Har Ghar Tiranga, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার ভারতের স্বাধীনতার ৭৫ বছর, সারা দেশ জুড়ে শুরু হয়েছে উদযাপন। এবছর স্বাধীনতা দিবসে সবাইকেই বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে অনুরোধ করেছেন প্রধাণমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘আজাদি কা অমৃত মহোৎসবে’রই অংশ ‘হর ঘর তিরঙ্গা’। এবার সেই হর ঘর তিরঙ্গায় যোগদান করলেন সলমান খান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হার ঘর তিরঙ্গার প্রচারে নিজের বাড়ি অর্থাৎ গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে জাতীয় পতাকা উত্তোলন করেছেন সুপারস্টার। মুম্বইয়ের বান্দ্রায় গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে পরিবারের সঙ্গে থাকেন সলমান। সেই বাড়ির মেইন গেটেই জাতীয় পতাকা লাগিয়েছেন সলমান। সম্প্রতি ‘হর ঘর তিরঙ্গা’য় সামিল হয়েছেন আমির খানও। আমিরও তাঁর বাড়ির বারান্দায় জাতীয় পতাকা উত্তোলন করেছেন। সেই ছবি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। এবার সেই তালিকায় নয়া নাম সলমান খান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Taslima Nasrin-Pori Moni: ‘স্বামী আজ আছে, কাল নেই, সন্তান তো চিরদিনের’


তবে শুধু সলমান বা আমির নয়, অমিতাভ বচ্চন, রণবীর কাপুর এবং আলিয়া ভাট, শিল্পা শেঠি, হৃতিক রোশন, অক্ষয় কুমার, জিতেন্দ্র, কঙ্গনা রানাউত, গোবিন্দ, ধর্মেন্দ্র, অনিল কাপুর, সানি দেওল সহ বলিউডের বেশ কিছু সেলিব্রিটিরা এই প্রচারে অংশ নিয়েছেন এবং তাঁদের বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছেন। হর ঘর তিরঙ্গা অভিযানের অংশ হিসাবে ভারতীয় সংস্কৃতি মন্ত্রক, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রীরা ভারতের নাগরিকদের ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত তাদের বাড়িতে তেরঙা উত্তোলনের জন্য আবেদন করেছেন। এই প্রচার অভিযানে নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে সরকার ভারতীয়দের তাঁদের বাড়িতে পতাকা প্রদর্শনের সঠিক নিয়ম জানিয়েছে এবং পতাকার সঙ্গে সেলফি তোলার জন্য সকল ভারতীয়কে আহ্বান জানিয়েছে। ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের মধ্যে কমপক্ষে ২০ কোটি পতাকা উত্তোলন করা হবে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন: Srabanti: জন্মদিনে ফুকেতে শ্রাবন্তী, সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা চর্চিত প্রেমিকের


স্বাধীনতার অমৃত মহোৎসবে শামিল তিলোত্তমা। তেরঙা আলোয় সেজে উঠেছে কলকাতা হাইকোর্ট, ভিক্টোরিয়া, মেটক্যাফে হলের মতো শহরের ঐতিহাসিক ভবন ও সৌধগুলি। প্রস্তুতি তুঙ্গে রেড রোডে। ১৫ আগস্ট নিরাপত্তায় কড়া নজর থাকবে কলকাতা পুলিসের। 'স্বাধীনতা'র ছোঁয়া লেগেছে কলকাতায়ও। এদিন সন্ধ্যা নামতেই শহরের ব্রিটিশ আমলের সৌধগুলি ঝলমল করে উঠল তেরঙা আলোয়! লালবাজার সূত্রে খবর, ১৫ অগাস্ট কলকাতার রাস্তায় থাকবে অতিরিক্ত ২৫০০  পুলিস। প্রত্যেকটি জোনের দায়িত্বে থাকবেন ১ করে ডেপুটি পুলিস কমিশনার। সঙ্গে অতিরিক্ত পুলিস কমিশনার ও ৬ যুগ্ম কমিশনার। রেড তৈরি করে হয়েছে ৬ ওয়াচ টাওয়ার, ১১ বাঙ্কার।


আরও পড়ুন: Naga Chaitanya: গাড়িতে যৌনতায় মত্ত, নাগা চৈতন্যকে হাতেনাতে ধরেছিল পুলিস


এদিকে স্বাধীনতার দিবসের আগে নিজের টুইটার অ্যাকাউন্টের ডিপি বদলে ফেলেছেন মু্খ্যমন্ত্রী। গান্ধীজী, নেতাজি সুভাষ, ঋষি অরবিন্দ, রামমোহন রায়, ভগৎ সিং, জাতীয় পতাকার রংয়ের সঙ্গে স্বাধীনতা সংগ্রামীদের ছবিকে ডিপি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন, 'ভারত, যেখানে ভিন্নতার মাঝে ঐক্য বিরাজ করে। ভারত, যেখানে বিভিন্ন সংস্কৃতি ও ধর্মালম্বীদের শান্তিপূর্ণ সহাবস্থান। ভারত, যেখানে গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের অধিকার রক্ষিত হয়। হ্যাঁ, এটাই আমাদের ভারত। দেশবাসীর কাছে জানতে চাইলেন, 'এ মহান দেশ সম্পর্কে আপনাদের ধারণা কী'?


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)