Russia Ukraine War: ইউক্রেনে হলিউডের অস্কারজয়ী অভিনেতা শন পেন, কী কারণে যুদ্ধের সময় সেখানে গেলেন তিনি?

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে রাশিয়ার সেনা।

Updated By: Feb 27, 2022, 06:12 PM IST
Russia Ukraine War: ইউক্রেনে হলিউডের অস্কারজয়ী অভিনেতা শন পেন, কী কারণে যুদ্ধের সময় সেখানে গেলেন তিনি?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার(Russia) হামলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন(Ukraine)। দেশ ছাড়ছে শয়ে শয়ে মানুষ। এরই মাঝে ইউক্রেনে হাজির হলিউডের অভিনেতা শন পেন। সম্প্রতি ইউক্রেনের এক সরকারি সাংবাদিক সম্মেলনে দেখা যায় শন পেনকে। ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়েছে, কিয়েভে হাজির আমেরিকান অভিনেতা পরিচালক। 

ইউক্রেন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে,রাশিয়া ইউক্রেনে প্রবেশ করে যা যা ধ্বংস করছে, সাধারণ মানুষের উপর যে অত্যাচার করছে তা রেকর্ড করতে এই মুহূর্তে কিয়েভে রয়েছেন শন পেন। এই সমস্ত ঘটনা নিয়ে তিনি একটি ডকুমেন্টারি বানাবেন, যেখান থেকে সারা বিশ্ব জানতে পারবে যে ঠিক কী হয়েছিল ইউক্রেনে। সত্যিটা বিশ্বের কাছে পৌঁছনোর জন্য প্রাণের ঝুঁকি নিয়ে ইউক্রেনে হাজির হয়েছেন শন পেন। ইউক্রেন সরকারের পক্ষ থেকে অভিনেতা পরিচালককে ধন্যবাদ জানিয়ে বলা হয়েছে,'শন পেনের সাহস ও সততায় মুগ্ধ ইউক্রেন। তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ।'

এর আগেও একাধিক যুদ্ধ-বিরোধী তথ্যচিত্র তৈরি করেছেন শন যা বিশ্ব জুড়ে চর্চিত হওয়ার পাশাপাশি সমানভাবে প্রশংসাও কুড়িয়েছে। গত বছরের নভেম্বর মাস থেকেই ইউক্রেনকে নিয়ে একটি তথ্যচিত্র বানানোর পরিকল্পনা ছিল শনের। শুরু হয়েছিল প্রস্তুতি, এরই মাঝে শুরু হল যুদ্ধ।  চলতি সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার সৈন্য ঢুকে পড়ার পরে লক্ষাধিক মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন এবং জলসঙ্কটের মুখে পড়েছেন। শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ান বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলাকালীন খেরসন (Kherson) অঞ্চলের হেনিচেস্ক (Henichesk) সেতুতে ছিলেন ভিটালি স্কাকুন ভলোদিমিরোভিচ (Vitaliy Skakun Volodymyrovych)।ইউক্রেনের দিকে এগোতে থাকা রাশিয়ান ট্যাঙ্কের বিরুদ্ধে লড়াই করার জন্য, ইউক্রেনীয় সেনাবাহিনী সেতুটি উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করে। তখন গায়ে বোমা বেঁধে ভিটালি একাই ঐ সেতু ধ্বংস করে শহীদ হয়ে যান। তাঁর বীরত্বে মুগ্ধ গোটা দুনিয়া। 

২৬ ফেব্রুয়ারি বিকেল ৫ টা পর্যন্ত, জাতিসংঘের মানবাধিকার বিভাগ কমপক্ষে ২৪০ জন নাগরিকের হতাহতের খবর দিয়েছে, যার মধ্যে কমপক্ষে ৬৪ জন নিহত হয়েছেন। আলোচনায় বসতে রাজি হয়েছে ইউক্রেন ও রাশিয়া দুই দেশই। কিন্তু কোন শহরে তাঁরা আলোচনায় বসবেন তা এখনও অবধি স্থির হয়নি। এই মুহূর্তে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে রাশিয়ার সেনা। খারকিভের রাস্তায় এক রাশিয়ান সেনার হাতে ইউক্রেনের জাতীয় ফুল সূর্যমুখীর বীজ তুলে দেন এক মহিলা। ইউক্রেনীয় সেই মহিলা ঐ রাশিয়ার সেনাকে বলেন,আপনি যদি এখানে মারা যান তাহলে একটা সূর্যমুখীর গাছ জন্মাবে। 

আরও পড়ুন: Ukraine Crisis: যুদ্ধের বলি এখনও পর্যন্ত ৬৪; বাস্তুহারা ১,৬০,০০০-রও বেশি মানুষ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.