দেবলীনার বিরুদ্ধে FIR, বাক স্বাধীনতায় ভিন্ন মত জয় গোস্বামী- রুদ্রনীল ঘোষের

 দেবলীনা দত্তের বিরুদ্ধ FIR-এর ঘটনায় কী বলছেন শিল্পী মহল?

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jan 19, 2021, 08:08 PM IST
দেবলীনার বিরুদ্ধে FIR, বাক স্বাধীনতায় ভিন্ন মত জয় গোস্বামী- রুদ্রনীল ঘোষের

নিজস্ব প্রতিবেদন :  ​নিজে নিরামিষাশী হলেও, তিনি গরুর মাংস রান্না করতে পারেন। সম্প্রতি একটি টক শোয়ে হাজির হয়ে এমনই মন্তব্য করেন অভিনেত্রী দেবলীনা দত্ত। তাঁর ওই মন্তব্যের পরই সামাজিক মাধ্যম জুড়ে জোর বিতর্ক শুরু হয়ে যায়। দেবলীনার এধরনের মন্তব্য করা উচিত হয়নি বলে নেটিজেনদের একাংশের তরফে আক্রমণ করা হয়। এরপরই zee ২৪ ঘণ্টার একটি শোয়ে হাজির হয়ে দেবলীনা জানান, আমার বন্ধু এক সময় বলেছিলেন, অষ্টমী বা নবমীর দিন তিনি যদি নিজের বাড়িতে বসে গরুর মাংস রান্না করেন, তাহলে কার কী!  নিজের বাড়িতে বসে তিনি যদি গরুর মাংস রান্না করেন, তাহলে সেটা তাঁর ব্যক্তিগত বিষয়।'' ব্যক্তিগত বিষয়ে কারোর হস্তক্ষেপ করা উচিত নয় বলেও পাল্টা সুর চড়ান অভিনেত্রী।

ওই শোয়ের পরপরই দেবলীনার বিরুদ্ধে মঙ্গলবার থানায় অভিযোগ দায়ের করেন তরুণজ্যোতি তিওয়ারি। দেবলীনা দত্তের বিরুদ্ধ FIR-এর ঘটনায় কী বলছেন শিল্পী মহল?

জয় গোস্বামী:

দেবলীনা দত্ত যা বলেছেন, আমি তাতে ১০০ ভাগ সমর্থন করি। খাদ্যাভাস ব্যক্তিগত বিষয়। খাদ্যাভাস ব্যক্তির নূনতম অধিকারের মধ্যে পড়ে। উনি তো কোনও অপরাধ করেননি। উনি তো খাদ্যাভাসের কথা বলেছেন। ওঁর বিরুদ্ধে কেন FIR হবে? ব্যক্তিগত খাদ্যাভাসের উপর রাষ্ট্র হস্তক্ষেপ করছে। রাষ্ট্র বলছি, কারণ যে নেতা FIR করেছেন, তাঁর দলই রাষ্ট্র শাসন করছে। ভারতবর্ষ কোনওদিনই ধর্মকেন্দ্রীয় রাষ্ট্র নয়। দেবলীনা দত্তের বিরুদ্ধে যে FIR-র বিরোধিতা করছি। আমি অত্যন্ত লজ্জিত। কেন্দ্রীয় সরকার ব্য়ক্তি স্বাধীনতার উপর ধর্মকে চাপিয়ে দিতে চাইছেন। তাঁর স্বীকার দেবলীনা দত্ত। তিনি সহজভাবে খোলামেলা একটা কথা বলেছেন। অর্থাৎ বাকস্বাধীনতার উপরও হস্তক্ষেপ করা হচ্ছে। সেটাও ধর্মের দোহাই দিয়ে। আমি এর ধিক্কার জানাচ্ছি। 

রুদ্রনীল ঘোষ

আমাদের যে কোনও কিছুতেই স্বাধীনতা রয়েছে। তবে স্বাধীনতা থাকলেও যাঁদের লোকজন চেনেন, সেই আমাদের কিছু বলার আগে দেখতে হবে আমরা কাউকে আঘাত দিয়ে ফেলছি কিনা? সারা দেশ জানে, বিশেষকরে বাঙালি বাড়িতে অষ্টমীর দিন নিরামিষ খাওয়া হয়। সেক্ষেত্রে তিনি যদি নির্দিষ্টভাবে গরুর মাংস উল্লেখ করেন, তাহলে সেটা দুঃখজনক। তিনি খেতেই পারেন, তবে প্রকাশ্যে এটাকে নিয়ে জেহাদ ঘোষণা করে মানুষকে কষ্ট দেওয়ার কিছু নেই। স্বাধীনতা অনুযায়ী আমরা খেতে, পড়তে, ঘুরতে পারি। তবে যেহেতু আমরা নিজেদের সংবেদনশীল বলি তাই খেয়াল রাখা উচিত, আমার কথায় অনেকগুলো মানুষ আহত হচ্ছেন কিনা। যেমন আমরা নিজেদের ইচ্ছামত সব জায়গায় সব পোশাক পরতে পারি না। আমরা অনেক শব্দ জানি, তবে সবকিছু সবজায়গায় প্রয়োগ করি না। আমরা বন্ধুদের সঙ্গে যে ভাষায় কথা বলি, বাবা-মায়ের সঙ্গে সেভাবে কথা বলি না। সেক্ষেত্রে উনি গরুর মাংসাটাই কেন বললেন আমি জানি না। উনি খেতেই পারেন যা খুশি। তবে এভাবে না বললেও পারতেন। এটাই তো সচেতনতা। যাতে যেকোনও ধর্মের মানুষের ভাবাবেগে ধাক্কা না লাগে। আমি স্বাধীন, স্বতন্ত্র এটা প্রমাণ করতে গিয়ে যেন না কিছু মানুষকে কষ্ট দিয়ে ফেলি। কিছু লোকজন পুজোতে বিশ্বাস করেন না, তা নাই করতে পারেন, তবে সেটাকে ছোট করতে পারেন না।

শ্রীলেখা মিত্র

নিজের ফেসবুক পোস্টে দেবলীনা দত্তের সমর্থনে মুখ খোলেন অভিনেত্রী  শ্রীলেখা মিত্র।

Hindu dhorme bujhi mohilader ei bhashae shomman janae? Bah chokh huriye gelo. Erporo manush tumi muk o bodhir hoyei thakbe?

Posted by Sreelekha Mitra on Monday, 18 January 2021

এদিকে দেবলীনা দত্তের বিরুদ্ধে সংশ্লিষ্ট একটি রাজনৈতিক দলের তরফে সুর চড়ানো হলে, মাঠে নামেন অভিনেত্রীর স্বামী তথাগত মুখোপাধ্যায়। ২৫ বছর কাটিয়ে ফেলা একজন অভিনেত্রীকে কীভাবে অশালীন মন্তব্য করে হুমকি দেওয়া হয়, তা নিয়ে সোশ্যাল পোস্টে ক্ষোভে ফেটে পড়েন তথাগত মুখোপাধ্যায়।

.