Nora Fatehi: এদেশের পর এবার পদ্মাপাড়েও আইনি বিপাকে নোরা ফতেহি

Nora Fatehi: 'মূসক আইন অনুযায়ী বিদেশি শিল্পীর অংশগ্রহণে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা থাকলেও আয়োজক প্রতিষ্ঠান এই সংক্রান্ত কোনও ঘোষণা ও ব্যাংক গ্যারান্টি দাখিলসহ অনুমতি গ্রহণ করেনি। এই কারণে কর বিভাগ থেকে প্রযোজ্য কর আদায়ের নির্দেশ দিয়েছে। '

Updated By: Nov 15, 2022, 08:27 PM IST
Nora Fatehi: এদেশের পর এবার পদ্মাপাড়েও আইনি বিপাকে নোরা ফতেহি

Nora Fatehi, Bangladesh, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি নোরা ফতেহির বাংলাদেশ ভ্রমণ নিয়ে শুরু হয়েছে নানা তর্ক বিতর্ক। এবার তাঁর বিরুদ্ধে বাংলাদেশে কর ফাঁকি দেওয়ার অভিযোগ। সম্প্রতি বলিউড অভিনেত্রী নোরা ফতেহি সহ অন্যান্য বেশ কয়েকজন ভারতীয় শিল্পীকে নিয়ে বাংলাদেশে আয়োজন করা হয়েছে একটি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে মূল্য সংযোজন কর বা ভ্যাট ফাঁকির অভিযোগ এনেছে বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মঙ্গলবার এনবিআরের ভ্যাট বিভাগের দ্বিতীয় সচিব মোহাম্মদ আবদুস সাদেকের সই করা একটি চিঠিতে এই তথ্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- Jacqueline Fernandez: সাময়িক স্বস্তি! ২০০ কোটির আর্থিক তছরুপ মামলায় জামিন জ্যাকলিনের

এই প্রসঙ্গে মঙ্গলবার এনবিআর জনসংযোগ বিভাগের তরফ থেকে সৈয়দ এ মুমেন বলেন, ‘মূসক আইন অনুযায়ী বিদেশি শিল্পীর অংশগ্রহণে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা থাকলেও আয়োজক প্রতিষ্ঠান এই সংক্রান্ত কোনও ঘোষণা ও ব্যাংক গ্যারান্টি দাখিলসহ অনুমতি গ্রহণ করেনি। এই কারণে কর বিভাগ থেকে প্রযোজ্য কর আদায়ের নির্দেশ দিয়েছে। এর আগে বিদেশি শিল্পীদের বাংলাদেশের যেকোনও ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অভিনেতা বা অভিনেত্রী বা কলাকুশলীদের জন্য পরিশোধিত অন্যান্য খরচ যথা বিমান বা অন্যান্য পরিবহনের মাধ্যমে পরিশোধযোগ্য যাতায়াত খরচ, তাদের থাকা-খাওয়ার খরচ ইত্যাদি সকল প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের ওপর আয়কর দিতে হয়। ১৯৮৪-এর ৫৬ ধারা অনুযায়ী ৩০ শতাংশ হারে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতার কথা জানিয়ে আয়কর বিভাগ থেকে চিঠি দেওয়া হয়েছিল।’

আরও পড়ুন- Aindrila Sharma: বাড়ছে সংকট, নতুন করে রক্তজমাট ঐন্দ্রিলার মস্তিষ্কে

উইমেন্স লিডারশিপ কর্পোরেশন কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে ভারতীয় অভিনেত্রী নোরা ফতেহি সহ অন্যান্য শিল্পীরা অংশগ্রহণ করবে বলে ভ্যাট বিভাগকে জানানো হয়েছে। এই বিষয়ে মূসক আইন অনুযায়ী ভারতীয় শিল্পীর অংশগ্রহণে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পর্কিত ঘোষণা অনুযায়ী ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই সংক্রান্ত কোনও ঘোষণা ও ব্যাংক গ্যারান্টি দাখিলসহ অনুমতি গ্রহণ করা হয়নি। আয়োজকরা আগামী ১৮ নভেম্বর অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে টিকিট বিক্রি শুরু করেছে। যা ২০১২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন সংশ্লিষ্ট বিধিমালার বিরোধী।

আরও পড়ুন-Soumitra Chatterjee| Prosenjit Chatterjee: ‘আর দেখা হবে না, মন থেকে মেনে নিতে পারি না’

প্রসঙ্গত, উইমেন লিডারশিপ কর্পোরেশনের আয়োজনে আগামী ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘গ্লোবাল এক্সিভার্স অ্যাওয়ার্ড-২০২২' উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শ্যুটিংয়ে অংশগ্রহণের জন্য বলিউডের অভিনেত্রী নোরা ফতেহির বাংলাদেশে যাওয়ার কথা রয়েছে। এর আগে বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমতি ছাড়া বলিউডের আরেক জনপ্রিয় অভিনেত্রী শিল্পা শেট্টিকে বাংলাদেশে নিয়ে যাওয়া হলে তখনও আয়োজকদের বিরুদ্ধে আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.