সনাতনী রীতি মেনেই 'সিন্ধারা দুজ' উদযাপন করলেন নুসরত

   সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছেন সাংসদ অভিনেত্রী নুসরত জাহান। 

Updated By: Aug 3, 2019, 05:52 PM IST
সনাতনী রীতি মেনেই 'সিন্ধারা দুজ' উদযাপন করলেন নুসরত

নিজস্ব প্রতিবেদন :  আপাতত হাবি নিখিল জৈনের সঙ্গে মধুচন্দ্রিমা কাটাতে মরিশাসে রয়েছেন। তারই মাঝে প্রথম 'সিন্ধারা দুজ' সেলিব্রেশনের ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছেন সাংসদ অভিনেত্রী নুসরত জাহান। 

'সিন্ধারা দুজ' কী?

'সিন্ধারা দুজ' যেটি কিনা 'হরিয়ালি টিজ' বলেও পরিচিত। শ্রাবণ মাসে অবাঙালি হিন্দুদের মধ্যে এই 'সিন্ধারা তিজ' পালনের রীতি রয়েছে। এই সময় বিবাহিত মহিলারা তাঁদের স্বামীর মঙ্গলকামনায় শিব পুজো করে থাকেন। আবার অবিবাহিত মহিলারাও ভালো স্বামী পাওয়ার আশায় উপোস করে থাকেন এবং শিব পূজো করেন। পুরাণ অনুযায়ী, তপস্যা করে এই বিশেষ দিনেই নাকি শিবকে স্বামী হিসাবে পেয়েছিলেন পার্বতী। সেকথা মাথায় রেখেই এখনও এই 'সিন্ধারা দুজ'-এর পুজো করেন মহিলারা। আবার এটি 'হরিয়ালি তিজ' নামেও পরিচিত। কারণ, বর্ষায় সবুজ প্রকৃতির প্রতীক হিসাবেও এই উৎসব পালিত হয়। যে উৎসবে সবুজ পোশাক পরার রীতি রয়েছে।

আরও পড়ুন-মরিশাসে মধুচন্দ্রিমায় রোম্যান্টিক মুহূর্তে নুসরত

'সিন্ধারা দুজ' পালনের জন্য স্বামী ও শাশুড়ির কাছে উপহারও পেয়ে থাকেন মহিলারা। আর এই উৎসবই বিয়ের পর প্রথমবারের জন্য সেলিব্রেট করলেন নুসরত। এদিন লাল শাড়ি, ময়না ও হাতে চূড়া পরে সনাতনী রীতি মেনেই সেজেছিলেন নুসরত। আর নিখিলের পরনে ছিল সাজা পাঞ্জাবি।

প্রসঙ্গত, নুসরতের মতোই 'সিন্ধারা দুজ'-এর রীতি মনেই বাড়িতে শিব পূজোর আয়োজন করতে দেখা গেছে অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়কেও।

আরও পড়ুন-বাড়িতেই শিবপুজোর আয়োজন শ্রাবন্তী ও রোশনের

.