Srijato : দিগন্তরেখার সামনে কাঁটাতারের বেড়া, 'মানবজমিন'-র সঙ্গে আলাপ করালেন শ্রীজাত

বিস্তীর্ণ সবুজ প্রান্তরে একটি কাঁটাতারের বেড়া, আর তার ঠিক সামনে খোলা আকাশের নিচে টিনের দরজা ধরে দাঁড়িয়ে দুই নারী-পুরুষ, কুহু আর সঙ্কেত। সবুজ দিগন্তের দিকে চোখ রেখে দাঁড়িয়ে রয়েছেন তাঁরা। সঙ্কেতের পরনে হলুদ পাঞ্জাবি আর সাদা চোস্তা। কুহুর পরনে আগুনরঙা শাড়ি আর সবুজ ব্লাউজ। এভাবেই দর্শকদের সামনে প্রথমবার হাজির হল শ্রীজাত-র ছবি মানবজমিন। এই ছবির হাত ধরেই প্রথমবার পরিচালনায় আসছেন কবি শ্রীজাত। 'মানবজমিন'-এর গল্প এবং চিত্রনাট্য দুটিই তাঁরই লেখা। ছবির প্রথম পোস্টারে যে দুই নারী-পুরুষ কুহু আর সঙ্কেতকে দেখা যাচ্ছে, সেই দুই ভূমিকায় অভিনয় করেছেন প্রিয়াঙ্কা সরকার এবং পরমব্রত চট্টোপাধ্যায়। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 6, 2022, 04:16 PM IST
Srijato : দিগন্তরেখার সামনে কাঁটাতারের বেড়া, 'মানবজমিন'-র সঙ্গে আলাপ করালেন শ্রীজাত

Srijato, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিস্তীর্ণ সবুজ প্রান্তরে একটি কাঁটাতারের বেড়া, আর তার ঠিক সামনে খোলা আকাশের নিচে টিনের দরজা ধরে দাঁড়িয়ে দুই নারী-পুরুষ, কুহু আর সঙ্কেত। সবুজ দিগন্তের দিকে চোখ রেখে দাঁড়িয়ে রয়েছেন তাঁরা। সঙ্কেতের পরনে হলুদ পাঞ্জাবি আর সাদা চোস্তা। কুহুর পরনে আগুনরঙা শাড়ি আর সবুজ ব্লাউজ। এভাবেই দর্শকদের সামনে প্রথমবার হাজির হল শ্রীজাত-র ছবি মানবজমিন। এই ছবির হাত ধরেই প্রথমবার পরিচালনায় আসছেন কবি শ্রীজাত। 'মানবজমিন'-এর গল্প এবং চিত্রনাট্য দুটিই তাঁরই লেখা। ছবির প্রথম পোস্টারে যে দুই নারী-পুরুষ, কুহু আর সঙ্কেতকে দেখা যাচ্ছে, সেই দুই ভূমিকায় অভিনয় করেছেন প্রিয়াঙ্কা সরকার এবং পরমব্রত চট্টোপাধ্যায়। 

ছবির পোস্টার শেয়ারের সঙ্গে শ্রীজাত জানিয়েছেন, মানবজমিন-এর ভাবনা তাঁর, আর সৃজনে একতা ক্রিয়েটিভ টেলস, নামাঙ্কনে  চিরঞ্জিত সামন্ত আর স্থিরচিত্রে রণদীপ দাশগুপ্ত। ছবিতে প্রিয়াঙ্কা সরকার পরমব্রত চট্টোপাধ্যায়, পরাণ বন্দ্যোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায় এবং মিশকা হালিমকে। শ্রীজাতর এই ছবিতে বিশেষ ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়কেও। এর আগে তাঁর ছবির মূল চরিত্রদের লুক প্রকাশ্যে এনেছিলেন শ্রীজাত নিজেই।

আরও পড়ুন-ভয়াবহ দুর্ঘটনা, ঝলসে গেলেন প্রিয়াঙ্কার হলিউডের বন্ধু, প্রকাশ্যে CCTV ফুটেজ

শ্রীজাত-র ছবি 'মানবজমিন' গল্প এগিয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থাকে কেন্দ্র করে। যে সংস্থাটি চালান 'কুহু' প্রিয়াঙ্কা সরকার। 'কুহু'র প্রেমিক সঙ্কেতের ভূমিকায় রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ছবির প্রতিটি চরিত্রই এই স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে ধীরে ধীরে জড়িয়ে পড়বেন। 'মানবজমিন'-র প্রযোজনায় রয়েছেন রাণা সরকার। মানবজমিনের জন্য গানও লিখেছেন শ্রীজাত নিজেই। যাতে সুর দিয়েছেন জয় সরকার। এই ছবিতে গান গেয়েছেন অরিজিৎ সিং, শ্রেয়া ঘোষাল। তাঁর ছবিতে শ্রেয়া ও অরিজিৎ-এর গান গাওয়ার কথা গত জুলাই মাসে জানিয়েছিলেন পরিচালক নিজেই। 

শ্রীজাত লিখেছিলেন, তাঁর কাছ থেকে গান গাওয়ার প্রস্তাব পেয়ে অরিজিতের উত্তর ছিল, ''কী বলছ কী! আমাকে দিয়ে গাওয়াবে?'' শ্রীজাতর কথায়, ''এটা বিনয় নয়, নিখাদ বিস্ময়। কারণ আর কিছুই নয়, এমন একখানা গান আজ অবধি ওকে দিয়ে কেউ গাওয়ায়নি। ভাবেওনি গাওয়ানোর কথা। কিন্তু আমরা যে চলতি ছক ভেঙে এইরকম একখানা গানে ওর কণ্ঠ, ওর গায়কী ভেবেছি, তাতেই ও খুশি।...এই শিশুসুলভ আগ্রহই ওকে সকলের চাইতে আলাদা করে রেখেছে। শিল্পী হিসেবে, মানুষ হিসেবে। আর এইজন্যেই ওর খাতে বাড়তি ভালবাসা বইয়ে দিই অনায়াসে। '' অন্যদিকে তাঁর কাছ থেকে প্রস্তাব পেয়ে শ্রেয়ার (Shreya Ghoshal) প্রতিক্রিয়া প্রসঙ্গে শ্রীজাত (Srijato) লিখেছেন, ''দুঃসংবাদ শোনামাত্র প্রায় চেঁচিয়ে উঠল শ্রেয়া, এবং আমি চোখ বন্ধ করে ওর অননুকরনীয় মুখভঙ্গি ও লাফ যুগপৎ দেখতে পেলাম। অল্পে তার সাধ মেটে না কখনওই। পুরো ছবির গপ্পো শুনল টানা অনেকক্ষণ।'' তারপর এই গল্পের জন্য তাঁর গলা ধার পাওয়া যাবে কিনা প্রশ্নে শ্রেয়ার উত্তর ছিল, ''শোনো, তুমি ছবি বানাচ্ছ, আর জয়দা তার মিউজিক করছে। এরপরেও যদি ছবিতে আমার গান না থাকত, আমি বাড়ি গিয়ে অশান্তি করে আসতাম। তুমি আবার আমায় জিগ্যেস করছ?''

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.