Kumar Shahani Passes Away: ফের নক্ষত্র-পতন! প্রয়াত প্যারালাল সিনেমার কিংবদন্তী পরিচালক কুমার সাহানি...

Kumar Sahani: ৮৩ বছর বয়সে প্রয়াত হলেন জনপ্রিয় পরিচালক কুমার সাহানি। 'মায়া দর্পণ', 'তরঙ্গ', 'খেয়াল গাথা' এবং 'কাসাবা'-র মতো মানসম্পন্ন চলচ্চিত্র পরিচালনা করে সকলের মনে ছাপ ফেলেছিলেন তিনি।

Updated By: Feb 25, 2024, 01:27 PM IST
Kumar Shahani Passes Away: ফের নক্ষত্র-পতন! প্রয়াত প্যারালাল সিনেমার কিংবদন্তী পরিচালক কুমার সাহানি...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ৮৩ বছর বয়সে প্রয়াত হলেন জনপ্রিয় পরিচালক কুমার সাহানি। কলকাতাতেই মৃত্যু হয় তাঁর। 'মায়া দর্পণ', 'তরঙ্গ', 'খেয়াল গাথা' এবং 'কাসাবা'-র মতো মানসম্পন্ন চলচ্চিত্র পরিচালনা করে সকলের মনে ছাপ ফেলেছিলেন। পরিচালকের পাশাপাশি তিনি একজন লেখক এবং শিক্ষকও ছিলেন। তাঁর মৃত্যুতে ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে এসেছে। 
আরও পড়ুন: Drug Racket Busted: মাদক পাচারের মাস্টারমাইন্ড বড় চলচ্চিত্র প্রযোজক, ৩ বছরে আয় ২ হাজার কোটি...
কুমার সাহনি ১৯৪০ সালের ৭ ডিসেম্বর লারকানায় জন্মগ্রহণ করেন। পুণে ফিল্ম ইনস্টিটিউট (এফটিআইআই) থেকে চলচ্চিত্র নিয়েই পড়াশোনা তাঁর। ১৯৬৯ সালে বিখ্যাত ফরাসি পরিচালক রবার্ট ব্রেসনের ‘এ জেন্টল ক্রিয়েচার’ ছবিতে তাঁকে অ্যাসিস্ট করেছিলেন। তিনি পাসোলিনি এবং তারকোভস্কির মতো মহান ব্যক্তিত্বদের দ্বারা প্রভাবিত ছিলেন। তাঁর গল্প বলার অনন্য শৈলী তাঁকে একটি আলাদা পরিচিতি এনে দেয়। তিনি 'দি শক অফ ডিজায়ার অ্যান্ড আদার এসেস' (The Shock of Desire and Other Aces)-এর মতো বইও লিখেছেন। 
আরও পড়ুন: Atlee Hollywood Debut | Jawan: জওয়ানের সাফল্যের পর এবার হলিউড মাতাবেন অ্যাটলি! বড় ঘোষণা পরিচালকের
নির্মল ভার্মার গল্প অবলম্বনে কুমার সাহনির 'মায়া দর্পণ' হিন্দিতে শ্রেষ্ঠ ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতে। তাকে পরিচালক ঋত্বিক ঘটকের প্রিয় ছাত্রদের একজন বলে মনে করা হয়।
তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে ১৯৯৭ সালে চর অধ্যায় পরিচালনা করেন। চলচ্চিত্রটি ১৯৩০ এবং ১৯৪০ এর দশকের বাঙালি রেনেসাঁর সময় একদল তরুণ বুদ্ধিজীবী এবং বিপ্লবীদের চিত্রিত করে।
চলচ্চিত্র জগৎ কুমার সাহনির মৃত্যুতে শোক প্রকাশ করছে, তিনি দেশের চমৎকার সমান্তরাল বা প্যারালাল চলচ্চিত্রে অবদান রেখেছিলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 
.