Soumitra Chatterjee: 'ভালো থেকো সৌমিত্র কাকু', প্রয়াণদিবসে আবেগতাড়িত প্রসেনজিৎ

সোমবার সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রয়াণবার্ষিকী। 

Updated By: Nov 15, 2021, 04:05 PM IST
Soumitra Chatterjee: 'ভালো থেকো সৌমিত্র কাকু', প্রয়াণদিবসে আবেগতাড়িত প্রসেনজিৎ

নিজস্ব প্রতিবেদন: কলকাতার আকাশ ঢেকে গেছে মেঘে, সকাল থেকেই হালকা বৃষ্টি। মনখারাপ যেন আষ্টেপৃষ্টে ধরেছে গোটা শহরকে, আজ ১৫ নভেম্বর তো মনখারাপেরই দিন। ঠিক এক বছর আগে আজকের দিনেই বাঙালি হারিয়েছিল তার সাংস্কৃতিক আইকনকে। তিনি সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। কে বলে এই প্রভাতে নেই তিনি, জীবন মরণের সীমানা ছাড়ায়ে দাঁড়িয়ে রয়েছেন নাট্যকার, কবি, পরিচালক, চিত্রশিল্পী, পত্রিকা সম্পাদক, অভিনেতা, বাঙালির আন্তর্জাতিক মুখ সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর প্রথম প্রয়াণবার্ষিকীতে তাঁকে স্মরণ করছেন ইন্ডাস্ট্রিতে তাঁর অন্য়তম কাছের মানুষ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। 

সৌমিত্র চট্টোপাধ্যায় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), বাংলা সিনেমার দুই প্রজন্মের দুই সুপারস্টার, একসঙ্গে ৩৯টি ছবিতে একসঙ্গে অভিনয় করেছেন তাঁরা। শেষবার 'ময়ূরাক্ষী' ছবিতে বাবা ছেলের ভূমিকায় দেখা গিয়েছিল তাঁদের। সেই ছবিতে তাঁদের রসায়ন দেখে বোঝা দায় ছিল সেটা অভিনয় নাকি সত্যিই তাঁরা বাবা-ছেলে। আসলে পর্দার বাইরে বরাবরই তাঁদের সম্পর্ক ছিল বাবা-ছেলের মতোই। রক্তের সম্পর্ক না থাকলেও তাঁদের সম্পর্ক ছিল আত্মার। 

Soumitra and Prosenjit

বহু সাক্ষাৎকারে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানিয়েছেন যে তাঁর কেরিয়ারের শুরুর দিক থেকে তিনি পাশে পেয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়কে। ঠিক যেমন ছেলের পাশে দাঁড়ান বাবা। শুধু ,সিনেমার জগতেই নয়, ব্যক্তিগত জীবনেও সবসময় সঙ্গে থেকেছেন একে অপরের। সৌমিত্র চট্টোপাধ্যায়ের চলে যাওয়ার শোক তাই তাঁর কাছে পিতৃহারার শোকের মতোই। দেখতে দেখতে একবছর হয়ে গেল, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় যাঁকে গোটা ইন্ডাস্ট্রি অভিভাবক বলেন তিনি হারিয়েছেন তাঁর অন্যতম অভিভাবককে। 

আরও পড়ুন: Soumitra Chatterjee: তাঁর মন 'ইগো'কে বিসর্জন দিয়ে 'আত্ম'কে বড় করে তুলত

সোমবার সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রয়াণ বার্ষিকীতে আবেগান্বিত প্রসেনজিৎ। সোশ্যাল মিডিয়ায় তাঁর সৌমিত্র কাকুর সঙ্গে একটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, 'তোমায় নতুন করে কি বলব কাকু? তুমি পথপ্রদর্শক, ভরসার জায়গা, ভালোবাসার জায়গা। তোমার অভিনয় দক্ষতা নিয়ে আমি কি বা বলতে পারি? সেটা তো গোটা দুনিয়া জানে। ভালো থেকো সৌমিত্র কাকু।' তাঁর শব্দই জানান দিচ্ছে ভালোবাসার মানুষকে হারিয়ে শোকে বিহ্বল প্রসেনজিৎ। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.