চলে গেলেন সিতারা দেবী

মারা গেলেন বিখ্যাত কত্থক নৃত্যশিল্পী সিতারা দেবী। মঙ্গলবার সকালে মুম্বইয়ের যশলোক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯৪ বছর। বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সোমবার সকাল থেকে অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেটরে রাখা হয় তাঁকে।

Updated By: Nov 25, 2014, 10:38 AM IST
চলে গেলেন সিতারা দেবী

ওয়েব ডেস্ক: মারা গেলেন বিখ্যাত কত্থক নৃত্যশিল্পী সিতারা দেবী। মঙ্গলবার সকালে মুম্বইয়ের যশলোক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯৪ বছর। বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সোমবার সকাল থেকে অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেটরে রাখা হয় তাঁকে।

১৯২০ সালে কলকাতায় ব্রাহ্মণ কথাকার সুখদেব মহারাজের পরিবারে জন্ম সিতারা দেবীর। জন্মের সময় তাঁর নাম ছিল ধন্নোলক্ষ্মী। মুম্বইতে তাঁর ৩ ঘণ্টা টানা নাচের অনুষ্ঠান দেখে মুগ্ধ হয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রথমে কে আসিফ ও প্রতাপ বারোটকে বিয়ে করলেও কোনও বিয়েই সুখের হয়নি তাঁর। সেখান থেকেই নিজেকে আরও বেশি ডুবিয়ে রাখেন নাচে।

বলিউডে কত্থক নাচ জনপ্রিয় করে তুলেছিলেন সিতারা দেবী। উষা হরণ, নাগিনা, রোটি, ওয়তন, অঞ্জলি ছবিতে তাঁর নাচের মাধ্যমে মুগ্ধ করেছেন দর্শকদের। মাদার ইন্ডিয়া ছবিতে হোলির গানে তাঁর নাচ ছিলে বলিউডে কেরিয়ারের শেষ নাচ। এরপর বলিউড থেকে সরে গিয়ে ক্লাসিকাল ডান্সার হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

সঙ্গীন নাটক অ্যাকাডেমি, পদ্মশ্রী, কালিদাস সম্মানে ভূষিত হয়েছেন তিনি।

 

.