজিত 'প্রজাপতি'তে শেষবার দেখা যায় বর্ষীয়ান এই অভিনেতাকে। অনেক দিন পর এই ছবির হাত ধরেই বাংলা ছবিতে ফিরেছেন মিঠুন চক্রবর্তী।

আরও পড়ুন- Viral Video| Tota Roy Choudhury: ‘ডোলা রে...’ গানে টোটার কত্থক, মুগ্ধ করণ-রণবীর, সিনেমাহলে হাততালির ঝড়...

সূত্রের খবর, শুধু কলকাতায় নয়,  লাদাখ ও আফগানিস্তানেও ছবিটির শ্যুটিং হবে। আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতির কারণে যাতে কোনও সমস্যা তৈরি না হয়, তাই নির্মাতারা অনেকদিন আগেই প্রয়োজনীয় অনুমতি নেওয়ার কাজ করেছেন। প্রসঙ্গত, রবীন্দ্র নাথ ঠাকুরের ছোটগল্প শুধু বড়দেরই নয়, ছোটদেরও খুব পছন্দের। এমনকী স্কুলের পাঠ্যবইয়েও রয়েছে এই ছোটগল্প। এক বন্ধুবৎসল আফগান রহমত খান তৎকালীম কলকাতার রাস্তায় আফগানিস্তান থেকে শুকনো ফল বিক্রি করে জীবিকা নির্বাহ করে, আর সেই সূত্রেই পাঁচ বছরের একটি মেয়ে মিনির সঙ্গে তাঁর বন্ধুত্ব হয়। বাবা-মেয়ের বয়সী সেই অসম বন্ধুত্ব নিয়েই রবীন্দ্রনাথ ঠাকুরের 'কাবুলিওয়ালা'। প্রায় ১৩১  বছর আগে ১৮৯২  সালে লেখা হয়েছিল এই গল্প। দশকের পর দশক ধরে কাবুলিওয়ালা গল্পটি অনেক পরিচালক ও গল্পকারকেই অনুপ্রাণিত করেছে। এবার সেই গল্প নিয়েই ছবি বানাবেন সুমন ঘোষ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.