মহিলা খোলোয়াড়দের লিঙ্গ পরীক্ষার মধ্যে যেতে হয় জানা ছিল না, আমি হতবাক : Taapsee Pannu

বিষয়টা জানতে গুগল করে জানতে হয়েছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে একথা প্রকাশ্যেই স্বীকার করেন তাপসী।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Oct 1, 2021, 05:11 PM IST
মহিলা খোলোয়াড়দের লিঙ্গ পরীক্ষার মধ্যে যেতে হয় জানা ছিল না, আমি হতবাক : Taapsee Pannu

নিজস্ব প্রতিবেদন : 'এ তো পুরুষের শরীর'! সম্প্রতি 'রেশমি রকেট' ছবিতে তাপসী (Taapsee Pannu)র লুক প্রকাশ্যে আসতে এভাবেই ট্রোল হতে হয়েছিল অভিনেত্রীকে। সেই ট্রোলের কড়া জবাবও দিয়েছিলেন অভিনেত্রী। তবে সে তো গেল কিছু মানুষের নিম্ন রুচির কথা। তবে বাস্তবেই যে কোনও মহিলা খোলোয়াড়কে খেলার সময় লিঙ্গ পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয় তা সত্যিই জানা ছিল না তাঁর। বিষয়টা জানতে গুগল করে জানতে হয়েছে তাপসীকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে একথা প্রকাশ্যেই স্বীকার করে নিয়েছেন।

সম্প্রতি সামনে এসেছে 'রেশমি রকেট'(Rashmi Rocket) ছবির ট্রেলার। যেখানে দেখা যায়, ছোট থেকেই তাপসী  (Taapsee Pannu)কে দৌড়বিদের ভূমিকায় দেখা গিয়েছে। তিনি দেশের জন্য পদক জিতেছেন এবং সাফল্যের সিঁড়ি বেয়ে উপরে উঠেছেন। তবে তাঁর জীবনে ভিন্ন পথে বাঁক নেয়, যখন লিঙ্গ যাচাইয়ের জন্য তাঁর পরীক্ষা নেওয়া হয়। প্রতারণা এবং জাতীয় দল থেকে নিষিদ্ধ হওয়ার অভিযোগে, রেশমি মানবাধিকার লঙ্ঘনের মামলা দায়ের করেন। একজন আইনজীবীর সহায়তায় এবং ন্যায়বিচারের জন্য লড়াই করেন রেশমি। সেই কঠিন সত্যিই উঠে এসেছে ছবির ট্রেলারে।  

আরও পড়ুন-রণজয় নয়, তবে কার সঙ্গে স্কুটিতে চড়ে Puducherry ঘুরছেন Sohini Sarkar?

মহিলা খেলোয়াড়দের লিঙ্গ পরীক্ষার প্রসঙ্গে তাপসী পান্নু বলেন, (Taapsee Pannu) ''এই ছবিটি যাঁর লেখা গল্প অবলম্বনে তৈরি, আমি সেই নন্দ পেরিয়াসামির (রশ্মি রকেট লেখক) সঙ্গে দেখা করেছি। তিনি আমার রেফারেন্সের জন্য গল্পের একটি খুব সুন্দর AV তৈরি করেছিলেন। যখন আমি সেটি দেখলাম, আমি হতবাক। আমি খেলা দেখতে পছন্দ করি দেখিও, কিন্তু এই লিঙ্গ পরীক্ষার বিষয়টি সম্পর্কে আমার কোন ধারণা ছিল না, যা ছবিতে তুলে ধরা হয়েছে। আমাকে এটা জানতে গুগল করতে হয়েছিল। এই বিশেষ সমস্যা সম্পর্কে বিস্তারিত জানার পর আমি পুরোপুরি হতবাক হয়ে গেলাম।''

রেশমি রকেটে(Rashmi Rocket)র ট্রেলার দুতি চাঁদের ঘটনার কথা মনে করিয়ে দেয়। যিদি ২০১৮ সালে এশিয়ান গেমসে দুটি রৌপ্য পদক জিতেছিলেন এবং ১০০ মিটারে ভারতের জাতীয় রেকর্ডধারী হয়েছিলেন। কিন্তু ২০১৪ সালে কমনওয়েলথ এবং এশিয়ান গেমস দল থেকে নিষিদ্ধ করা হয়েছিল তাঁকে কারণ তাঁর শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বেশি ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.