Pandit Shivkumar Sharma Passes Away: কিশোরকুমার 'রিফিউজ' করেছিলেন শিবকুমার শর্মাকে, গাইতে চাননি ওঁর সুরে

আশির দশকে মেল ভয়েস হিসেবে কিশোরকুমার নক্ষত্র, অপ্রতিরোধ্য এক প্রতিষ্ঠান। তাঁর মতামত উপেক্ষা করা ইন্ডাস্ট্রির অনেকের পক্ষেই তখন যথেষ্ট কঠিন ছিল।

Updated By: May 10, 2022, 06:35 PM IST
Pandit Shivkumar Sharma Passes Away: কিশোরকুমার 'রিফিউজ' করেছিলেন শিবকুমার শর্মাকে, গাইতে চাননি ওঁর সুরে

নিজস্ব প্রতিবেদন: শাস্ত্রীয় সঙ্গীতের 'মায়েস্ত্রো' হলেও পপুলার সঙ্গীতের সঙ্গে বহুদিনের পরিচয় শিবকুমার শর্মার। পরে, অনেক পরে, আশির দশকে বংশীবাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটি বেঁধে শিবকুমার শর্মা প্রায় পাকাপাকি ফেরেন ফিল্ম-সঙ্গীতে। কাজ করে ফেলেন ৮টি ছবিতে। এই আটটি ছবির মিউজিক নানা দিক থেকেই স্মরণীয়, ইতিহাসও।

কিন্তু এই সেকেন্ড ইনিংসের শুরুটা মোটেই মসৃণ ছিল না 'শিব-হরি ডুও'র জন্য। স্বয়ং কিশোরকুমার নাকি তাঁদের রিফিউজ করে দিয়েছিলেন; গাইতে চাননি তাঁদের সুরে। আশির দশকে মেল ভয়েস হিসেবে কিশোরকুমার তখন নক্ষত্র, অপ্রতিরোধ্য একটা প্রতিষ্ঠান। তাঁর মতামত উপেক্ষা করা ইন্ডাস্ট্রির অনেকের পক্ষেই তখন যথেষ্ট কঠিন ছিল। কিন্তু সে যাত্রায় বেঁচে যান শিব-হরি। কিশোরকুমার রাজি হন, এবং 'সিলসিলা'র অসাধারণ গান তৈরি হয়। 

কিন্তু কেন কিশোর গাইতে চাননি শিব-হরির সুরে?

আর কিছু নয়; এটা একেবারেই শিবকুমার শর্মা ও হরিপ্রসাদ চৌরাসিয়ার গায়ে 'শাস্ত্রীয় সঙ্গীতকারে'র তকমা পড়ে যাওয়ার জের। কিশোর নাকি ভেবেছিলেন অসাধারণ সাঙ্গীতিক জ্ঞানের অধিকারী এই জুটি দারুণ কঠিন সব কম্পোজিশন তৈরি করবেন, যা ছবির জন্য গেয়ে উতরে দেওয়াটা বেশ কঠিনই হবে। 

বলাই বাহুল্য, কিশোরের এই আশঙ্কা অমূলক ছিল। শোনা যায়, অনেকেই তাঁকে সেই সময়ে বোঝান যে, মেলোডির দিকে নজর রেখেই সুর করা হবে। হয়েওছিল তাই। 'পপুলার পালস' দারুণ ভাবে ফিল করতেন বলেই শিব-হরি অসাধারণ মনোগ্রাহী সুর করে মাতিয়ে দিয়েছিলেন গোটা মুম্বই, গোটা দেশ। আর তার পরের ছবিগুলিতেও তাঁরা যেন দিনে দিনে আরও বেশি করে নিজেদের মেলে ধরেছিলেন। তৈরি হয়েছিল ইতিহাস।   

আরও পড়ুন:  Pandit Shivkumar Sharma Passes Away: 'হরি'র সঙ্গে তৈরি স্বর্গীয় জুটি ভেঙে চলে গেলেন 'শিব'! পড়ে রইল অতুল সৃষ্টির সত্য ও সুন্দর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.